পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

ETV Bharat / state

আরজি কর নিয়ে স্বল্পদৈর্ঘ্যের ছবি তৈরি ! রাজন্যা-প্রান্তিককে সাসপেন্ড করল দল - Rajanya Haldar Suspended

TMCP Suspended Rajanya Haldar: তৃণমূল থেকে সাসপেন্ড রাজন্যা হালদার ও প্রান্তিক চক্রবর্তী ৷ আরজি করে নির্যাতিতা চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনা নিয়ে শর্টফিল্ম বানানোর জেরেই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে ৷

Rajanya Haldar and Prantik Chakraborty
দল থেকে সাসপেন্ড রাজন্যা হালদার ও প্রান্তিক চক্রবর্তী (ইটিভি ভারত)

কলকাতা, 27 সেপ্টেম্বর: দল থেকে সাসপেন্ড করা হল তৃণমূল ছাত্র পরিষদের নেত্রী রাজন্যা হালদার এবং প্রান্তিক চক্রবর্তীকে । দল বিরোধী কাজের জন্য এদিন তৃণমূল ছাত্র পরিষদের সভাপতি তৃণাঙ্কুর ভট্টাচার্য প্রেস বিজ্ঞপ্তি জারি করে এই দু'জনকে সাসপেন্ড করার কথা জানিয়ে দেন । কিন্তু কি এমন ঘটল যার জেরে এই সিদ্ধান্ত নিতে হল তৃণমূলকে ?

আরজি কর কাণ্ড নিয়ে এই মুহূর্তে তোলপাড় রাজ্য রাজনীতি । এর মধ্যেই একটি স্বল্পদৈর্ঘ্যের ছবি তৈরি করেছেন টিএমসিপি নেতা প্রান্তিক । আর তাঁর বান্ধবী রাজন্যা হালদার তাতে অভিনয় করেছেন । যেহেতু এই বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর সে কারণেই এই স্বল্পদৈর্ঘ্যের ছবিকে অনুমোদন দেয়নি তৃণমূল । এই বিষয়টি নজরে আসার পরেই দলের তরফ থেকে তৃণমূল ছাত্র পরিষদের রাজ্য নেতৃত্বকে নির্দেশ দেওয়া হয়েছিল তা খতিয়ে দেখে ব্যবস্থা গ্রহণ করতে । সেই মতো তৃণমূল ছাত্র পরিষদের তরফ থেকে এই বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয় ।

তৃণমূল ছাত্র পরিষদের দেওয়া প্রেস বিজ্ঞপ্তি (ইটিভি ভারত)

তৃণমূল ছাত্র পরিষদের অত্যন্ত জনপ্রিয় মুখ রাজন্যা হালদার এবং তার বন্ধু প্রান্তিক চক্রবর্তীকে এই স্বল্পদৈর্ঘ্যের ছবি তৈরির জন্যই সাসপেন্ড করা হল বলে খবর । প্রান্তিক চক্রবর্তী ছিলেন তৃণমূল ছাত্র পরিষদের সহ-সভাপতি ৷ রাজন্যা হালদার, তিনি যাদবপুর ডায়মন্ড হারবার সাংগঠনিক জেলার সহ-সভানেত্রী ।

আরজি কর নিয়ে একটি স্বল্পদৈর্ঘ্যের ছবি তৈরির খবর চাউর হতেই তৃণমূল কংগ্রেসের তরফ থেকে দলের অন্যতম গুরুত্বপূর্ণ নেতা কুণাল ঘোষ । টুইট করে জানিয়ে দেন, আরজি কর প্রসঙ্গ উল্লেখ করে একটি শর্টফিল্মের খবর এসেছে । এর সঙ্গে তৃণমূলের কোনও সম্পর্ক নেই । আমরা তিলোত্তমার ঘটনার ন্যায়বিচার চাই । এই স্পর্শকাতর বিষয়কে প্রচারে ব্যবহার করার চেষ্টার বিরোধী আমরা । যে কোনও ব্যক্তির স্বাধীনতা আছে সৃষ্টিতে । কিন্তু তদন্তাধীন এই মর্মান্তিক ঘটনাকে দলের সঙ্গে জড়িত কেউ যদি প্রচারে ব্যবহার করে, দল তার দায়িত্ব নেবে না । দল এই বিষয়ে কোনও অনুমতি দেয়নি ৷ দল জানতও না । যে বা যারা এর সঙ্গে জড়িত তা খতিয়ে দেখে কড়া ব্যবস্থা নেওয়ার জন্য তৃণমূল ছাত্র পরিষদ নেতৃত্বকে বলা হয়েছে ।

কুণাল ঘোষের এই টুইট সামনে আসতেই বোঝা গিয়েছিল, তিলোত্তমাকে নিয়ে তৈরি হওয়া স্বল্পদৈর্ঘ্যের ছবিতে যাই থাকুক না কেন দল এতে অনুমোদন দিচ্ছে না । যেহেতু এদের সঙ্গে দলের নাম জড়িয়ে রয়েছে দলীয় নেতা-নেত্রী হিসেবে তাদের এই ধরনের আচরণকে দল সমর্থন করে না এই বার্তা দিতেই তড়িঘড়ি এদের বিরুদ্ধে সাংগঠনিক পদক্ষেপ নেওয়া হল । সবচেয়ে বড় কথা এই বিষয়টি দলের শীর্ষ নেতৃত্বের কানে পৌঁছানো অত্যন্ত ক্ষুব্ধ স্বয়ং দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় । আর সেই জায়গা থেকে পদক্ষেপ গ্রহণের বার্তা আসার পরই তড়িঘড়ি এই দুই নেতা-নেত্রীকে সাসপেন্ড করা হল । মনে করা হচ্ছে দল স্পষ্ট বার্তা দিল এই ঘটনার পিছনে দলের কোনও অনুমোদন নেই । এই বক্তব্য সরাসরি যারা এই স্বল্পদৈর্ঘ্যের ছবি তৈরি করেছেন তাদের একান্ত নিজস্ব ।

এদিকে এই পদক্ষেপ গ্রহণের পর এই দুই ছাত্রনেতারই প্রতিক্রিয়া জানার চেষ্টা হয়েছিল । কিন্তু ইটিভি ভারতে তরফ থেকে তাদের কোন প্রতিক্রিয়া প্রতিবেদন লেখা পর্যন্ত পাওয়া যায়নি ।

ABOUT THE AUTHOR

...view details