পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sports

অস্কারকে নিয়ে জটিলতা, হিমালয়ের কোলে জয়ের সরণিতে ফেরার প্রতীক্ষা লাল-হলুদে

থান্ডার ড্রাগনের দেশে শনিবার এএফসি চ্যালেঞ্জ লিগে অভিযান শুরু ইস্টবেঙ্গলের ৷ তার আগে নয়া কোচের বেঞ্চে বসা নিয়ে তৈরি হয়েছে সমস্যা ৷

EAST BENGAL FOOTBALLERS IN BHUTAN
ভুটানে লাল হলুদ ফুটবলাররা (EAST BENGAL MEDIA)

By ETV Bharat Sports Team

Published : 5 hours ago

কলকাতা, 25 অক্টোবর: প্রতিপক্ষ ভুটানের পারো এফসি, বাংলাদেশের বসুন্ধরা কিংস ও লেবাননের নেজমাহ এফসি ৷ ফলত লড়াইটা এমনিতেই কঠিন ৷ আর কঠিন লড়াই আরও কঠিন ইস্টবেঙ্গলের পরিস্থিতির কথা বিবেচনা করে ৷ এসিএল টু যোগ্য়তা নির্ণায়ক পর্ব, ডুরান্ড কাপ, আইএসএল ৷ তিনটি প্রতিযোগিতা মিলিয়ে টানা আট ম্যাচে হেরে শনিবার এএফসি চ্যালেঞ্জ লিগে অভিযান শুরু করছে ইস্টবেঙ্গল ৷ তার আগে আবার সমস্যা তৈরি হয়েছে প্রথম ম্যাচে নয়া কোচ অস্কার ব্রুজোর বেঞ্চে বসা নিয়ে ৷

নতুন কোচের নাম নথিভুক্তকরণের জন্য পাঠানো হলেও তা সম্পূর্ণ হয়নি ফেডারেশনের গড়িমসি মানসিকতার কারণে। যদিও ক্লাবের তরফে কোচের নাম নথিভুক্ত করার তোড়জোড় অব্যাহত। যদিও প্রক্রিয়া সম্পূর্ণ না-হলে পারো এফসি'র বিরুদ্ধে ডাগ আউটে অস্কার ব্রুজোর কোচের চেয়ারে বসা সমস্যা হবে। যদিও এক্ষেত্রে অন্য কোনও ভূমিকায় কোচকে নথিভুক্ত করিয়ে ডাগ-আউটে বসানোর পরিকল্পনাও রয়েছে ইস্টবেঙ্গলের। প্রাক-ম্যাচ সাংবাদিক সম্মেলন তাই করলেন বিনো জর্জ।

হিমালয়ের কোলে ছোট্ট দেশ ভুটানকে বলা হয় থান্ডার ড্রাগনের দেশ। সেখানে আবার কৃত্রিম ঘাসের মাঠে খেলা। ফলে উচ্চতা এবং ঠান্ডার সঙ্গে মানিয়ে নেওয়াটাও একটা চ্যালেঞ্জ ইস্টবেঙ্গলের জন্য। সাংবাদিক সম্মেলনে বিনো জর্জ জানিয়েছেন, কৃত্রিম ঘাসের মাঠে খেলার অভিজ্ঞতা সেভাবে নেই। ভুটানের ঠান্ডার সঙ্গে মানিয়ে তাঁরা নিজেদের সেরাটা দেওয়ার চেষ্টা করবেন। সেভাবেই কোচ অস্কার ব্রুজো পরিকল্পনা সাজাচ্ছেন। নাওরেম মহেশ সাংবাদিক সম্মেলন করলেও চোট সারিয়ে ওঠা ফুটবলারকে কৃত্রিম ঘাসের মাঠে অস্কার ব্রুজো কতটা ব্যবহার করবেন, তা নিয়ে সন্দেহ রয়েছে।

বিনো জর্জ বলছেন, "প্রতিটি দলই নিজেদের দেশের সেরা দল। তাদের বিরুদ্ধে লড়াই কঠিন হবে ধরে নিয়েই মাঠে নামব। আগের যাবতীয় ব্যর্থতা ভুলে সামনে তাকাতে চাই। এএফসি চ্যাম্পিয়ন্স লিগে যেহেতু বিদেশি ফুটবলার খেলানোর ব্যাপারে কোনও বাধানিষেধ নেই, তাই ইস্টবেঙ্গল ক্লেইটন সিলভা এবং দিমিত্রিয়স দিয়ামানতোকোসকে সামনে রেখে আক্রমণ সাজাচ্ছেন ব্রুজো। একইভাবে হিজাজি মাহের, হেক্টর ইউস্তে ও আনোয়ারকে রেখে রক্ষণও সাজাতে পারবেন তিনি। আইএসএলের শেষ ম্যাচে ওড়িশা এফসির বিরুদ্ধে প্রথম 15 মিনিট দারুণ ফুটবল খেলেছিল ইস্টবেঙ্গল। ওই সময় একাধিক সুযোগ তৈরি করেও গোল না-করতে পারার ব্যর্থতায় ম্যাচ হাতছাড়া হয়েছিল। গোলমুখের এই ব্যর্থতা কাটিয়ে ওঠাই যে পাখির চোখ, তা মানছে ইস্টবেঙ্গল।

তবে জাপানি তারকা কেইসুকে হোন্ডাকে ছাড়া শনিবার নামবে পারো। সামনের তিনটি ম্যাচে প্রতিপক্ষদের টেক্কা দিতে পারলে এএফসি চ্যালেঞ্জ লিগের শেষ আটে পৌঁছবে লাল-হলুদ ৷ অতীতে আর্ন্তজাতিক টুর্নামেন্টে ভালো খেলার নজির রয়েছে লাল-হলুদের। সেই ধারা বজায় রাখতে পারলে দলের পক্ষে ঘুরে দাঁড়ানো কঠিন হবে না। শনিবার তাই হিমালয়ের কোলে মশাল জ্বলে ওঠে কি না, সেটাই দেখার।

ABOUT THE AUTHOR

...view details