পশ্চিমবঙ্গ

west bengal

বাংলাদেশে অশান্তির জের ! ফুলবাড়ি সীমান্তে বাড়তি নিরাপত্তায় নামানো হল সেনা - Bangladesh Unrest

By ETV Bharat Bangla Team

Published : Aug 5, 2024, 10:04 PM IST

Army Deployed at Fulbari: বাড়ছে অস্থিরতা ৷ ভারত-বাংলাদেশ সীমান্ত এলাকায় নিরাপত্তা বৃদ্ধিতে নামানো হল সেনা ৷ সোমবার রাতেই এসে পৌঁছল দু-কোম্পানি ৷

Fulbari Border
ফুলবাড়িতে নামানো হল সেনা (Etv Bharat)

ফুলবাড়ি, 5 অগস্ট:ওপার বাংলার পরিস্থিতি খারাপ হতেই ইন্দো-বাংলাদেশ সীমান্তে নিরাপত্তা বাড়াতে নামানো হল সেনা । প্রথম নিরাপত্তা হিসাবে বিএসএফ কাজ করলেও, অতিরিক্ত নিরাপত্তা হিসেবে সোমবার রাতে ফুলবাড়ি সীমান্তে নামানো হয় সেনা । প্রথম ধাপে দু-কোম্পানি সেনা নামানো হয়েছে বলে জানা গিয়েছে ।

ফুলবাড়ি সীমান্তে নামানো হল সেনা (নিজস্ব ভিডিয়ো)

এদিন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজের বোন শেখ রেহানাকে নিয়ে দেশ ছাড়তেই বাংলাদেশের পরিস্থিতি আরও বেসামাল হয়ে পড়ে । পরিস্থিতি সামাল দিতে জাতীয় নিরাপত্তার স্বার্থে দায়িত্ব তুলে নেয় সেনা । এদিকে সোমবার বিকেল পর্যন্ত ফুলবাড়ি সীমান্ত দিয়ে পারাপার করা গেলেও অন্যান্য দিনের তুলনায় এদিন যাত্রীদের সংখ্যা ছিল খুবই কম । এরপর রাত গড়াতেই ফুলবাড়ি সীমান্তে এসে পৌঁছয় দুই কোম্পানি ভারতীয় সেনা জওয়ান ।

জানা গিয়েছে, সুকনা ও বিন্নাগুড়ি সেনা ছাউনি থেকে প্রাথমিকভাবে ওই দু-কোম্পানি সেনা মোতায়েন করা হয়েছে সীমান্তে । প্রথম পর্যায়ের নিরাপত্তা বিএসএফ করলেও সেকেন্ড লাইন কন্ট্রোল হিসেবে ভারতীয় সেনা মোতায়েন করল স্বরাষ্ট্রমন্ত্রক । কারণ, এদিন বিকেলে বাংলাবান্ধা সীমান্তের পঞ্চগড়ে আগুন জ্বালিয়ে ব্যাপক বিক্ষোভ দেখায় ওপার বাংলার মানুষ । সীমান্তে থাকা বিএসএফ আধিকারিক ও মিলিটারি ইন্টালিজেন্স বিষয়টি উপরমহলে জানাতেই কোনওরকম ঝুঁকি না নিয়ে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা গিয়েছে ।

তবে এই বিষয়ে এখনও পর্যন্ত মুখে কুলুপ এঁটে রয়েছেন বিএসএফ ও সেনা আধিকারিকরা । একদিকে, বাংলাদেশের উত্তাল পরিস্থিতি আর অন্যদিকে সামনেই ভারতের স্বাধীনতা দিবস । যে কারণে ঝুঁকি নেওয়া থেকে বিরত থাকছে স্বরাষ্ট্রমন্ত্রক ।

ABOUT THE AUTHOR

...view details