পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

'অহেতুক প্যানিক নয়', রাতভর নবান্নে থেকেই ঘূর্ণিঝড় পর্যবেক্ষণে মমতা

বৃহস্পতিবার রাতভর নবান্নে থেকেই ঘূর্ণিঝড় দানা পর্যবেক্ষণ করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷ ঘূর্ণিঝড় নিয়ে প্যানিক করতে নিষেধ করেছেন তিনি ৷

ETV BHARAT
রাতভর নবান্নে থেকেই ঘূর্ণিঝড় পর্যবেক্ষণে মমতা (নিজস্ব চিত্র)

By ETV Bharat Bangla Team

Published : 17 hours ago

Updated : 17 hours ago

কলকাতা, 24 অক্টোবর: বাংলা এবং ওড়িশার দরজায় এসে আঘাত করার কথা ঘূর্ণিঝড় দানার । রাতে নবান্ন থেকেই এই ঘূর্ণিঝড় পরিস্থিতির পর্যালোচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । এদিন মন্ত্রিসভার বৈঠকের পর নবান্নে সাংবাদিক সম্মেলন করেন মুখ্যমন্ত্রী । তিনি রাজ্যবাসীকে বার্তা দিয়েছেন, ঘূর্ণিঝড় আসছে, এই নিয়ে অহেতুক প্যানিক করার দরকার নেই । ঝড় চলাকালীন বাইরে থাকবেন না । নিজেকে সুরক্ষিত রাখুন ।

ঘূর্ণিঝড় দানার কারণে জেলাগুলির পাশাপাশি রাজ্যের প্রধান প্রশাসনিক ভবন নবান্নেও খোলা হয়েছে 24 ঘন্টার কন্ট্রোল রুম । নবান্ন থেকেই দানার উপর নজরদারি চালাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং মুখ্যসচিব মনোজ পন্থ । যেহেতু ঝড়ের ল্যান্ডফলের সময় এখনই নির্দিষ্ট করে বলা যাচ্ছে না, তাই রাতে মুখ্যমন্ত্রী গোটা টিমটাকে পরিচালনা করলেও মুখ্যসচিবকে বলেছেন তিনি যেন সকাল থেকে সক্রিয় থাকেন ।

নবান্ন ও জেলায় জেলায় হেল্পলাইন চালু করা হয়েছে । প্রশাসনের নির্দেশিকা মেনে চলুন, রাজ্যবাসীকে এই বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী । এদিন মুখ্যমন্ত্রী জানিয়েছেন এই মুহূর্তে রাজ্যে 851টি ত্রাণ শিবির খোলা হয়েছে । রাজ্য প্রশাসনের তরফ থেকে এখনও পর্যন্ত 3 লক্ষ 56 হাজার 941 জনকে নিরাপদ স্থানে সরানোর জন্য চিহ্নিত করা হয়েছে । তবে প্রশাসনের সতর্কবার্তা মেনে নিয়ে 1 লক্ষ 69 হাজার 837 জনকে সরানো সম্ভব হয়েছে । রাজ্য সরকারের যে 851টি ত্রাণ শিবির খোলা রয়েছে তাতে এখনও পর্যন্ত 83537 জন রয়েছেন ।

এদিন মুখ্যমন্ত্রী জানান, "যখনই ঝড়ের ল্যান্ডফল হোক না কেন, আমরা তৈরি । কেউ কেউ বলছে ধামারার দিকে যাবে, আবার কেউ কেউ বলছে এতটাও প্রভাব পড়বে না । তবে বাংলায় ঘূর্ণিঝড়ের প্রভাব পড়বে না এমন তথ্য ঠিক নয় । সাধারণ মানুষকে বলব ঝড় চলার সময় বাইরে থাকবেন না । জীবনের মূল্য সবচেয়ে বেশি । জীবনকে সুরক্ষিত করতে হবে । দুর্যোগ মোকাবিলায় যেন কোনও খামতি না থাকে তাই তৈরি প্রশাসন । বিভিন্ন জেলায় জেলায় যে সচিবরা রয়েছেন তাঁদের ল্যান্ডফল না হওয়া পর্যন্ত ঘটনাস্থল ছাড়তে বারণ করা হয়েছে ।"

একইসঙ্গে মুখ্যমন্ত্রী এও জানিয়েছেন, "প্যানিক করার দরকার নেই । গুজবে কান দেবেন না । সুরক্ষিত থাকুন, সরকারি নির্দেশ মেনে চলুন ।"

Last Updated : 17 hours ago

ABOUT THE AUTHOR

...view details