পশ্চিমবঙ্গ

west bengal

চিৎকার করে কাঁদছে হাতির শাবক, উদ্ধারে বনকর্মীরা; দেখুন রুদ্ধশ্বাস ভিডিয়ো - Elephant Cub Rescued

By ETV Bharat Bangla Team

Published : Sep 18, 2024, 2:09 PM IST

Elephant Cub Rescued: টাওয়ারে হাতির কান্নার আওয়াজ ৷ সেই শুনেই ছুটলেন বনকর্মীরা ৷ দেড় ঘণ্টা দুর্গম পাহাড়ি পথে ট্রেকিং করে গিয়ে আটকে পড়া হাতির শাবককে উদ্ধার করল বন দফতর ৷ দেখুন শাবকটিকে উদ্ধারের রুদ্ধশ্বাস করা ভিডিয়ো ৷

Elephant Cub Rescued
গাছ সরিয়ে হাতির শাবককে উদ্ধার বনকর্মীদের (নিজস্ব ছবি)

দার্জিলিং, 18 সেপ্টেম্বর: ভেঙে পড়া গাছের নীচে আটকে পড়ে হাতির শাবক ৷ বেরতে না পেরে চিৎকার করে কাঁদতে শুরু করে শাবকটি ৷ টাওয়ারে হাতির কান্নার আওয়াজ পায় বন দফতর ৷ দেড় ঘণ্টা দুর্গম পাহাড়ি পথে ট্রেকিং করে ঘটনাস্থলে পৌঁছন বনকর্মীরা ৷ প্রায় আড়াই ঘণ্টা ধরে চলে শাবকটিকে উদ্ধারের নিরন্তর প্রচেষ্টা ৷ শেষে ওই হাতির শাবককে উদ্ধার কর‍তে সক্ষম হন বনকর্মীরা ।

হাতির শাবককে উদ্ধারের রুদ্ধশ্বাস ভিডিয়ো (ইটিভি ভারত)

ঘটনাটি ঘটেছে বুধবার সকালে মহানন্দা ওয়াইল্ড লাইফ ডিভিশনের আপার ঘোড়ামারা রেঞ্জে ৷ বন দফতর সূত্রে জানা গিয়েছে, এ দিন আপার ঘোড়ামারায় থাকা বন দফতরের টাওয়ারে লাগাতার হাতির কান্নার আওয়াজ ভেসে আসতে শোনেন বনকর্মীরা । তাঁরা হাতির কান্না থেকে বিপদের আঁচ পান ৷ তৎক্ষণাৎ বনকর্মীরা তৎপর হন । কিন্তু ঘটনাস্থল অনেকটা দূরে হওয়ায় দ্রুত বনকর্মীদের একটি বিশেষ দল গঠন করা হয় । প্রায় 10 থেকে 12 জনের একটি দল ঘোড়ামারা রেঞ্জ থেকে এ দিন সকালে রওনা দেয় । দুর্গম পাহাড়ি পথে তারা ট্রেকিং করে যায় ।

গাছের নীচে আটকে পড়ে হাতির শাবক (নিজস্ব ছবি)
দেড় ঘণ্টা দুর্গম পাহাড়ি পথে ট্রেকিং করে পৌঁছন বনকর্মীরা (নিজস্ব ছবি)

এ দিকে গোটা ঘটনার মনিটরিং শুরু করেন মহানন্দা ওয়াইল্ড লাইফ ডিভিশনের অ্যাসিস্টেন্ট ওয়াইল্ড লাইফ ওয়ার্ডেন সন্তু দাস । লাগাতার ওই টিমের সঙ্গে যোগাযোগ রাখেন তিনি । ঘটনাস্থলের কাছাকাছি যেতে হাতির পালের আওয়াজ মিললেও বিপদ সম্পর্কে অবগত ছিলেন না বনকর্মীরা । ঘটনাস্থলে পৌঁছতেই তাঁরা দেখেন, একটি হাতির শাবক ধসে ভেঙে পড়া দুটি গাছের মাঝে ফেঁসে গিয়েছে । বিষয়টি দেখামাত্র দ্রুত উদ্ধারকাজ শুরু করেন তাঁরা । এরপর টানা আড়াই ঘণ্টা প্রচেষ্টার পর হাতির শাবকটিকে উদ্ধার করতে সক্ষম হন বনকর্মীরা । শাবকটির শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করার পর তাকে হাতির পালে ফিরিয়ে দেওয়া হয় ।

শাবকটিকে উদ্ধার করতে সফল হন তাঁরা (নিজস্ব ছবি)

এই বিষয়ে ওয়াইল্ড লাইফ ওয়ার্ডেন সন্তু দাস বলেন, "হাতির শাবকটি অনেকটা সময় ধরে আটকে ছিল । বনকর্মীরা দুর্গম পাহাড়ি রাস্তা দিয়ে গিয়ে শাবকটিকে উদ্ধার করে পালে ফিরিয়েছে । শাবকটি সুস্থ রয়েছে । হাতির পালের উপর নজর রাখতে বলা হয়েছে ।"

শত চেষ্টা সত্ত্বেও নিজেকে বের করতে ব্যর্থ হয় শাবকটি (নিজস্ব ছবি)

ABOUT THE AUTHOR

...view details