পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

চাপে পড়ে শেষ পর্যন্ত বাতিল পবন সিংয়ের অনুষ্ঠান, তোপ অগ্নিমিত্রার

চাপে পড়ে শেষ পর্যন্ত বাতিল করা হল ভোজপুরি গায়ক পবন সিংয়ের অনুষ্ঠান ৷ জামুড়িয়ার বিধায়ক হরেরাম সিংয়ের ছেলে প্রেমপাল সিং একথা জানিয়েছেন ৷

ETV BHARAT
বাতিল পবন সিংয়ের অনুষ্ঠান (নিজস্ব চিত্র)

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

আসানসোল, 27 অক্টোবর: শেষ পর্যন্ত বাংলা পক্ষের চাপে পড়ে পবন সিংয়ের অনুষ্ঠান বাতিল করতে বাধ্য হলেন জামুড়িয়ার বিধায়ক হরেরাম সিং এবং তাঁর ছেলে তৃণমূল যুব কংগ্রেসের জেলা সভাপতি প্রেমপাল সিং । শনিবার প্রেমপাল সিং একটি সাংবাদিক সম্মেলন করে জানান, অনুষ্ঠান সম্পর্কে একটি সংগঠনের চরম বিরোধিতার কারণে এবং প্রশাসনের পক্ষ থেকে অনুষ্ঠানের সঠিক নিরাপত্তার আশ্বাস না পাওয়ায় তাঁরা অনুষ্ঠান বাতিল করতে বাধ্য হয়েছেন । পাশাপাশি ওই অনুষ্ঠানে বাকি বাঙালি শিল্পীদেরও যে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল, সেটাও বাতিল করা হয়েছে ।

আগামী 3 নভেম্বর অন্ডালের বহুলা এলাকায় কালীপুজো উপলক্ষে ভোজপুরি গায়ক পবন সিংয়ের একটি অনুষ্ঠানের আয়োজন করেছিলেন জামুড়িয়ার তৃণমূল বিধায়ক হরেরাম সিং এবং তাঁর ছেলে তৃণমূল যুব কংগ্রেসের জেলা সভাপতি প্রেমপাল সিং । কিন্তু অনুষ্ঠানের প্রচার শুরু হতেই বিরোধিতায় নামে বাংলা পক্ষ নামে সংগঠন ।

গত লোকসভা ভোটের সময় থেকেই পবন সিংকে নিয়ে নানা বিতর্ক শুরু হয় । তাঁকে আসানসোল বিজেপির প্রার্থী করা হয়েছিল । কিন্তু প্রার্থীর নাম ঘোষণার পরেই তাঁকে নিয়ে সারা বাংলা জুড়ে এত বিরোধিতা শুরু হয় যে, পরের দিনই তিনি নিজেই প্রার্থী পদ থেকে সরে দাঁড়ান । বাংলা পক্ষের পক্ষ থেকে দাবি করা হয়েছিল যে, পবন সিং তাঁর গানে বাঙালি নারীদের নিয়ে অপমানজনক শব্দ ব্যবহার করেছেন ৷ সেই কারণে এই বাংলায় পবন সিংয়ের কোনও স্থান নেই ।

পাশাপাশি বিষয়টি নিয়ে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় এমনকি তৃণমূলের মন্ত্রী তথা বিশিষ্ট গায়ক বাবুল সুপ্রিয় পবন সিংয়ের বিরোধিতা করেছিলেন । শেষ পর্যন্ত পবন সিং প্রার্থী হননি । কিন্তু যে তৃণমূল সেই সময় বিরোধিতা করেছিল পবন সিংয়ের, সেই তৃণমূলের বিধায়ককেই দেখা গেল পবন সিং-কে আমন্ত্রণ জানাতে কালিপুজোর অনুষ্ঠানে । আর এই ঘোষণা হতেই চারপাশ থেকে পুনরায় বিরোধিতা শুরু হয় । মাঠে নেমে পড়ে বাংলা পক্ষ । বাংলা পক্ষের সাধারণ সম্পাদক গর্গ চট্টোপাধ্যায় হুঁশিয়ারি দিয়ে জানিয়েছিলেন, "এই অনুষ্ঠান হলে বিরাট বড় আন্দোলন হবে ।"

শেষ পর্যন্ত চাপে পড়ে শনিবার জামুড়িয়ার বিধায়ক হরেরাম সিংয়ের ছেলে প্রেমপাল সিং সাংবাদিক সম্মেলন করে জানান, পবন সিংয়ের অনুষ্ঠান তাঁরা বাতিল করছেন । প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তার সঠিক আশ্বাস না পাওয়ায় এবং এই অনুষ্ঠান সম্পর্কে রাজ্যজুড়ে বিরোধিতা সৃষ্টি হওয়াতে অনুষ্ঠানটিকে বাতিল করা হচ্ছে বলে জানান তিনি । পাশাপাশি প্রেমপাল সিং জানিয়েছেন, বাংলায় একটি সংগঠন ভাষাগতভাবে হিন্দিবাসীদের আক্রমণ শানাচ্ছে । তাঁদের এটুকু জেনে রাখা ভালো যে, প্রচুর বাঙালি শিল্পীরা বিহার এবং উত্তরপ্রদেশে নাচগানের অনুষ্ঠান করছেন । তাঁদেরও যাতে কোনও ক্ষতি না হয় সে বিষয়ে তিনি অনুরোধ করবেন বলে জানান ।

অন্যদিকে, প্রেমপাল সিংয়ের এই বক্তব্যে উস্কানির অভিযোগ তুলে আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটের দফতরে স্মারকলিপি জমা দেয় বাংলা পক্ষের পশ্চিম বর্ধমান জেলা কমিটি । তারা জানিয়েছে, বাঙালি কোনও শিল্পীদের গায়ে কোনও রকমের আঁচ লাগলে তাঁরা ছেড়ে কথা বলবেন না ।
অন্যদিকে, বিষয়টি নিয়ে সমালোচনা সুর শোনা গিয়েছে আসানসোল দক্ষিণের বিধায়ক তথা বিজেপি নেত্রী অগ্নিমিত্রা পালের গলায় । তিনি জানিয়েছেন, "একজন ভারত বিখ্যাত শিল্পী গান গাইতে আসবেন । সেই শিল্পীকে নিয়ে বিরোধিতা করা নিন্দনীয় বিষয় ।"

ABOUT THE AUTHOR

...view details