পশ্চিমবঙ্গ

west bengal

আরজি কর-কাণ্ডের প্রতিবাদ ! সরকারি অনুদান নিল না কলকাতার নামী পুজো কমিটি - RG Kar Doctor Rape and Murder

By ETV Bharat Bangla Team

Published : Aug 30, 2024, 4:07 PM IST

RG Kar Doctor Rape and Murder: আরজি কর-কাণ্ডের প্রতিবাদে এবার সরকারি অনুদান নিল না কলকাতার নামী একটি দুর্গাপুজো কমিটি ৷ তাদের দাবি, আগে নির্যাতিতার মৃত্যুর সুবিচার করতে হবে সরকারকে ৷

ETV BHARAT
আরজি কর-কাণ্ডের জেরে সরকারি অনুদান নিল না কলকাতার নামী পুজো কমিটি (নিজস্ব চিত্র)

কলকাতা, 30 অগস্ট:আরজি কর-কাণ্ডের বিচার চেয়েএবার কলকাতাতেও সরকারি অনুদানের টাকা নিতে অস্বীকার করল নামী এক দুর্গাপুজো কমিটি ৷ গার্ডেনরিচের খ্যাতনামা পুজো কমিটি 'মুদিয়ালি আমরা কজন' থানা থেকে অনুদানের চেক তোলেনি ৷ এই কমিটির কর্তা কংগ্রেসের বর্ষীয়ান নেতা মহম্মদ মোক্তারের দাবি, পুলিশকে তাঁরা সাফ জানিয়েছেন যে, আরজি কর-কাণ্ডের বিচার না-হলে সরকারের এই টাকা নেবেন না ।

আরজি কর হাসপাতালে চিকিৎসক ছাত্রীর ধর্ষণ ও খুনের এখনও কিনারা হয়নি । এখনও চলছে তদন্ত ৷ সবেমাত্র একজন অভিযুক্ত গ্রেফতার হয়েছে । তবে ধোঁয়াশা রয়ে গিয়েছে বিস্তর ৷ মৃতার পরিবার পরিজন থেকে আমজনতা, সকলেই এই ঘটনায় সুবিচারের দাবিতে সরব হয়েছেন ৷ এই ঘটনার প্রতিবাদ জানিয়ে ইতিমধ্যেই জেলায় বেশ কয়েকটি দুর্গাপুজো কমিটি সরব হয়েছে । হুগলির 3-4টে পুজো কমিটি প্রতিবাদ স্বরূপ রাজ্যের দেওয়া 85 হাজার টাকার অনুদানের চেক ফেরত দিয়েছে সরকারকে। এবার সেই প্রতিবাদের তালিকায় যুক্ত হল কলকাতার দুর্গাপুজো কমিটি ।

গার্ডেনরিচ এলাকার 'মুদিয়ালি আমরা কজন' দুর্গাপুজো কমিটি এই ঘটনার প্রতিবাদ জানিয়ে থানা থেকে সরকারি অনুদানের চেক আনতেই গেল না ।এই প্রসঙ্গে ক্লাবের সম্পাদক কংগ্রেস নেতা মহম্মদ মোক্তার একটি বিবৃতিতে জানিয়েছেন, আরজি কর-কাণ্ডের ঘটনার প্রতিবাদ স্বরূপ সরকারের দেওয়া 85 হাজার টাকা অনুদান প্রত্যাখ্যান করছি ।"

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, আগামী বছর পুজো কমিটিগুলিকে এক লাখ টাকা করে দেবেন ৷ আরজি করের নির্যাতিতা বিচার না-পেলে সেই টাকাও তারা নেবে না বলে জানিয়েছে 'মুদিয়ালি আমরা কজন' ৷ আরজি করের নৃশংস ঘটনা সামনে আসতেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মৃতার পরিবারকে 10 লাখ টাকা আর্থিক সাহায্য দেওয়ার কথা ঘোষণা করেছিলেন । সেই ঘটনার প্রেক্ষিতে মুদিয়ালির পুজো কমিটির বিবৃতির শেষে লেখা, "আমরা দেখলাম বর্তমানে রাজ্যের সরকার মা'কে নিয়ে আসার জন্য 85 হাজার টাকা দেয় । আর বিসর্জনের জন্য দেয় 10 লাখ টাকা । তাই আমরা সকলে মিলে বলি, তিলোত্তমার বিচার চাই, অপরাধীদের শাস্তি চাই । উই ওয়ান্ট জাস্টিস ।"

কংগ্রেস নেতা আশুতোষ মুখোপাধ্যায় এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন । তিনি বলেন, "আমাদের দলের নেতা মহম্মদ মোক্তার যে সিদ্ধান্ত নিয়েছেন তাকে স্বাগত । যেখানে মা-বোনেদের জীবনে নিরাপত্তা নেই, সেখানে মায়ের পুজোর জাঁকজমকের জন্য সরকার আর্থিক অনুদান দিচ্ছে ৷ রক্ত মাংসের মা-কে আগে রক্ষা করার জন্য সরকার পদক্ষেপ করুক ।"

ABOUT THE AUTHOR

...view details