পশ্চিমবঙ্গ

west bengal

আজ বিশ্ব স্থূলতা দিবস! ইতিহাস থেকে তাৎপর্য জেনে নিন বিশদে

By ETV Bharat Bangla Team

Published : Mar 4, 2024, 9:00 AM IST

World Obesity Day: স্থূলতা বর্তমানে দেশ ও বিশ্বের একটি মারাত্মক রোগ। প্রকৃতপক্ষে এটি অনেক গুরুতর রোগের প্রধান কারণগুলির মধ্যে একটি। বিশ্বব্যাপী স্থূলতার গুরুতর অসুবিধা সম্পর্কে তথ্য ছড়িয়ে দেওয়া এবং সব বয়সের মানুষকে এটি প্রতিরোধে উদ্বুদ্ধ করার লক্ষ্যে প্রতি বছর 4 মার্চ বিশ্ব স্থূলতা দিবস পালিত হয় ।

World Obesity Day News
আজ বিশ্ব স্থূলতা দিবস

হায়দরাবাদ: মেডিক্যাল জার্নাল দ্য ল্যানসেটে প্রকাশিত একটি সাম্প্রতিক গবেষণায় বলা হয়েছে 1990 থেকে 2022 সাল পর্যন্ত বিশ্বজুড়ে স্থূলতার হার কিশোর ও কিশোরীদের এবং শিশুদের মধ্যে চার গুণেরও বেশি বেড়েছে । একই সময়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুয়ায়ী, 1990 সাল থেকে 2022 সাল পর্যন্ত বিশ্বব্যাপী প্রাপ্তবয়স্কদের বা 18 বছরের বেশি বয়সিদের মধ্যে স্থূলতার সমস্যা দ্বিগুণেরও বেশি হয়েছে । বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে 2022 সালে বিশ্বে প্রতি 8 জনে মধ্যে 1 জনের স্থূলতা দেখা দিয়েছে ৷

এই পরিসংখ্যানগুলি থেকেই বিপদ ঠিক কতটা তা অনুমান করা যায় ৷ কারণ স্থূলতাকে অনেকগুলি গুরুতর রোগ, ব্যাধি এবং অবস্থার প্রধান কারণ হিসাবে বিবেচনা করা হয় যা প্রতিটি বয়সের মানুষকেই প্রভাবিত করতে পারে । বিশ্ব স্থূলতা দিবস প্রতি বছর 4 মার্চ পালিত হয়। বিশ্বব্যাপী মানুষের মধ্যে স্থূলতার ক্ষতি এবং প্রতিরোধের উপায় সম্পর্কে সচেতনতা বাড়িয়ে দেওয়াই এর প্রধান লক্ষণ (World Obesity Day 2024) ৷

পরিসংখ্যান কী বলে ?

উপলব্ধ তথ্য অনুযায়ী, বর্তমানে বিশ্বব্যাপী মোট স্থূল শিশু, কিশোর এবং প্রাপ্তবয়স্কদের সংখ্যা এক বিলিয়ন ছাড়িয়েছে । দ্য ল্যানসেট জার্নালে প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, শুধুমাত্র ভারতেই 2022 সালে 5 থেকে 19 বছর বয়সি প্রায় 12.5 মিলিয়ন শিশুর ওজন উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে । যার মধ্যে 7.3 মিলিয়ন ছেলে এবং 5.2 মিলিয়ন মেয়ে । যেখানে 1990 সালে এই সংখ্যা ছিল মাত্র 0.4 মিলিয়ন । প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বব্যাপী স্থূলতার হার নারীদের দ্বিগুণেরও বেশি এবং পুরুষদের মধ্যে প্রায় তিন গুণ বেড়েছে ।

চিকিৎসকরা কী বলেন ?

দিল্লির লাইফ হাসপাতালের চিকিৎসক ডাঃ আশরির কোরেশি বলেছেন যে স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা বা কিছু ধরণের ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া বাদ দিলে বেশিরভাগ ক্ষেত্রে স্থূলতা অতিরিক্ত ওজন, খাদ্যের ধরণ এবং এর খাওয়ার পদ্ধতি বা শারীরিক কার্যকলাপের প্রতিক্রয়া ঘটে । স্থূলতা শুধুমাত্র যে কোনও রোগের তীব্রতা বাড়িয়ে চিকিৎসায় সমস্যা তৈরি করতে পারে ৷ এছাড়াও মানুষের মধ্যে অনেক গুরুতর রোগের সূত্রপাতও হতে পারে ।

তিনি ব্যাখ্যা করেন যে স্বাস্থ্যকর ওজনের মানুষের তুলনায় অতিরিক্ত ওজন বা স্থূল ব্যক্তিদের উচ্চ রক্তচাপ, টাইপ 2 ডায়াবেটিস, উচ্চ এলডিএল কোলেস্টেরল এবং কম এইচডিএল কোলেস্টেরল, হৃদরোগ, ডিসলিপিডেমিয়া, স্লিপ অ্যাপনিয়া, শ্বাসকষ্ট, অনেক ধরনের ক্যানসার হতে পারে ৷ এছাড়াও হাড় এবং পেশী সম্পর্কিত রোগ-সহ অনেক সমস্য়া বেড়ে যায় ৷ শুধু তাই নয় এই ধরনের মানুষ দ্রুত ক্লান্ত হয়ে পড়ে বা অন্যান্য সমস্যা হতে পারে ৷ এছাড়াও অনেক সময় স্থূলতা মানসিক সমস্যাও সৃষ্টি করতে পারে ৷ বিশেষ করে স্ট্রেস বা কিছু মানসিক ব্যাধি ।

তিনি ব্যাখ্যা করেন যে স্থূলতার জন্য অনেক কারণ দায়ী হতে পারে যেমন খারাপ জীবনধারা এবং খারাপ খাদ্যাভ্যাস গ্রহণ করা যেমন- অতিরিক্ত পরিমাণে প্রক্রিয়াজাত, ফাস্ট ফুড, বাইরের খাবার, আমিষ বা তৈলাক্ত খাবার, অতিরিক্ত মিষ্টি পানীয় পান করা, অতিরিক্ত পরিমাণে অ্যালকোহল পান করা ইত্যাদি ৷ শারীরিক কার্যকলাপের অভাব ইত্যাদি এছাড়াও অনেক সময় জেনেটিক কারণে, হরমোনের সমস্যা, কোনও রোগ বা এর চিকিৎসা বিশেষ করে ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে মানুষের স্থূলতার সমস্যা হতে পারে ।

প্রতি বছর এই অনুষ্ঠান উদযাপন শুরু হয় 2015 সালে । সেই সময়ে এটি 11 অক্টোবর একটি বার্ষিক প্রচারাভিযান হিসাবে পালিত হয়েছিল । কিন্তু 2020 সাল থেকে বিশ্ব স্থূলতা দিবস পালনের তারিখ পরিবর্তন করে 4 মার্চ করা হয় ।

এবারের অনুষ্ঠানটি পালিত হচ্ছে একটি বিশেষ থিমে 'চলো স্থূলতা নিয়ে কথা বলি' । যার উদ্দেশ্য হল এই জায়গায় মানুষ স্বাস্থ্য, তারুণ্য বা আশেপাশের জগত সম্পর্কিত যে কোনও বিষয় নিয়ে আলোচনা করতে পারে ।

এটি উল্লেখযোগ্য যে বিশ্ব স্থূলতা দিবসের জন্য, গ্লোবাল ওবেসিটি অ্যালায়েন্স ৷ যার মধ্যে ইউনিসেফ, ডাব্লুএইচও এবং ওয়ার্ল্ড ওবেসিটি ফেডারেশন রয়েছে যা যৌথভাবে ইভেন্টের আয়োজন করে । এই বছর এই উপলক্ষে, জোটের অধীনে একটি অনলাইন গ্লোবাল ইভেন্ট বা ওয়েবিনারের আয়োজন করা হবে ।

আরও পড়ুন:

  1. বিশ্ব শ্রবণ দিবস আজ, জেনে নিন ইতিহাস থেকে বিস্তারিত
  2. আজ বিশ্ব জন্মগত ত্রুটি দিবস, দিনটি সম্পর্কে জেনে নিন বিস্তারিত
  3. মুখের দাগ নিয়ে সমস্যায় ভুগছেন ? মেনে চলতে পারেন এই ঘরোয়া পদ্ধতি

ABOUT THE AUTHOR

...view details