পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

জুনিয়র ডাক্তারদের পাশে সিনিয়ররা, আরজি করে গণইস্তফা অধ্যাপক চিকিৎসকদের

জুনিয়র ডাক্তারদের পাশে দাঁড়িয়ে গণইস্তফা দিলেন আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের সিনিয়র চিকিৎসকরা ৷ অনশন নিয়ে রাজ্য সরকারের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ তাঁদের ৷

By ETV Bharat Bangla Team

Published : 7 hours ago

Updated : 6 hours ago

RG Kar Doctor rape and murder
গণ ইস্তফা আরজি কর হাসপাতালের অধ্যাপক চিকিৎসকদের (নিজস্ব ছবি)

কলকাতা, 8 অক্টোবর: গণইস্তফা দিলেন আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের অধ্যাপক চিকিৎসকেরা । জুনিয়র ডাক্তারদের আন্দোলনকে সমর্থন জানিয়ে এই ইস্তফা দিলেন সিনিয়র চিকিৎসকেরা । প্রায় 50 জন অধ্যাপক চিকিৎসক মঙ্গলবার ইস্তফাপত্রে সই করেছেন ।

সিনিয়র চিকিৎসকদের এ দিনের গণইস্তফার চিঠিতে বলা হয়েছে, "বর্তমানে রাজ্যের হাসপাতালগুলির অবস্থা খুব খারাপ । আমাদের কাজ করতে অসুবিধা হচ্ছে । ওদিকে আমাদের জুনিয়র চিকিৎসকর অনশনে রয়েছে । দিন দিন তাঁদের স্বাস্থ্যের অবনতি হচ্ছে ৷ তবে তাঁদের দাবিদাওয়া নিয়ে বৈঠকে বসতে নারাজ রাজ্য সরকার ৷ তাঁদের স্বাস্থ্যের কথা ভাবা হচ্ছে না ৷ তাই জুনিয়র ডাক্তারদের আন্দোলনের পাশে দাঁড়িয়ে ইস্তফার পথ বেছে নিলাম আমরা ৷"

গণইস্তফার হুঁশিয়ারি দিলেন কলকাতা মেডিক্যাল কলেজের সিনিয়র চিকিৎসকরাও (নিজস্ব ছবি)

সিনিয়র চিকিৎসকদের কথায়, "গণইস্তফার মানে আমরা কাল থেকেই কাজ বন্ধ করে দেব, তা নয় । কারণ, এই পরিস্থিতি সামাল দিতে হবে । তবে আমরা সরকারকে জানিয়েছি আমাদের কথা ।"

সিনিয়র চিকিৎসকদের গণইস্তফার চিঠি (নিজস্ব ছবি)

ইস্তফা প্রসঙ্গে আরজি কর হাসপাতালের ইএনটি বিভাগের অধ্যাপক চিকিৎসক দেবব্রত বিশ্বাস বলেন, "ইস্তফা দিয়ে দিলাম মানে হাসপাতাল ছেড়ে চলে যাব, তা নয় । একটা নোটিশ পিরিয়ড থাকে । আর রোগী এলে আমরা চিকিৎসা করব না, এটা হয় না । আমরা এটা করতে পারব না । এটা আমাদের প্রতিবাদের স্বর । রাজ্য সরকারকে বলছি তারা আসুন । আন্দোলনকারী জুনিয়র চিকিৎসকদের সঙ্গে কথা বলুন । দাবিগুলো শুনে অবিলম্বে তা পূরণ করুন ৷"

গণইস্তফা আরজি কর হাসপাতালের অধ্যাপক চিকিৎসকদের (নিজস্ব ছবি)

জুনিয়র চিকিৎসকদের পাশে এসে দাঁড়িয়েছেন কলকাতা মেডিক্যাল কলেজের সিনিয়র ডাক্তাররা ৷ জুনিয়রদের দাবি পূরণ না হলে আরজি করের পাশাপাশি গণইস্তফার পথে হাঁটতে চলেছেন কলকাতা মেডিক্যাল কলেজের সিনিয়র চিকিৎসকরাও ৷ মঙ্গলবার সাংবাদিক বৈঠক করে রাজ্য সরকারকে হুঁশিয়ারি দিয়েছেন তাঁরা ৷

কলকাতা মেডিক্যাল কলেজের সিনিয়র চিকিৎসক ভবানীপ্রসাদ চট্টোপাধ্যায় বলেন, ‘‘জুনিয়র চিকিৎসকরা তাঁদের দায়িত্ব ভালোভাবে পালন করছেন এবং সাধারণ মানুষের সেবাও করছেন । কিন্তু রাজ্য সরকার উভয় দায়িত্ব পালনে ব্যর্থ হচ্ছে । রাজ্য সরকার যদি জুনিয়র চিকিৎসকদের দাবি নিয়ে সদর্থক ভূমিকা পালন করতে ব্যর্থ হয়, তবে আমরা গণইস্তফা দিতে বাধ্য হব ।"

প্রায় 50 জন সিনিয়র চিকিৎসক সই করলেন ইস্তফাপত্রে (নিজস্ব ছবি)

দশদফা দাবিকে সামনে রেখে আন্দোলন চালাচ্ছেন জুনিয়র চিকিৎসকরা ৷ শুক্রবার কর্মবিরতি শেষ করে শনিবার থেকে আমরণ অনশনে বসেছেন জুনিয়র ডাক্তাররা ৷ মুষলধারে বৃষ্টির মধ্যেও ধর্মতলায় অনশন চালিয়ে যাচ্ছেন তাঁরা ৷ আগেই সিনিয়র চিকিৎসকেরা জুনিয়রদের পাশে দাঁড়িয়ে অনশনকে সমর্থন করেছিলেন ৷ এবার আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের অধ্যাপক চিকিৎসকরা গণইস্তফার পথে হাঁটলেন ৷ অন্যান্য মেডিক্যাল কলেজের সিনিয়র চিকিৎসকেরা এবার কী করেন, সেই দিকে নজর থাকবে ৷

তবে সামনে পুজো, এছাড়াও সামনে এমবিবিএস এবং এমডি স্তরের পরীক্ষা রয়েছে । নভেম্বর এবং ডিসেম্বর মাসে ওই পরীক্ষাগুলো হওয়ার কথা রয়েছে ৷ এর ফলে এই গণইস্তফার জেরে সমস্যা তৈরি হতে পারে মেডিক্যাল কলেজে বলেই আশঙ্কা করা হচ্ছে । কারণ, অধ্যাপক চিকিৎসকদের গণইস্তফার ফলে চিকিৎসা পরিষেবা ব্যাহত হতে পারে । জুনিয়র চিকিৎসকদের ক্লাস কে নেবে, সেই নিয়ে প্রশ্ন উঠছে ।

Last Updated : 6 hours ago

ABOUT THE AUTHOR

...view details