পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

প্রাথমিক শিক্ষকদের বদলির আবেদন অফলাইনে নেওয়ার নির্দেশ হাইকোর্টের - Calcutta High Court

Calcutta High Court: প্রাথমিক শিক্ষকদের বদলির সমস্যা কাটল ৷ অনলাইন পোর্টাল বন্ধ থাকায় আটকে ছিল বদলির আবেদনগুলি ৷ এবার সেই আবেদন অফলাইনে গ্রহণ করার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট ৷

By ETV Bharat Bangla Team

Published : Jul 8, 2024, 1:24 PM IST

Updated : Jul 8, 2024, 1:30 PM IST

ETV BHARAT
প্রাথমিক শিক্ষকদের বদলির আবেদন নিয়ে নির্দেশ হাইকোর্টের (ফাইল চিত্র)

কলকাতা, 8 জুলাই: প্রাথমিকে শিক্ষকদের বদলির ক্ষেত্রে উৎসশ্রী পোর্টাল বন্ধ থাকার যুক্তি আর কার্যকর হবে না । এবার অফলাইনে বদলির আবেদন গ্রহণ করার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট ৷

সোমবার তমন্না বেগম নামে এক শিক্ষিকার বদলির আবেদনের মামলায় বিচারপতি রাজাশেখর মান্থার নির্দেশ, এখন থেকে প্রাথমিকের সব বদলির আবেদন অফলাইনে গ্রহণ করতে হবে বোর্ডকে । ফলে 2022 সালের 29 সেপ্টেম্বর থেকে পোর্টাল বন্ধ থাকায় বদলি আটকে থাকার যে সমস্যা তৈরি হয়েছিল, তার আজ সমাধান হল বলে মনে করছেন আইনজীবীরা । আদালতের বক্তব্য, এখন থেকে অফলাইনে যত আবেদন আসবে, সব ওই একই ভাবে বিবেচনা করতে হবে বোর্ডকে ।

প্রায় তিন বছর উত্তর দিনাজপুরের প্রাথমিক স্কুলে কর্মরত তমন্না বেগম । থ্যালাসেমিয়া আক্রান্ত ওই শিক্ষিকার বছর পাঁচেকের মেয়ে শ্বাসকষ্টজনিত রোগে ভুগছে । একথা জানিয়ে তিনি বীরভূমে নিজের বাড়ির কাছে বদলি চেয়ে আবেদন করেছিলেন বোর্ডের কাছে । কিন্তু সেই আবেদন খারিজ করে দেয় বোর্ড । এরপরই তিনি মামলা করেন হাইকোর্টে । সেই মামলায় বিচারপতি মান্থা তাঁর আবেদন আইন অনুযায়ী বিবেচনার নির্দেশ দিয়েছেন বোর্ডকে । পাশাপাশি প্রাথমিকের সব বদলির আবেদন অফলাইনে বিবেচনার নির্দেশ দেয় আদালত ।

প্রসঙ্গত, প্রাথমিকের উৎসশ্রী পোর্টাল চলতি বছরের 31 ডিসেম্বর পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা দফতর । এর আগেও, দফায় দফায় উৎসশ্রী পোর্টাল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয় শিক্ষা দফতরের পক্ষ থেকে । স্কুল সার্ভিস কমিশনের অনুরোধেই তারা পোর্টাল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বলে জানায় শিক্ষা দফতর ।

এই সিদ্ধান্তের কড়া সমালোচনা করে শিক্ষক সংগঠনগুলি অভিযোগ করে, পোর্টাল এই নিয়ে কয়েকবার নোটিশ দিয়ে বন্ধ করল স্কুল শিক্ষা দফতর । নিয়োগ প্রক্রিয়ার কারণ দেখিয়ে বন্ধ করা হয়েছে । অথচ নিয়োগ সংক্রান্ত কোনও সমস্যা নেই এবং দু'বছরে স্কুল স্তরে নিয়োগ হচ্ছে না । পোর্টালটি বন্ধ রাখার কোনও কারণ নেই । শুধুমাত্র পরিকল্পনার অভাবের জন্যই পোর্টাল বন্ধের নোটিশ দিচ্ছে স্কুলশিক্ষা দফতর ।

Last Updated : Jul 8, 2024, 1:30 PM IST

ABOUT THE AUTHOR

...view details