পশ্চিমবঙ্গ

west bengal

ম্যান মেড বন্যা ! বন্যা পরিস্থিতি পরিদর্শনে গিয়ে কেন্দ্রকে তোপ মমতার - Mamata on Flood Situation

By ETV Bharat Bangla Team

Published : Sep 18, 2024, 3:05 PM IST

Updated : Sep 18, 2024, 4:56 PM IST

Mamata on Flood Situation: পুরশুড়া ও খানাকুলে বন্যা পরস্থিতি পরিদর্শনে গিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷ তাঁর অভিযোগ, এটা ম্যান মেড বন্যা ৷ ড্রেজিং না-করা নিয়েও কেন্দ্রকে একহাত নেন তিনি ৷

ETV BHARAT
বন্যা পরস্থিতি পরিদর্শনে পুরশুড়ায় মুখ্যমন্ত্রী (নিজস্ব চিত্র)

পুরশুড়া, 18 সেপ্টেম্বর: ডিভিসি, পাঞ্চেতের মতো জলাধারগুলি থেকে ক্রমাগত জল ছাড়ার ফলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে আরামবাগ মহকুমার খানাকুল, পুরশুড়া, গোঘাট-সহ বিভিন্ন এলাকায় । সেই পরিস্থিতিই সরজমিনে খতিয়ে দেখতে আজ পরিদর্শনে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগে তাঁর অভিযোগ, এটা 'ম্যান মেড বন্যা'।

বন্যা পরস্থিতি পরিদর্শনে গিয়ে কেন্দ্রকে তোপ মমতার (নিজস্ব ভিডিয়ো)

বুধবার পুরশুড়ায় গিয়ে মুখ্যমন্ত্রী অভিযোগ করেন, বারবার অনুরোধ করার পরও জল ছাড়া কম করেনি ঝাড়খণ্ড । ক্রমাগত পাঞ্চেত, মাইথন, ডিভিসি ব্যারেজ থেকে জল ছাড়ার ফলে ডুবেছে বিস্তীর্ণ এলাকা । একতলা বাড়িগুলিও পুরো জলের তলায় ডুবে গিয়েছে ৷ বাংলাকে বিপদে ফেলার জন্য পরিকল্পিত ভাবে জল ছাড়া হচ্ছে বলে অভিযোগ করেন তিনি ৷ তাঁর আরও অভিযোগ, কেন্দ্র ড্রেজিং না করানোর জন্যই এই সমস্যা হচ্ছে ।

বন্যাদুর্গতদের সঙ্গে কথা বলছেন মুখ্যমন্ত্রী (নিজস্ব চিত্র)

মমতা বন্দ্যোপাধ্যায় এদিন বন্যা দুর্গতদের সঙ্গে কথা বলেন । তাঁদের সুবিধে-অসুবিধের কথা শুনে সাহায্যের আশ্বাস দেন তিনি ৷ তিনি আজ খানাকুল-সহ বেশকিছু এলাকা পরিদর্শন করতে পারেন বলে জানা গিয়েছে । পাশাপশি ত্রাণশিবির গুলিতেও যেতে পারেন মুখ্যমন্ত্রী ৷

বন্যা পরস্থিতি পরিদর্শনে মুখ্যমন্ত্রী (নিজস্ব চিত্র)

দারোকেশ্বর নদের জলে প্লাবিত হয়েছে আরামবাগে বেশকিছু এলাকা । তার পাশাপাশি গতকাল ডিভিসি থেকে তিন লক্ষ কিউসেকের উপরে জল ছেড়েছে । তারপরই মুণ্ডেশ্বরী নদীর বাঁধ ভেঙে প্লাবিত হয়েছে হুগলির পুড়শুড়া পঞ্চায়েতের একাধিক এলাকা । ঘরছাড়া বহু মানুষ । এর আগে একাধিক বার এই নিয়ে প্রশাসনিক বৈঠক করা হয়েছে । আর এবার পরিস্থিতিতে খতিয়ে দেখতে স্বয়ং মুখমন্ত্রী হাজির পুরশুড়া ও খানাকুলে । এদিন মুখ্যমন্ত্রীর সঙ্গে রয়েছেন আরামবাগের সাংসদ মিতালী বাগ, রাজ্যের মন্ত্রী বেচারাম মান্না, জেলাশাসক, এসডিপিও, এসপি-সহ অন্যান্য পুলিশ ও প্রশাসনের আধিকারিকরা ।

জলের তলায় বিস্তীর্ণ এলাকা (নিজস্ব চিত্র)

বন্যা কবলিত এলাকাগুলিতে প্রশাসনের তরফ থেকে ক্রমাগত মাইকিং করা হচ্ছে । বন্যা দুর্গত মানুষদের উদ্ধার করতে তৎপর এনডিআরএফ টিম । তারা স্পিড বোটের মাধ্যমে বহু মানুষকে উদ্ধার করে সুরক্ষিত জায়গায় নিয়ে আসছে । পাশাপাশি প্রশাসনের তরফ থেকে শুকনো খাবারের প্যাকেট সরবরাহ করা হচ্ছে । বেশকিছু মানুষ রাজ্য সড়কের উপরও আশ্রয় নিয়েছে । এদিকে, ক্রমাগত বাড়ছে জল । ইতিমধ্যেই দোকানঘর, চাষের ক্ষেত ও একতলা বাড়ি জলের তলায় । যোগাযোগ প্রায় বিচ্ছিন্ন বহু এলাকায় । গবাদি পশু ও মানুষ একই ছাদের নীচে আশ্রয় নিয়েছে। সাঁতার কেটে বা নৌকাতে করে যাতায়াত করছেন মানুষজন । জলবন্দি অবস্থায় আছে প্রায় কয়েক হাজার পরিবার । আতঙ্কে তাদের দিন কাটছে ।

খানাকুলে প্লাবিত বিভিন্ন এলাকা (নিজস্ব চিত্র)
Last Updated : Sep 18, 2024, 4:56 PM IST

ABOUT THE AUTHOR

...view details