পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

'বাংলাদেশের সঙ্গে বাড়বে বাণিজ্য', পেট্রাপোলে মৈত্রী গেট ও প্যাসেঞ্জার টার্মিনালের শাহি উদ্বোধন

মৈত্রী গেট চালু হওয়ায় ভারত-বাংলাদেশের মধ্যে বাণিজ্য আরও বাড়বে ৷ আগামিদিনে পেট্রাপোল বন্দরে আরও উন্নয়ন হবে বলে দাবি করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ৷

Amit Shah
প্যাসেঞ্জার টার্মিনাল উদ্বোধন করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (নিজস্ব ছবি)

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

পেট্রাপোল, 27 অক্টোবর: কমতে চলেছে পেট্রাপোল বন্দরে যাত্রী ভোগান্তি । অত্যাধুনিক যাত্রী টার্মিনাল পেল পেট্রাপোল । রবিবার দুপুরে এই যাত্রী টার্মিনালের উদ্বোধন করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ । একইসঙ্গে তিনি উদ্বোধন করেন মৈত্রী গেটেরও । এই গেট চালু হলে বন্দরের বাণিজ্য বাড়বে বলে মনে করা হচ্ছে ।

শনিবার রাতে বঙ্গ সফরে আসেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ । রবিবার সকালে তাঁর প্রথম কর্মসূচি ছিল উত্তর 24 পরগনার পেট্রাপোলে । সকাল 11টা 15 মিনিট নাগাদ অমিত শাহের পেট্রাপোল বন্দরে আসার কথা থাকলেও নির্ধারিত সময়ের অনেকটা দেরিতেই তিনি সেখানে পৌঁছন । পেট্রাপোল বন্দরে প্রথমে তিনি নবনির্মিত অত্যাধুনিক যাত্রী টার্মিনালের উদ্বোধন করেন এবং ঘুরে দেখেন সেই টার্মিনাল । পরবর্তীতে তাঁর দ্বিতীয় কর্মসূচি ছিল মৈত্রী গেটের উদ্বোধন করেন ।

উদ্বোধন শেষে পেট্রাপোল বন্দরে তৈরি অস্থায়ী মঞ্চে আসেন অমিত শাহ । সেখানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী শান্তনু ঠাকুর ও বিএসএফ এবং পেট্রাপোল ল্যান্ড পোর্ট অথরিটির কর্তারা । সেখানে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে সম্বর্ধনা দেওয়া হয় । অস্থায়ী মঞ্চে 18 মিনিট বক্তব্য রাখেন তিনি ।

অমিত শাহ বলেন, "500 কোটি টাকা ব্যয়ে তৈরি এই যাত্রী টার্মিনালে অত্যাধুনিক সুবিধা পাবেন যাত্রীরা । ফলে ভারত-বাংলাদেশের মধ্যে যাত্রী পারাপার সহজ হবে । বাড়বে দেশের অর্থনীতি ।" যাত্রী টার্মিনালকে বিমানবন্দরের সঙ্গে তুলনা করেন তিনি ৷

একইসঙ্গে অমিত শাহ এদিন বলেন, "এশিয়া মহাদেশের বৃহত্তম স্থলবন্দর পেট্রাপোল । বাংলাদেশের সঙ্গে বাণিজ্যের 70 শতাংশ হয় এই পেট্রাপোল বন্দর দিয়ে । মৈত্রী গেট চালু হওয়ায় দুই দেশের মধ্যে সেই বাণিজ্য আরও বাড়বে ।" এরপর পেট্রাপোলবাসীর উদ্দেশে তিনি বলেন, "আগামিদিনে পেট্রাপোল বন্দরে আরও উন্নয়ন হবে । পেট্রাপোল বন্দরের উন্নয়ন হলে এই এলাকার মানুষেরও উন্নয়ন হবে ।"

ABOUT THE AUTHOR

...view details