পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

'মুখ্যমন্ত্রীর থেকে দলনেত্রী হয়ে বেশি কথা বলেছেন', নবান্নের বৈঠকে হতাশ জুনিয়র চিকিৎসকেরা

সোমবার দীর্ঘক্ষণ বৈঠক চলার পরেও মুখ্যমন্ত্রীর আশ্বাসে সন্তুষ্ট নন জুনিয়র চিকিৎসকেরা ৷ অনশন উঠলেও হতাশার ছবি তাঁদের চোখেমুখে ৷

Junior Doctor
আরজি কর হাসপাতালের জুনিয়র চিকিৎসক আশফাকুল্লা নাইয়া (নিজস্ব ছবি)

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

Updated : 4 hours ago

কলকাতা, 22 অক্টোবর:মুখ্যমন্ত্রী হয়ে বেশি কথা বলেননি, তার দ্বিগুণ বলেছেন দলনেত্রী হিসাবে ৷ নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক নিয়ে এমনই প্রতিক্রিয়া জুনিয়র চিকিৎসক আশফাকুল্লা নাইয়ার । তিনি বলেন, ওই বৈঠকের পর তাঁরা হতাশ হয়েছেন ৷

সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে জুনিয়র চিকিৎসকরা নবান্নের সভাঘরে প্রায় দু'ঘণ্টার উপর বৈঠক করেছেন । যার সম্পূর্ণ লাইভ স্ট্রিমিং করা হয়েছে । সেই বৈঠকের পরই জুনিয়র চিকিৎসকদের মধ্যে দেখা গিয়েছে হতাশার চিত্র । কী কী হয়েছিল সোমবারের বৈঠকে ? সোমবারের বৈঠকে জুনিয়র চিকিৎসকদের মন ভেঙে যায় প্রথমেই । কারণ জুনিয়র চিকিৎসকদের 10 জনের প্রতিনিধি নিয়ে যাওয়ার কথা ছিল নবান্নে । সেখানে তাঁরা নিয়ে যান 17 জনকে । যা নিয়ে প্রথমেই সরকার ও জুনিয়র চিকিৎসকদের মধ্যে বিরোধ বাধে । যদিও তারপরে 17 জনকেই নবান্নের সভায় প্রবেশের অনুমতি মেলে । এরপর আসল সমস্যা শুরু হয় জুনিয়র চিকিৎসকদের ।

মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক নিয়ে জুনিয়র চিকিৎসকেদের বক্তব্য (ইটিভি ভারত)

আরজি কর হাসপাতালের জুনিয়র চিকিৎসক আশফাকুল্লা নাইয়া বলেন, "আমাদের জামার সঙ্গে উই ওয়ান্ট জাস্টিস ব্যাজটি লাগানো ছিল । যেটা আমাদেরকে বলা হয় খুলে ঢুকতে হবে । আমরা কেউ রাজি ছিলাম না । কিন্তু প্রশাসনিক বেশকিছু নিয়ম দেখিয়ে সেই ব্যাজ আমাদের খুলতে বলা হয় । আমরা রাজি হয়ে গিয়েছিলাম কারণ আমাদের প্রধান লক্ষ্য ছিল সদর্থক আলোচনার ।" তবে এখানেই শেষ নয়, অনশনকারীরা মনে করেছেন, রাজ্য সরকার বেশি উদ্যোগী কেন্দ্রের কাছে নিজেদের মান রক্ষার জন্য ।

সেই একই কথা বলছেন জুনিয়র চিকিৎসক আশফাকুল্লা নাইয়াও । তিনি বলেন, "মুখ্যমন্ত্রী যে চেয়ারে বসে আছেন আমাদের মনে হল উনি সেই চেয়ারের থেকে বেশি দলনেত্রী হিসাবে কথা বলেছেন । উনি বিভিন্ন পরিসংখ্যান তুলে ধরেছেন । এটা তো আমরা সভাতেও শুনতে পাই । আমাদের লক্ষ্য হল, রাজ্যের স্বার্থ ব্যবস্থার উন্নতি করার জন্য যে ঘাটতি রয়েছে তা পূরণ করা ৷"

নবান্নের বৈঠক নিয়ে হতাশ জুনিয়র চিকিৎসকেরা (নিজস্ব ছবি)

তবে জুনিয়র চিকিৎসকদের বিরুদ্ধেও ক্ষোভ দেখা গিয়েছে সাধারণ মানুষের মনে । কারণ তাঁদের কথায়, যে দাবিকে কেন্দ্র করে আন্দোলন শুরু হয়েছিল, তা নিয়ে সোমবারের বৈঠকে বেশি আলোচনা হয়নি । তার থেকে বেশি আলোচনায় উঠে এসেছে কমিটির কথা । কিন্তু এই কমিটি কেন গুরুত্বপূর্ণ ?

এই বিষয়ে আরজি কর হাসপাতালে জুনিয়র চিকিৎসক বলেন, "আজকে যদি বলার জায়গা থাকতো তাহলে হয়তো আমাদের দিদিকে এভাবে হারাতে হত না । সেই কারণে গণতান্ত্রিক পরিসর দরকার । নিজের সমস্যার কথা সেখানে তুলে ধরতে হবে । সেই জন্যই এই কমিটিগুলো গুরুত্বপূর্ণ ।"

Last Updated : 4 hours ago

ABOUT THE AUTHOR

...view details