পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

একরাতের বৃষ্টিতে বেহাল শিল্পনগরী দুর্গাপুর, জলমগ্ন বিস্তীর্ণ এলাকা

বুধবার রাতভর বৃষ্টি হয় শিল্পনগরী দুর্গাপুরে ৷ সেই বৃষ্টিতেই জলমগ্ন সেখানকার বিস্তীর্ণ এলাকায় ৷

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

WATERLOGGED DURGAPUR
একরাতের বৃষ্টিতে বেহাল শিল্পনগরী দুর্গাপুর (ইটিভি ভারত)

দুর্গাপুর, 17 অক্টোবর: পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রয়াত ডাক্তার বিধানচন্দ্র রায়ের পরিকল্পনাতেই তৈরি হয়েছিল দুর্গাপুর । পরিকল্পনামাফিক একদিন এই শহরকে গড়ে তোলা হয়েছিল । কিন্তু বুধবার রাতভর বৃষ্টি এই শহরের নিকাশি ব্যবস্থার কঙ্কালসার চেহারাটাকে ফের একবার তুলে ধরল ।

দুর্গাপুর নগর নিগমের 43টি ওয়ার্ডের মধ্যে সিংহভাগ ওয়ার্ডের মানুষ কার্যত জলবন্দি হয়ে পড়েন । পুরো শহরটা একদিনের এই বৃষ্টির কারণে যেন স্তব্ধ হয়ে যায় । বৃহস্পতিবার সকাল থেকেই যেন শহরজুড়ে অলিখিত কার্ফুর ছবি । যেদিকে তাকানো গিয়েছে শুধুই জলছবি দেখা গিয়েছে । শহরের রাস্তা যেন নদীর রূপ নেয়। ডুবে যায় বিস্তীর্ণ এলাকা ।

একরাতের বৃষ্টিতে বেহাল শিল্পনগরী দুর্গাপুর, জলমগ্ন বিস্তীর্ণ এলাকা (ইটিভি ভারত)

রাতভর বৃষ্টিতে ভয়ানক পরিস্থিতি তৈরি হয় দুর্গাপুর শহরের 19, 20, 21 নম্বর ওয়ার্ডে । জল জমেছে 13-14 নম্বর ওয়ার্ডেও। রাতভর বৃষ্টির জেরে সেপকো টাউনশিপের একাংশ, সরকারি মহাবিদ্যালয়ের পাশের বস্তি, এনআইটির সামনের রাস্তা, 54 ফুট, সারদাপল্লি, শ্রীনগরপল্লি, আনন্দপুরি, মেন গেটের একাংশ-সহ বহু জায়গা কার্যত জলের তলায় চলে যায় । রাস্তায় বাইক-চারচাকা গাড়ি ভাসতে দেখা গিয়েছে ।

একরাতের বৃষ্টিতে বেহাল শিল্পনগরী দুর্গাপুর (নিজস্ব চিত্র)

সরকারি মহাবিদ্যালয়ের শ্রেণীকক্ষ ও শৌচাগার খুলে দেয় কলেজ কর্তৃপক্ষ । পাশের দু’টি বস্তি থেকে জলমগ্ন মানুষজনকে কলেজে আশ্রয় দেওয়ার ব্যবস্থা করা হয় । সেপকো টাউনশিপের জলমগ্ন বাসিন্দারা জানিয়েছেন, জল জমেছে ৷ তবে এই রকম জল আগে কোনোদিন তাঁরা দেখেননি ।

একরাতের বৃষ্টিতে বেহাল শিল্পনগরী দুর্গাপুর (নিজস্ব চিত্র)

দুর্গাপুর নগর নিগমের প্রশাসকমণ্ডলীর চেয়ারপার্সন অনিন্দিতা মুখোপাধ্যায় বলেন, "দুর্গাপুরের বেশ কিছু জায়গা অত্যন্ত নিচু জায়গা । আমি এবং প্রভাত চট্টোপাধ্যায় বহু প্রচেষ্টা চালিয়েছি, সেই জায়গাগুলির নিকাশি ব্যবস্থার উন্নতি ঘটাতে । কিন্তু জায়গাগুলি এতটাই নিচু, যে তা সম্ভব হয়নি ।"

একরাতের বৃষ্টিতে বেহাল শিল্পনগরী দুর্গাপুর (নিজস্ব চিত্র)

পরে অবশ্য পরিস্থিতি স্বাভাবিক হয় কিছুটা ৷ কোনও কোনও অংশ জল কমে যায় ৷ তবে বিকেলের দিকে ফের বৃষ্টি শুরু হয় ৷ এই বৃষ্টি চলতে থাকলে পরিস্থিতি আরও খারাপ হওয়ার সম্ভাবনা রয়েছে ৷

ABOUT THE AUTHOR

...view details