পশ্চিমবঙ্গ

west bengal

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে মহামিছিল জলপাইগুড়িতে, হাঁটলেন তৃতীয় লিঙ্গের মানুষেরাও - RG Kar Doctor Rape and Murder

By ETV Bharat Bangla Team

Published : Aug 26, 2024, 11:57 AM IST

RG Kar Doctor Rape and Murder: আরজি কর-কাণ্ডে দোষীদের শাস্তির দাবিতে জলপাইগুড়িতে মহামিছিল ৷ তাতে অংশ নিলেন আরজি করে প্রাক্তনী থেকে তৃতীয় লিঙ্গের মানুষেরাও ৷ কয়েক হাজার মানুষ এ দিন পথে নেমে প্রতিবাদ করলেন ৷

RG Kar Doctor Rape and Murder
জলপাইগুড়ি নাগরিক সংসদের ডাকে মহামিছিল (নিজস্ব ছবি)

জলপাইগুড়ি, 26 অগস্ট: বৃষ্টিকে উপেক্ষা করে আরজি কর-কাণ্ডের প্রতিবাদে পথে নামলেন জলপাইগুড়ির হাজার হাজার মানুষ । রবিবার রাতে জলপাইগুড়ি নাগরিক সংসদের তরফে এই মহামিছিলের ডাক দেওয়া হয় ৷ তাতে অংশ নেয় জলপাইগুড়ির প্রায় 50টি সংগঠন ৷ দলমত নির্বিশেষে আরজি করের ঘটনায় দোষীদের শাস্তির দাবিতে সরব হলেন নারী-পুরুষের সঙ্গে তৃতীয় লিঙ্গের মানুষেরাও । হাজার হাজার মানুষের মিছিলের ভিড়ে রবিবারের রাতে স্তব্ধ হয়ে গেল জলপাইগুড়ি শহরের মূল রাস্তাগুলি ।

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে মহামিছিল জলপাইগুড়িতে (ইটিভি ভারত)

এ দিন সন্ধে 8টা 30 মিনিট নাগাদ জলপাইগুড়ি সমাজপাড়া থেকে এই প্রতিবাদ মিছিল শুরু হয় ৷ মিছিল জলপাইগুড়ি শহর পরিক্রমা করে । জলপাইগুড়ি সমাজপাড়া মোড় থেকে মিছিল মার্চেন্ট রোড বেগুনটারি, কদমতলা মোড়,ডিবিসি রোড হয়ে থানামোড়ে শেষ হয় । থানামোড়ে পথসভার মাধ্যমে এই প্রতিবাদ মিছিলের সমাপ্তি হয় ৷ তবে আগামী 4 সেপ্টেম্বর বিকেল থেকে কয়েক ঘণ্টা থানা মোড়ে অবস্থান বিক্ষোভ করা হবে ৷ এমনটাই হুঁশিয়ারি দিয়েছে আন্দোলনকারীরা ।

কয়েক হাজার মানুষ অংশ নিলেন মিছিলে (নিজস্ব ছবি)

আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের প্রাক্তনী তথা জলপাইগুড়ি গভর্মেন্ট মেডিক্যাল কলেজ ও হাসপাতালের চিকিৎসক সুদীপন মিত্রও রবিবারের মিছিলে অংশ নিয়েছিলেন ৷ তিনি বলেন, "বৃষ্টিতে ভিজে আমাদের আজ রাস্তায় নামতেই হল । আরজি করে যে ঘটনা ঘটেছে সবাই জানে ৷ তারপরে যে ঘটনাগুলি ঘটে চলেছে তাও সবাই জানে । এই পরিস্থিতি মানুষ পথে নেমেছে ৷ তাদের সঙ্গে আমরাও পথে নেমেছি । বিচারের নামে যা চলছে তাতে মানুষ খুশি হতে পারছে না । কারণ, প্রকৃত অপরাধীরা ছাড়া পেয়ে যাচ্ছে ৷"

তাঁর সংযোজন, "আরজি করের ঘটনা কেবল বিচ্ছিন্ন অপরাধ নয়, এর সঙ্গে জড়িত আছে ব্যাপক দুর্নীতি । তারই ফলাফল হল এই নারকীয় ঘটনা ৷ আরজি করের ঘটনার বিচার চাইতে মানুষের দরবারে যাওয়ার জন্যই আমরা সবাই একত্রিত হয়েছি ৷ কারণ আমরা বিশ্বাস করি একটা দিন আসবে যখন মানুষই শেষ কথা বলবে এবং মানুষের দরবারেই এদের বিচার হবে ।"

জলপাইগুড়ি সমাজপাড়া মোড় থেকে এ দিন তৃতীয় লিঙ্গের মানুষেরাও প্রতিবাদ মিছিলে পা মেলালেন । মানবী হালদার ও রূপসী জানাদের কথায়, "কোন মা বা বোনের সঙ্গে যেন ওই ঘটনা আর না ঘটে ৷ তাই আমরা আজ আরজি কর-কাণ্ডে দোষীদের শাস্তির দাবিতে রাস্তায় নেমেছি । মা-বোনেরা যেন সুরক্ষিত থাকে ৷ সেই দাবিও আমাদের ৷"

ABOUT THE AUTHOR

...view details