পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

অযোগ্য চাকরিপ্রার্থীদের নামের সুপারিশ আমলাকে পাঠিয়েছিলেন পার্থ, দাবি সিবিআইয়ের

অযোগ্য চাকরিপ্রার্থীদের নামের সুপারিশ করে একটি তালিকা এক আমলাকে পাঠিয়েছিলেন পার্থ চট্টোপাধ্যায় ৷ তদন্তে এটাই উঠে এসেছে বলে দাবি করেছে সিবিআই ৷

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

ETV BHARAT
বিস্ফোরক দাবি সিবিআইয়ের (নিজস্ব চিত্র)

কলকাতা, 16 অক্টোবর:টেট দেওয়া অযোগ্য চাকরিপ্রার্থীদের তালিকা এক আমলাকে পাঠিয়েছিলেন পার্থ চট্টোপাধ্যায় ৷ তাঁর তদ্বিরে সেই প্রার্থীরা প্রাথমিকে চাকরিও পেয়ে যান ৷ এমনই বিস্ফোরক তথ্য হাতে এসেছে বলে দাবি করল সিবিআই ৷

2014 সালের টেটে অযোগ্য চাকরিপ্রার্থীদের নামের তালিকা পেয়েছে সিবিআই । চলতি সপ্তাহে শিক্ষা দফতরে তল্লাশি অভিযান চালিয়ে একাধিক গুরুত্বপূর্ণ নথিপত্র বাজেয়াপ্ত করেছেন সিবিআইয়ের তদন্তকারী আধিকারিকরা । সিবিআই সূত্রে খবর, এই বাজেয়াপ্ত হওয়া গুরুত্বপূর্ণ নথির মধ্যে 753 জনের একটি বিশেষ তালিকা পেয়েছে সিবিআই । সেই নথি খতিয়ে দেখে কেন্দ্রীয় তদন্তকারীরা জানতে পারেন যে, এই 753 জনের মধ্যে 2014 সালের টেটে 310 জন প্রাথমিকে চাকরি পেয়েছিলেন । এই ঘটনার সঙ্গে সারাসরি তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জড়িত বলেও জানতে পেরেছে সিবিআই ।

সিবিআইয়ের দাবি, এই 310 জনকে চাকরি পাইয়ে দেওয়ার জন্য তাঁদের নামের তালিকা একজন আমলাকে পাঠিয়েছিলেন স্বয়ং পার্থ চট্টোপাধ্যায় । কিন্তু কে এই বিশেষ প্রভাবশালী আমলা ? তাঁর নাম এই মুহূর্তে প্রকাশ্যে আনতে চাইছে না কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা । সিবিআইয়ের দাবি, তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় আগে থেকেই জানতেন যে, ওই 310 জন অযোগ্য চাকরিপ্রার্থী । তারপরেও তিনি তাঁদের নামের তালিকা পাঠান এক প্রভাবশালী আমলাকে ৷ সিবিআই সূত্রে খবর, একাধিক প্রভাবশালীর নামও তদন্তে উঠে এসেছে ৷ প্রয়োজনে তাঁদের ডেকে জিজ্ঞাসাবাদ করবেন কেন্দ্রীয় তদন্তকারীরা ।

রাজ্যে শিক্ষাক্ষেত্রে নিয়োগ সংক্রান্ত দুর্নীতির মামলায় সিবিাইয়ের হাতে গ্রেফতার হন পার্থ চট্টোপাধ্যায় । এছাড়াও এসএসসির প্রাক্তন উপদেষ্টা শান্তি প্রসাদ সিনহা-সহ একাধিক সরকারি আধিকারিককেও গ্রেফতার করেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার গোয়েন্দারা ।

সিবিআই সূত্রে খবর, রাজ্যে নিয়োগ দুর্নীতি মামলায় যে শুধু বড়সড় প্রভাবশালীরা এবং রাজনৈতিক ব্যক্তিত্বরা যুক্ত রয়েছেন তা নয় । বরং এর সঙ্গে যুক্ত রয়েছেন একাধিক ছোটখাটো এজেন্ট থেকে শুরু করে সরকারি কর্মীরাও ।

ABOUT THE AUTHOR

...view details