পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / lifestyle

এক চিলতে শান্তিনিকেতন ও সোনাঝুরি হাট উঠে এল শিলিগুড়িতে

শিলিগুড়ির কলেজপাড়া দুর্গাপুজোয় এবার ফুটে উঠেছে 'লাল মাটির লালন কথা' ৷ যেখানে দেখা মিলছে শান্তিনিকেতন ও সোনাঝুরি হাটের ৷

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

Durga Puja 2024
শিলিগুড়ির কলেজপাড়া কমিটির পুজো (নিজস্ব ছবি)

শিলিগুড়ি, 9 অক্টোবর: এবারের দুর্গাপুজোয় শিলিগুড়িতে উঠে এল এক চিলতে শান্তিনিকেতন ৷ শান্তিনিকেতনের পাশাপাশি সোনাঝুরির হাটের ঝলক মন কাড়বে দর্শনার্থীদের । এই থিমের দেখা মিলবে শিলিগুড়ির কলেজপাড়া কমিটির পুজোতে ৷ তাদের এবারের থিম 'লাল মাটির লালন কথা' ।

এবার কলেজপাড়ার পুজো 74তম বর্ষে পদার্পণ করেছে । আর তাদের এবারের পুজোতে লাল মাটির লালন কথাই তাক লাগাচ্ছে শহরবাসীকে । প্রতিবারই কলেজপাড়া থিম পুজোয় একটা আলাদা মাত্রা এনে দেয় । থিম পুজোয় প্রতিবারই ব্যাপক ভিড়ের সমাগম হয় । কিন্তু এবারে শহুরে থিম থেকে দূরে সরে গ্রাম বাংলার হাট, আলপোনা এবং বোলপুর শান্তিনিকেতনের বাঙালি সংস্কৃতিকে বিভিন্ন কারুকার্যের মাধ্যমে তুলে ধরা হয়েছে কলেজপাড়া দুর্গাপুজো কমিটির পুজোতে ।

এবারের থিম 'লাল মাটির লালন কথা' (ইটিভি ভারত)

গত একমাস ধরে প্রায় 20 জন শিল্পী মণ্ডপসজ্জ্বার কাজ করেছেন । এমনকী মণ্ডপসজ্জার যাবতীয় সামগ্রী আনা হয়েছে বোলপুর থেকে । মণ্ডপসজ্জায় ব্যবহার করা হয়েছে কুলো, খড়, কাঠ, কাপড়, আলপনা, বাঁশের মতো পরিবেশবান্ধব সামগ্রী ।

গ্রাম বাংলার সংস্কৃতি উঠে এসেছে মণ্ডপে (নিজস্ব ছবি)

দেবী দুর্গাকেও এখানে দেখা যাবে শান্তিনিকেতনের সাজে । গোটা মণ্ডপসজ্জার মাঝে তুলে ধরা হয়েছে সোনাঝুরি হাটের একটি ঝলক । সঙ্গে বাউল সঙ্গীত ৷ এছাড়াও রাখা হয়েছে সুন্দর আলপনা । মনকাড়া আলপনার মাধ্যমে সাজিয়ে তোলা হয়েছে গোটা মণ্ডপ ।

দেবী দুর্গাকে দেখা যাবে শান্তিনিকেতনের সাজে (নিজস্ব ছবি)

পুজো কমিটির সদস্য সোমনাথ মৌলিক বলেন, "শান্তিনিকেতন ও সোনাঝুরি হাটের একটা অংশকে আমরা তুলে ধরেছি আমাদের মণ্ডপে। লাল মাটির লালন কথা এ বছর আমাদের থিম । গ্রাম বাংলা ও শান্তিনিকেতনের আলপনা-বাঙালি সংস্কৃতিকে তুলে ধরা হয়েছে এবার ।"

সোনাঝুরি হাটের ঝলক (নিজস্ব ছবি)

আরেক সদস্য দীপঙ্কর সোমের কথায়, "লাল মাটির লালন কথার মাধ্যমে লাল মাটির যে ষোলো আনা বাঙালিয়ানা সংস্কৃতিকে আমরা তুলে ধরেছি এই থিমে । সম্পূর্ণ পরিবেশবান্ধব সামগ্রী দিয়ে মণ্ডপ তৈরি করা হয়েছে । আণাদের আশা এই মণ্ডপ দর্শকদের ভালো লাগবে ৷"

ABOUT THE AUTHOR

...view details