পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

উত্তরবঙ্গের বন্যার ভয়! ন্যায় সংহিতা নিয়ে আলোচনা পিছল - WB Assembly on Nyaya Sanhita

West Bengal Assembly: আগামী 31 জুলাই এবং 1 অগস্ট রাজ্য বিধানসভায় ন্যায়সংহিতা প্রস্তাব নিয়ে আলোচনা হবে, বলে জানা গিয়েছে বিধানসভা সূত্রে ৷ এই আলোচনা শুক্রবার হওয়ার কথা ছিল ৷ কিন্তু তার বদলে উত্তরবঙ্গের বন্যা পরিস্থিতি নিয়ে আলোচনা হবে ।

By ETV Bharat Bangla Team

Published : Jul 25, 2024, 7:03 PM IST

Updated : Jul 25, 2024, 10:54 PM IST

West Bengal Assembly
বিধানসভা (ইটিভি ভারত)

কলকাতা, 25 জুলাই: ন্যায় সংহিতা নিয়ে শুক্রবার যে প্রস্তাব আসার কথা ছিল তা পিছিয়ে যাচ্ছে। আগামিকালের বদলে আগামী 31 জুলাই এবং 1 অগস্ট রাজ্য বিধানসভায় ন্যায় সংহিতা প্রস্তাব নিয়ে আলোচনা হতে পারে বলে বিধানসভা সূত্রে খবর। তার বদলে আগামিকাল ইন্দো-ভুটান বন্যা পরিস্থিতি নিরিক্ষণ ও বন্যা নিয়ন্ত্রণ নিয়ে 169(এ) প্রস্তাব নিয়ে আলোচনা হবে বলে জানা গিয়েছে।

সম্প্রতি, ভুটান পাহাড় থেকে নেমে আসা জল বিপর্যস্ত করছে উত্তরবঙ্গকে। তার কারণে উদ্বেগ বাড়ছে উত্তরবঙ্গে। মূলত, এ বিষয়ে বিধানসভায় প্রস্তাব পাশ করিয়ে কেন্দ্রের দৃষ্টি আকর্ষণ করতে চাইছে রাজ্য। এমনটা হতে পারে এই শাসক-বিরোধী যৌথভাবে প্রস্তাবকে সমর্থন করতে পারে। যা সম্প্রতিতে বিরল নিদর্শন। ফলে শাসক-বিরোধী যৌথভাবে প্রস্তাব কার্যত নজিরবিহীন।

প্রসঙ্গত, এদিনই রাজ্য বিধানসভায় বিএ কমিটির বৈঠক হয়। তাতে ঠিক হয়েছে পশ্চিমবঙ্গ বিধানসভায় ন্যায় সংহিতা-সহ তিন ফৌজদারি আইনের প্রস্তাব নিয়ে আলোচনার দিনবদল হয়ে গেল। শুক্র ও সোমবার এই প্রস্তাব আলোচনা হওয়ার কথা থাকলেও, এখন তা হবে 31 জুলাই ও 1 অগস্ট। বদলে 26 ও 29 জুলাই ইন্দো-ভুটান জয়েন্ট রিভার কমিশন অফ মনিটরিং ও কন্ট্রোলিং ফ্লাড সিচুয়েশন প্রস্তাব নিয়ে আলোচনা হবে। 30 জুলাই দু'টি অ্যাক্ট বাতিল নিয়ে আলোচনা হবে। ওইদিনই বিএ কমিটি আলোচনায় বসে বিধানসভার অধিবেশনের পরর্বতী কর্মসূচি ঠিক করা হবে। বিধানসভা সূত্রে খবর, 5 অগস্ট পর্যন্ত চলবে অধিবেশন।

উত্তরবঙ্গের বন্যা পরিস্থিতি গত কয়েকদিন ধরেই উদ্বেগের সঞ্চার হয়েছে। বাজেট নিয়ে আলোচনার সময় এই প্রসঙ্গে কেন্দ্রীয় সরকারকে আক্রমণও করেছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, বন্যার সমস্যা আছে বলে বিহার থেকে শুরু করে হিমাচল প্রদেশের মতো রাজ্যকে বিশেষ আর্থিক বরাদ্দ দিয়েছে কেন্দ্র। কিন্তু উত্তরবঙ্গকে দেয়নি। যদিও উত্তরবঙ্গ বন্যার সমস্য়া বহুদিনের। এবার এ নিয়েই বিধানসভায় আলোচনা চাইছে রাজ্য।

Last Updated : Jul 25, 2024, 10:54 PM IST

ABOUT THE AUTHOR

...view details