পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

কলকাতায় বিএসএফ-বিজিবি'র বৈঠক, জোর গোয়েন্দা-তথ্য সুরক্ষায় - BSF BGM Conference

BSF-BGM Conference in Kolkata: শুরু হয়েছে বিএসএফ-বিজিবির 20তম সীমান্ত সমন্বয় বার্ষিক সম্মেলন । সীমান্ত সংক্রান্ত নানা বিষয়ে বিএসএফ-বিজিবি'র বৈঠকে আলোচনা হয়েছে ৷ দু'পক্ষের তরফে জোর দেওয়া হয়েছে গোয়েন্দা তথ্য বিনিময়ে সুরক্ষায় ৷

By ETV Bharat Bangla Team

Published : Jun 23, 2024, 3:41 PM IST

BSF BGM Conference in Kolkata
সীমান্ত সমন্বয় বার্ষিক সম্মেলন (নিজস্ব ছবি)

কলকাতা, 23 জুন: ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তে সুরক্ষায় জোর দিতে নয়া কৌশল নিচ্ছে দুই দেশের নিরাপত্তা বাহিনী । সীমান্তে চোরাচালান-নাশকতা রোধে পারস্পরিক গোয়েন্দা তথ্য বিনিময়ের উদ্যোগও নেওয়া হয়েছে । যাতে সেই তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে দ্রুত পদক্ষেপ করা যায় । আটকানো যায় সীমান্তের অন্যায় কাজকর্ম । কারণ, গরু, সোনা, রুপো,মাদক পাচারে বাধা পেয়ে পাচারকারীরা অনেক সময় রাতের অন্ধকার ও ঘনজঙ্গলের সুযোগ নিয়ে বাংলাদেশের দিকে পালিয়ে যায় । তখন আর বিশেষ কিছু করার থাকে না বিএসএফের । একইভাবে পাচারে বাধা পেয়ে বিএসএফ জওয়ানদের উপর হামলা চালায় পাচারকারীরা । বহু ক্ষেত্রে জওয়ানদের মৃত্যু হয়েছে । ফলে এরকম পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দুই দেশের সীমান্তরক্ষা বাহিনী নানা বিষয়ে আলোচনা করবেন বলেও খবর ।

বিএসএফ-বিজিবির 20তম সীমান্ত সমন্বয় বার্ষিক সম্মেলন (নিজস্ব ছবি)

শনিবার থেকে কলকাতায় শুরু হয়েছে বিএসএফ-বিজিবির 20তম সীমান্ত সমন্বয় বার্ষিক সম্মেলন । আগামী 25 জুন পর্যন্ত চলবে । সূত্রের খবর, এই সম্মেলনে সীমান্ত বিরোধ নিষ্পত্তি এবং সীমান্ত ব্যবস্থাপনা কার্যকারিতা বাড়ানোর জন্য একগুচ্ছ সিদ্ধান্ত নেওয়া হয়েছে । এই ধরনের সম্মেলনগুলি সীমান্ত অঞ্চলে স্থিতিশীলতা এবং সমৃদ্ধি নিশ্চিত করে বলেই মনে করা হচ্ছে, যা সীমান্তে নিশ্চিত-নিরাপদ পরিবেশের গঠনের উল্লেখযোগ্য অবদান রাখে । সম্মেলনে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও এগিয়ে নেওয়া এবং ভারত ও বাংলাদেশের মধ্যে সহযোগিতার মনোভাব জোরদার করার চেষ্টা করা হবে ।

বিজিবি প্রতিনিধি দলকে চারা দিয়ে স্বাগত জানানো হল (নিজস্ব ছবি)

এই সম্মেলনে যোগ দিতে বাংলাদেশ থেকে এসেছেন বিজিবি ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহমেদ, খন্দকার শফিকুজ্জামান-সহ 10 জন প্রতিনিধি । বিএসএফ দক্ষিণবঙ্গ সীমান্তের আইজি আইপিএস আয়ুষ মণি তিওয়ারির নেতৃত্বে 14 সদস্যের ভারতীয় প্রতিনিধিদল ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহমেদদের নেতৃত্বে 11 সদস্যের বাংলাদেশি প্রতিনিধি দলের সঙ্গে দীর্ঘ আলোচনা করেছেন । সম্মেলনে দুই বাহিনীর মধ্যে আন্তঃসীমান্ত অপরাধের বিরুদ্ধে যৌথ প্রচেষ্টা, সীমান্ত এলাকার অমীমাংসিত উন্নয়ন কাজ, অবৈধ আন্তঃসীমান্ত চলাচল রোধে পদক্ষেপ-সহ কার্যকর সীমান্ত ব্যবস্থাপনার জন্য পারস্পরিক স্বার্থের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয় ।

ABOUT THE AUTHOR

...view details