পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

আগামী 25 বছরেও মহানগরের বুকে পানীয় জল সমস্যা হবে না, দাবি ফিরহাদ হাকিমের - Firhad Hakim on Water Issue

Firhad Hakim: বর্তমানেই নয়, মহানগরের বুকে পানীয় জল সমস্যা আগামী 25 বছরেও হবে না ৷ বড় পরিকল্পনার কথা জানালোন কলকাতা কর্পোরেশনের মেয়র ফিরহাদ হাকিম ৷

By ETV Bharat Bangla Team

Published : Jun 22, 2024, 10:38 PM IST

Firhad Hakim
ফিরহাদ হাকিম (নিজস্ব চিত্র)

কলকাতা, 22 জুন:কলকাতার মাসিক অধিবেশনে 106 নম্বর ওয়ার্ডের কাউন্সিলর অরিজিৎ দাস ঠাকুর নিজের ওয়ার্ডে পরিস্রুত পানীয় জলের সমস্যার কথা তুলে ধরেছিলেন। আর তারপরই শহরের পানীয় জলের সমস্যা সমাধানে একগুচ্ছ পরিকল্পনার কথা জানালেন মেয়র ফিরহাদ হাকিম ৷

শনিবার 'টক টু মেয়র' অনুষ্ঠানে 91 নম্বর ওয়ার্ড থেকে পানীয় জলের সমস্যা সংক্রান্ত অভিযোগ আসে নাগরিকদের তরফে। সেই প্রসঙ্গেই মেয়র ফিরহাদ হাকিম জানান, শুধু বর্তমান নয়, কলকাতা শহরকে আগামী 25 বছর পানীয় জলের সঙ্কটের মুখে পড়তে হবে না। এমনই দাবি করে গোটা পরিকল্পনার কথাও এদিন জানান মেয়র ফিরহাদ হাকিম।

শহর জুড়ে একগুচ্ছ বুস্টিং পাম্পিং স্টেশন বা ক্যাপসুল বুস্টিং সেন্টার বসলেও কলকাতার দক্ষিণ ও সংযুক্ত এলাকায় কমবেশি পরিস্রুত পানীয় জল সমস্যা এখনও আছে ৷ এই প্রসঙ্গে বলতে গিয়ে এদিন ফিরহাদ হাকিম বলেন, "ঢাকুরিয়া, যাদবপুর, টালিগঞ্জ, গড়িয়ার মতো সংযুক্ত এলাকায় পানীয় জলের জোগান বাড়াতে হবে। তারজন্য ধাপা জল প্রকল্পের উৎপাদন ক্ষমতাও বৃদ্ধি করা হচ্ছে। ঢালাই ব্রিজের কাছেও একটি পানীয় জলের বুস্টারিং পাম্প স্টেশন তৈরি করে পানীয় জলের জোগানের বৃদ্ধি করা হচ্ছে।"

মেয়র আরও বলেন, "সুব্রত মুখোপাধ্য়ায়ের সময় উত্তরের জল চাহিদা মেটায় টালা, দক্ষিণে গার্ডেনরিচ। কিন্তু তারপর প্রতিবছর এক এক করে অনেক বহুতল মাথা তুলেছে, বাসিন্দাদের সংখ্যা বেড়েছে। পানীয় জলের চাহিদা বেড়েছে। এখন বিকল্প ব্যবস্থা করা হচ্ছে। আমি যেভাবে গোটা কলকাতায় জলের পাইপের নেটওয়ার্ক করে যাচ্ছে ও বাস্টিং সেন্টার করছি উৎপাদন ক্ষমতা বৃদ্ধি করছি তাতে 25 বছর পরেও যাতে কলকাতায় পানীয় জলের জোগানে সমস্যা না হয়, সেদিকে নজর রেখেই আমরা কাজ করছি।" উল্লেখ্য, পলতা, গার্ডেনরিচ ছাড়াও জোড়াবাগান, মহম্মদ আলি পার্ক ও ধাপায় জল উৎপাদন কেন্দ্রে আছে। এর মধ্যে ধাপা উৎপাদন ক্ষমতা বৃদ্ধি করা হচ্ছে।

ABOUT THE AUTHOR

...view details