পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

এবার মুখ্যসচিবকে ইমেল থ্রেট কালচারে অভিযুক্তদের সংগঠনের, নিশানা আন্দোলনকারীদের

এবার মুখ্যসচিবকে ইমেল পাঠালেন থ্রেট কালচারে অভিযুক্ত জনিয়র ডাক্তারদের নয়া সংগঠন ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টরস অ্যাসোসিয়েশন ৷ তারা নিশানা করেছে আন্দোলনকারীদের ৷

ETV BHARAT
মুখ্যসচিবকে ইমেল থ্রেট কালচারে অভিযুক্তদের সংগঠনের (নিজস্ব চিত্র)

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

Updated : 4 hours ago

কলকাতা, 28 অক্টোবর:এবার মুখ্যসচিব মনোজ পন্থকে ইমেল পাঠালেন থ্রেট কালচারে অভিযুক্ত জুনিয়র চিকিৎসকরা । তাঁদের সংগঠন ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টরস অ্যাসোসিয়েশনের তরফে রবিবার রাতে এই ইমেল করা হয়েছে । সেখানে আট দফা দাবির কথা তুলে ধরেছেন তাঁরা। প্রথম দাবিতেই রয়েছে আরজি করের নির্যাতিতার ন্যায়বিচার । এর পাশাপাশি রয়েছে স্বাস্থ্য ব্যবস্থার নিরাপত্তার কথা । এছাড়াও আরজি কর-কাণ্ডের পর ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টরস ফ্রন্ট যে অর্থ সংগ্রহ করেছে, সেই নিয়ে তদন্তেরও দাবি জানিয়েছেন অ্যাসোসিয়েশনের সদস্যরা ।

ইমেলের মাধ্যমে ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টরস অ্যাসোসিয়েশন যে আটটি দাবি তুলে ধরেছে সেগুলি হল,

1. আমরা দৃঢ়ভাবে অভয়ার ন্যায়বিচার দাবি করছি এবং এই জঘন্য অপরাধের সঙ্গে জড়িত সকল অপরাধীকে চার্জশিট দিতে হবে এবং যত তাড়াতাড়ি সম্ভব যথাযথ তদন্ত সাপেক্ষে আইন অনুযায়ী মৃত্যুদণ্ড দিতে হবে ।

2. পশ্চিমবঙ্গের বিভিন্ন মেডিক্যাল কলেজ এবং অন্যান্য কলেজে যে সমস্ত অপরাধের ঘটনা ঘটেছে, যেমন রামপুরহাট মেডিক্যাল কলেজের ছাত্রীর সঙ্গে দুর্ভাগ্যজনক ঘটনার সুষ্ঠু তদন্ত হওয়া উচিত এবং এই ঘটনায় জড়িত সকল দোষীদের আইন অনুযায়ী শাস্তি দিতে হবে ।

3. স্বাস্থ্যসেবা পরিষেবার সঙ্গে জড়িত সকল কর্মীদের নিরাপত্তা চাই । মেডিক্যাল কলেজ থেকে প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র পর্যন্ত স্বাস্থ্যসেবা ব্যবস্থার সমস্ত ডোমেনে রোগীদের যথাযথ সুবিধা দেওয়ার জন্য পরিষেবা যথেষ্ট হওয়া উচিত ।

4. অভয়ার নামে তহবিল বৃদ্ধি-সহ ডব্লিউবিজেডডিএফ-এর আর্থিক অনিয়ম সম্পর্কিত বিষয়গুলি, যা পাবলিক ডোমেনে এসেছে তার অবিলম্বে সমাধান করতে হবে । আমরা তহবিলের বিশাল সংগ্রহের যথাযথ অডিট এবং সরকারের উপযুক্ত কর্তৃপক্ষের দ্বারা এই ধরনের আর্থিক অনিয়মের উৎস এবং উদ্দেশ্যের যথাযথ তদন্ত দাবি করছি ।

5. পশ্চিমবঙ্গের বিভিন্ন মেডিক্যাল কলেজে সাম্প্রতিক দিনগুলিতে কিছু লোকের রাজনৈতিক ও ব্যক্তিগত এজেন্ডা পূরণের জন্য ভিত্তিহীন দৃষ্টিভঙ্গি বা একপক্ষের সুপারিশ অনুযায়ী কোনও মেডিক্যাল কলেজে কাউকে শাস্তি দেওয়া উচিত নয় । যদি ভবিষ্যতে এই ধরনের ঘটনা আবার রিপোর্ট করা হয়, তবে সেই মেডিক্যাল কলেজের অধ্যক্ষ, এমএসভিপি বা ইনস্টিটিউটের সমস্ত সরকারি কর্মকর্তাদের, যাঁরা এই ধরনের পক্ষপাতমূলক, প্রতিশোধমূলক সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ায় জড়িত, তাঁদের বিরুদ্ধেও তদন্ত করতে হবে ।

6. টাস্ক ফোর্স-সহ বিভিন্ন কমিটি গঠন করা হচ্ছে, সেখানে ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টরস ফ্রন্টের মতো ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টরস অ্যাসোসিয়েশনের সদস্যদের সমান অনুপাতে রাখতে হবে ।

7. ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টরস অ্যাসোসিয়েশনের তরফে আরজি কর মেডিক্যাল কলেজ হাসপাতালে একটি ঘরের দাবি জানানো হয়েছে । একইভাবে ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টরস ফ্রন্টের জন্য একটি ঘর কর্তৃপক্ষ বরাদ্দ করেছে । ফলে অ্যাসোসিয়েশনের জন্যেও একটি ঘর বরাদ্দ করতে হবে ।

8. ডাক্তার, নার্সিং স্টাফ এবং অন্যান্য কর্মকর্তা-সহ সরকারি কর্মকর্তাদের নিয়োগের ক্ষেত্রে শুধুমাত্র সিনিয়রিটি নয়, একজন প্রার্থীর যোগ্যতা এবং জ্ঞানও বিবেচনার বিষয় হওয়া উচিত ।

Last Updated : 4 hours ago

ABOUT THE AUTHOR

...view details