পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

ETV Bharat / state

জলঢাকা নদী থেকে উদ্ধার দলছুট হস্তিশাবক - Baby Elephant Rescued

Baby Elephant Rescued: জলঢাকা নদী থেকে উদ্ধার হল হস্তিশাবক । চা বাগানে দল থেকে আলাদা হয়ে যায় সে । তারপর নদীতে পড়ে যায় ৷ স্থানীয়রা দেখতে পেয়ে হস্তিশাবকটি উদ্ধার করে বনবিভাগে খরব দেন । বনকর্মীরা এসে হস্তিশাবকটিকে শারীরিক পরীক্ষার জন্য নিয়ে গিয়েছেন ৷

Baby Elephant Rescued
জলঢাকা নদী থেকে উদ্ধার দলছুট হস্তিশাবক (নিজস্ব ছবি)

জলপাইগুড়ি, 1 অক্টোবর: জলঢাকা নদী থেকে উদ্ধার করা হল দলছুট হস্তিশাবককে । জানা গিয়েছে, চা বাগানেই দল থেকে আলাদা হয়ে নদীতে পড়ে যায় সে । পাহাড়ি নদীতে কয়েক কিলোমিটার যাওয়ার পর স্থানীয়দের তৎপরতায় উদ্ধার করা হয় হস্তিশাবকটিকে । ঘটনাটি ঘটেছে সোমবার সন্ধ্যায় জলপাইগুড়ি জেলার ডুয়ার্সের জলঢাকা নদীতে ।

স্থানীয় সূত্রে খবর, এ দিন জলঢাকা নদীতে একটি হস্তিশাবককে ভেসে যেতে দেখেন নাগরাকাটা বস্তি এলাকার বাসিন্দারা । এরপর তাঁরা সেখান থেকে হস্তিশাবকটিকে উদ্ধার করেন । পরবর্তীতে খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় নাগরাকাটা থানার পুলিশ । এরপর লাটাগুড়ির রেঞ্জার সঞ্জয় দত্ত, চালসার রেঞ্জার প্রকাশ থাপা-সহ বনকর্মীরাও ঘটনাস্থলে পৌঁছন । তারপর বন আধিকারিকরা হস্তিশাবকটিকে উদ্ধার করে লাটাগুড়ি প্রকৃতি পর্যবেক্ষণ কেন্দ্রে নিয়ে যান ।

স্থানীয়দের তৎপরতায় উদ্ধার হস্তিশাবক (ইটিভি ভারত)

এদিকে জানা গিয়েছে, হিলা চা বাগান থেকেই হস্তিশাবকটিকে জলঢাকা নদীতে ভাসতে দেখা যায় । তবে সেখানকার বাসিন্দারা চেষ্টা করেও হস্তিশাবকটিকে উদ্ধার করতে পারেনি । জলঢাকা নদীর জলস্রোতে ভাসতে ভাসতে হস্তিশাবকটি নাগারাকাটা বস্তি এলাকায় চলে আসে । এরপর নাগরাকাটা বস্তি এলাকার বাসিন্দারা হস্তিশাবকটিকে দেখে সেটিকে উদ্ধার করে বনদফতরকে খবর দেয় । যেহেতু হস্তিশাবকটি নদীতে ভেসে এসেছিল এর ফলে তার গায়ে আঘাত লেগেছে বলে জানা গিয়েছে । পর্যবেক্ষণ কেন্দ্রে নিয়ে যাওয়ার পর হস্তিশাবকটির প্রাথমিক চিকিৎসা করা হবে ।

এক বন আধিকারিক বলেন, "দল ছুট হয়ে গিয়েছিল হস্তিশাবকটি ৷ এরপর তাকে জলঢাকা নদীতে ভাসতে দেখা যায় ৷ স্থানীয়রা উদ্ধার করে আমাদের খবর দেন ৷ হস্তিশাবকটির শরীরে একাধিক জায়গায় আঘাত লেগেছে ৷ আমরা তাকে শারীরিক পরীক্ষার জন্য প্রকৃতি পর্যবেক্ষণ কেন্দ্রে নিয়ে যাচ্ছি ৷ এরপর সুস্থ করে হস্তিশাবকটিকে জঙ্গলে ছেড়ে দেওয়া হবে ৷"

ABOUT THE AUTHOR

...view details