পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

আজই কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে কলেজে ভর্তির শেষ সুযোগ - WB College Admission Portal

Govt Online Admission Portal: গত 12 জুন আসন বরাদ্দের তালিকা প্রকাশের পরই শুরু হয়েছিল ভর্তি প্রক্রিয়া । সময় ছিল 1 জুলাই মধ্যরাত পর্যন্ত ৷ কিন্তু বুধবার সেই সময়সীমা বাড়িয়ে দেওয়া 19 জুলাই পর্যন্ত ৷ আজ রাজ্য সরকারের পোর্টালের মাধ্যমে ভর্তির শেষ সুযোগ ৷

By ETV Bharat Bangla Team

Published : Jul 19, 2024, 12:40 PM IST

Govt Online Admission Portal
শেষ সুযোগ শুক্রবার (নিজস্ব চিত্র)

কলকাতা, 19 জুলাই:কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে রাজ্যের সরকারি ও সরকার পোষিত কলেজে ভর্তির শেষ সুযোগ আজ, শুক্রবার ৷ রাজ্যের 461টি কলেজে ভর্তির জন্য আজ রাত 12টা পর্যন্ত সময় রয়েছে পড়ুয়াদের কাছে ৷ গত 12 জুন আসন বরাদ্দের তালিকা প্রকাশের পরই শুরু হয়েছিল ভর্তি প্রক্রিয়া । সময় ছিল 1 জুলাই মধ্যরাত পর্যন্ত । কিন্তু বুধবার সেই সময়সীমা বাড়িয়ে দেওয়া 19 জুলাই পর্যন্ত ৷ তারপর পুরো সূচিতেই বদল আসে। আজকে ভর্তির পর আপগ্রেড রাউন্ডের মেধাতালিকা প্রকাশিত হবে আগামী 24 জুলাই ৷ তারপর 28 জুলাই পর্যন্ত ভর্তি হতে পারবেন ছাত্রছাত্রীরা ৷

শিক্ষা দফতরের তরফে জানান হয়েছে, যে সকল ছাত্রছাত্রী প্রভিশনাল অ্যাডমিশন নিয়েছেন, তাঁদের চূড়ান্ত অ্যাডমিশন লেটার দেওয়া হবে আগামী 30 জুলাই । এরপর 31 জুলাই থেকে ভর্তি হওয়া ছাত্রছাত্রীদের সশরীরে যাচাই প্রক্রিয়া শুরু করতে পারবে কলেজগুলি । এই প্রক্রিয়া চলবে 6 অগস্ট পর্যন্ত । আগামী 7 অগষ্ট থেকে শুরু হয়ে যাবে ক্লাস।

রাজ্য তথা ভিন রাজ্যের ছাত্রছাত্রীরা যাতে বাংলার কলেজগুলিতে অতি সহজে ভর্তি হতে পারেন, সেই জন্য কেন্দ্রীয় পোর্টাল চালু করে রাজ্যের শিক্ষা দফতর ৷ এখনও পর্যন্ত, এই পোর্টালের মাধ্যমে 5 লক্ষ 27 হাজার 663 জন ছাত্রছাত্রী কলেজে ভর্তির আবেদন জমা দিয়েছেন । তাঁদের মধ্যে 4 লক্ষ 22 হাজার 245 জনকে আসন বরাদ্দ করা হয় । উচ্চশিক্ষা দফতরের পরিসংখ্যান অনুযায়ী, বুধবার সন্ধে পর্যন্ত প্রায় 3 লক্ষ 20 হাজার ছাত্রছাত্রী কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে কলেজগুলিতে ভর্তি হয়েছেন । অর্থাৎ, আসন বরাদ্দদের থেকে ভর্তি হওয়া বাকি ছিল প্রায় 1 লক্ষ পড়ুয়া।

অন্যদিকে দেখা যাচ্ছে, ভর্তির তালিকায় এগিয়ে রয়েছে বাণিজ্য বিভাগ । 70 শতাংশের বেশি পড়ুয়ারা বেছে নিয়েছেন এই বিভাগটিকে । তারপর রয়েছে কলা বিভাগ ৷ সব শেষে রয়েছে বিজ্ঞান । লেডি ব্রেবোর্ন কলেজের অধ্যক্ষ শিউলি সরকার বলেন, "ঠিক বুঝতে পারছি না। ইংরেজি, জুয়োলজি, ইকোনমিকসের মতো যে কোর্সগুলির আমাদের কলেজে খুব চাহিদা থাকে, সেগুলি দেখছি ছাত্রীদের পছন্দের তালিকায় 7, 8 নম্বরে রয়েছে । পছন্দ বেছে নেওয়ার ক্ষেত্রে কি কোনও ভুল হল ছাত্রীদের? বোঝা যাচ্ছে না । তবে, আশা করব আপগ্রেড রাউন্ড-সহ অন্যান্য ধাপগুলিতে হয়ে যাবে ।"

ABOUT THE AUTHOR

...view details