পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / health

শরীরে ক্যালসিয়ামের অভাব হবে না, কী কী খাবেন জানালেন পুষ্টিবিদ

আপনার কি প্রায়ই পায়ে ব্যথা হয় ? এরজন্য কারণ হতে পারে ক্যালসিয়ামের অভাব ৷ এর ঘাটতি মেটাতে কী কী খাবেন জানালেন ডায়েটিশিয়ান জয়শ্রী বণিক ৷

Calcium Food News
ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার (ইটিভি ভারত)

By ETV Bharat Health Team

Published : 4 hours ago

Updated : 4 hours ago

কলকাতা: ক্যালসিয়াম একটি অপরিহার্য খনিজ যা শরীরে পাওয়া যায় । এটি হাড় ও দাঁত মজবুত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । পেশী সংকোচন, রক্ত ​​জমাট বাঁধা এবং স্নায়ুতন্ত্রের কার্যকারিতার জন্যও ক্যালসিয়াম অপরিহার্য উপাদান । এর ঘাটতি হাড়ের দুর্বলতা, অস্টিওপরোসিস এবং পেশীর ক্র্যাম্পের মতো সমস্যা তৈরি করতে পারে বলে জানান ডায়েটিশিয়ান জয়শ্রী বণিক।

তিনি বলেন, "শরীরে এর সঠিক ভারসাম্য বজায় রাখতে আমাদের খাদ্যাভ্যাসের বিশেষ যত্ন নেওয়া জরুরি । এজন্য ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার যেমন দুগ্ধজাত খাবার, সবুজ শাকসবজি আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা উচিত । জেনে নিন, এমন কিছু খাবারের কথা, যা শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে সাহায্য করতে পারে ।"

ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার:দুধ ও দুগ্ধজাত দ্রব্য দুধ, দই, পনির ইত্যাদি ক্যালসিয়ামের ভালো উৎস । প্রতিদিনের খাবারে এগুলি খেলে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হয় না ।

সবুজ শাক: সবুজ শাক-সবজি যেমন কলার্ড, পালং শাক, কালে এবং ব্রকলি ক্যালসিয়ামের বড় উৎস । এগুলিকে আপনার খাদ্যের অংশ করা শরীরে ক্যালসিয়ামের দৈনিক ডোজ পূরণে সাহায্য করবে ।

বাদাম:বাদামেও প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে । ক্যালসিয়াম ছাড়াও এতে রয়েছে ভালো পরিমাণে ফাইবার এবং ভিটামিন ই, যা সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি ঘটায় ।

তিল: তিলের বীজে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে । খাবারে যোগ করে বা লাড্ডু বানিয়ে খেতে পারেন ।

মাছ:স্যামন এবং সার্ডিন জাতীয় মাছ হাড়ের সঙ্গে খাওয়ার সময় ভালো পরিমাণে ক্যালসিয়াম সরবরাহ করে ।

সয়া পণ্য: সয়া পণ্যগুলিও ক্যালসিয়াম সমৃদ্ধ, যেমন টফু, সয়া দুধ এবং সয়া দই ইত্যাদি ।

ডুমুর: শুকনো ডুমুরে ভালো পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায় । এটি প্রতিদিন খেলে ক্যালসিয়ামের সঙ্গে অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি যেমন ফাইবার, ভিটামিন ইত্যাদি পাওয়া যায় ।

চিয়া সিড: চিয়া সিডেও প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায় । এ ছাড়াও এতে আরও অনেক পুষ্টি উপাদান পাওয়া যায় ।

ফরটিফাইড ফুডস: ফরটিফাইড খাবার হল এমন খাদ্য উপাদান যেখানে পুষ্টি যোগ করা হয় । যেমন দুধ, সিরিয়াল ইত্যাদি ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার ।

মটরশুটি এবং ডাল: মটরশুটি এবং ডাল যেমন মটর, সাদা মটরশুটি, সবুজ মটরশুটি এবং মুগ ডাল ইত্যাদিও ক্যালসিয়ামের একটি চমৎকার উৎস । এই ক্যালসিয়াম সমৃদ্ধ খাবারগুলিকে আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করে আপনি শরীরে ক্যালসিয়ামের মাত্রা বাড়াতে পারেন ।

https://ods.od.nih.gov/factsheets/Calcium-HealthProfessional/

(বিশেষ দ্রষ্টব্য: এই প্রতিবেদনে উল্লেখিত তথ্য শুধুমাত্র ধারণা আর সাধারণ জ্ঞানের জন্যই লেখা হয়েছে ৷ এখানে উল্লেখিত কোনও পরামর্শ অনুসরণের আগে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন ৷ যদি আগে থেকেই কোনও স্বাস্থ্য সমস্যা থেকে থাকে, তা আগেই চিকিৎসককে জানাতে হবে ৷)

Last Updated : 4 hours ago

ABOUT THE AUTHOR

...view details