পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

ETV Bharat / state

কলকাতায় সুইজারল্যান্ডের সংসদ ভবন ! আলোকসজ্জায় মুম্বইয়ের শিল্পীরা - Durga Puja 2024

Switzerland Parliament House In Kolkata: সুইস সংসদ ভবন দেখার ইচ্ছে আছে নাকি ? তাহলে এবার পুজোয় আপনাকে আসতে হবে কলেজ স্কোয়ার সর্বজনীনের পুজো মণ্ডপে ৷ সেখানেই এবার তৈরি হচ্ছে সুইজারল্যান্ডের সংসদ ভবন ৷

College Square Durga Puja 2024
2024-এর কলেজ স্কোয়ারের পুজো মণ্ডপ (ইটিভি ভারত)

কলকাতা, 1 অক্টোবর: উত্তর কলকাতার অন্যতম দুর্গাপুজো হল কলেজ স্কোয়ার সর্বজনীন । কলেজ স্কোয়ারের পুজো মানেই আলোর রোশনাই । প্রতি বছরের মতো এবছরও নজর কাড়বে সাবেকি প্রতিমা, বিশাল ঝাড়বাতি, লেজারলাইট এবং বিশাল প্যান্ডেল । এখানে গড়ে তোলা হচ্ছে সুইজারল্যান্ডের পার্লামেন্ট হাউস । থার্মোকল, কার্ডবোর্ড, বাঁশ ও প্লাইউড দিয়ে জোরকদমে দিনরাত চলছে কাজ ৷

শিল্পী অমিতাভ রায়ের কথায়, "দু'মাস আগে থেকে কাজ শুরু করেছি । এখনও অনেক কাজ বাকি । মাঝে বৃষ্টির কারণে বেগ পেতে হয়েছে । এই মুহূর্তে যেটুকু কাজ শেষ করা হয়েছে, তাতে আলো শিল্পীরা তাঁদের কাজ শুরু করে দিতে পারবেন ।"

কলকাতায় সুইজারল্যান্ডের সংসদ ভবন ! (ইটিভি ভারত)

কলেজ স্কোয়ারের দুর্গাপুজো এবার 77-তম বছরে পড়ল । পুজো কমিটি সূত্রে খবর, এ বছর মুম্বই থেকে আলোকশিল্পীরা আসবেন । প্যান্ডেলের সামনে থেকে একাধিক আলো লাগানো হবে । লেজার লাইটে 100 ফুট উচ্চতার গোটা প্যান্ডেল আলোকিত হবে । এই ভবন সুইজারল্যান্ডের পার্লামেন্ট ফেডারেল অ্যাসেম্বলি নামে পরিচিত ৷ এখানে দ্বি-কক্ষবিশিষ্ট সংসদ ব্যবস্থা রয়েছে । এর দুটি প্রধান হাউস রয়েছে । সেগুলির আদলেই 100 ফুট উচ্চতা ও 32 ফুট চওড়া এবং মাঝে 52 ফুটের জায়গা রাখা হয়েছে । ন্যাশনাল কাউন্সিল বা নিম্নকক্ষে প্রতীকী 200 জন সদস্য এবং ক্যান্টন কাউন্সিল উচ্চকক্ষ 46 জনের প্রতীকী বসার জায়গা করা হয়েছে । সুইজারল্যান্ডের পার্লামেন্টের উভয় হাউস একত্রে কাজ করে । সুইস সংবিধান অনুযায়ী আইন প্রণয়ন ও সংবিধান সংশোধন, সরকারের বাজেট ইত্যাদি নিয়ে আলোচনা চলে ।

'খেয়াল সেতুর বৈতরণী' বেয়ে পুরনো দিনে ফেরাবে আহিরীটোলা সর্বজনীন

কলেজ স্কোয়ার সার্বজনীন দুর্গোৎসব কমিটির সাধারণ সম্পাদক শংকর দাশগুপ্ত বলেন, "প্রতিবারই আমরা নতুন আকর্ষণের ছোঁয়া রাখি । গতবার মহীশূরের প্যালেসের আদলে তৈরি হয়েছে মণ্ডপ ছিল । এবার সুইজারল্যান্ডের পার্লামেন্ট হাউস । লেজার লাইট দিয়ে সুন্দর করে গড়ে তোলা হচ্ছে ।"

ABOUT THE AUTHOR

...view details