পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

আরজি করের নির্যাতিতার প্রতীকী মূর্তি উধাও, থানায় বামেরা

আরজি করের নির্যাতিতার প্রতীকী মূর্তি হঠাৎ উধাও ৷ এই নিয়েই শ্যামপুকুর থানায় লিখিত অভিযোগ জানাল এসএফআই, ডিওয়াইএফআই ও এআইডিডব্লিউএ ৷

ETV BHARAT
আরজি করের নির্যাতিতার প্রতীকী মূর্তি উধাও (নিজস্ব চিত্র)

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

কলকাতা, 28 অক্টোবর: শ্যামবাজার পাঁচ মাথার মোড়ে বসানো আরজি করের নির্যাতিতার প্রতীকী মূর্তিটি আচমকা উধাও ৷ মূর্তিটি দেখতে না পেয়ে পুলিশে অভিযোগ দায়ের করল বাম ছাত্র, যুব ও মহিলা সংগঠন ৷

আরজি কর-কাণ্ডের ন্যায়বিচারের দাবিতে শ্যামবাজার পাঁচ মাথার মোড়ে অবস্থান শুরু করেছিলেন এসএফআই-ডিওয়াইএফআই-এআইডিডব্লিউএ প্রতিনিধিরা । 3 সেপ্টেম্বর থেকে 25 সেপ্টেম্বর পর্যন্ত অবস্থান চলে । সেই মঞ্চে লড়াইয়ের স্মারক হিসেবে আরজি করের নির্যাতিতার প্রতীকী অবয়ব মূর্তি তৈরি করা হয়েছিল । সেই মূর্তিই চুরি হয়ে গিয়েছে বলে অভিযোগ । এ বিষয়ে থানায় অভিযোগ দায়ের করেছেন SFI-DYFI-AIDWA প্রতিনিধিরা । গতকাল শ্যামপুকুর থানায় লিখিত অভিযোগ করা হয়েছে বাম ছাত্র-যুব-মহিলা সংগঠনের তরফে ।

ডিওয়াইএফআই কলকাতা জেলা কমিটির সভাপতি বিকাশ ঝা ও জেলা সম্পাদক পৌলবী মজুমদার বলেন, "ওই অবয়ব মূর্তিটি যে ভাবে রাখা হয়েছিল, তা সহজে সরানো বা ভাঙা সম্ভব নয় । কারা অবয়ব মূর্তিটিকে কোথায় সরিয়েছে ? সেটি কোথায় আছে ? কেন সরেছে ? কীভাবে সরেছে ? এ লড়াই থামবে না । শেষ দেখে ছাড়তে হবে । নাটক ছেড়ে বিচার করো, আরজি করের মাথা ধরো । নির্যাতনের বিচার চাই । স্বৈরাচারের ক্ষমা নাই ।"

বামেদের আরও অভিযোগ, "প্রতিবাদী প্রতিপক্ষকে ভয় পাচ্ছে শাসকদল । কিন্তু, এই ভাবে অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে চলা মানুষের আন্দোলনকে শেষ করে দেওয়া যাবে না । শুক্রবার পর্যন্ত মূর্তিটি সবার দৃষ্টিগোচরে ছিল । শনিবার থেকে সেটি আর দেখা যাচ্ছে না । পরিকল্পিতভাবেই মূর্তিটি সরানো হয়েছে । শ্যামপুকুর থানায় লিখিত অভিযোগ জানানো হয়েছে ।"

উল্লেখ্য, আরজি কর ইস্যুতে দেশজুড়ে প্রতিবাদ আন্দোলন সংগঠিত হয়েছে । রাজ্যের নানা প্রান্তে মানুষের বিক্ষোভ চলছে । আরজি কর-সহ রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের জুনিয়র ডাক্তার এবং বিভিন্ন গণসংগঠন টানা প্রতিবাদী লড়াই জারি রেখেছে । কিন্তু, এই আন্দোলনকে দমিয়ে দিতে শাসকদল তৃণমূল কংগ্রেস নানা সময়ে বিভিন্ন চক্রান্ত করছে বলেও অভিযোগ উঠেছে । তবে বিচার না-পাওয়া পর্যন্ত ধারাবাহিক আন্দোলন চালিয়ে যাওয়া হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন আন্দোলনকারীরা ।

ABOUT THE AUTHOR

...view details