পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Mar 5, 2024, 7:55 PM IST

ETV Bharat / health

ব্রেন স্ট্রোকের ঝুঁকি কমাতে ডায়েটে রাখতে পারেন এই খাবারগুলি

Brain Stroke: ব্রেন স্ট্রোক বিভিন্ন কারণে হতে পারে ৷ যার লক্ষণ অনেক কিছু হতে পারে ৷ যেমন, বোঝার এবং চেনার ক্ষমতা কমে যেতে থাকে ৷ এই সমস্যার ঝুঁকি কমাতে কিছু খাবার খেতে পারেন জেনে নিন, কী কী খাবেন ৷

Brain Stroke News
ব্রেন স্ট্রোকের ঝুঁকি কমাতে চান

হায়দরাবাদ:ব্রেন স্ট্রোক যাকে সেরিব্রাল পলসিও বলা হয় । এটি একটি গুরুতর সমস্যা । আজকাল ব্রেন স্ট্রোক মৃত্যুর দ্বিতীয় কারণ হয়ে দাঁড়িয়েছে, যার কারণে একজন ব্যক্তিকে অন্যান্য সমস্যারও সম্মুখীন হতে হয় । আমাদের মস্তিষ্কের স্বাস্থ্যের প্রতি বিশেষ যত্ন নেওয়া উচিত । মস্তিষ্ককে সুস্থ রাখতে একটি স্বাস্থ্যকর ডায়েট প্ল্যান অনুসরণ করতে পারেন ৷ এটি ছাড়াও আপনি যোগব্যায়ামের মাধ্যমে স্মৃতিশক্তি বাড়াতে পারেন । জেনে নিন, ব্রেন স্ট্রোক কী এবং এ থেকে বাঁচতে কী করতে হবে ।

ব্রেন স্ট্রোক কী (What Is Brain Stroke) ?

বিশেষজ্ঞদের মতে, মস্তিষ্কে রক্ত ​​সঞ্চালনে কোনও ধরনের বাধা সৃষ্টি হলে তাকে ব্রেন স্ট্রোক বলে । অনেক সময় কোনও ধরনের আঘাতের কারণে রক্ত ​​চলাচলের শিরা ভেঙে যায় বা ফেটে যায়, যার কারণে ব্রেন স্ট্রোক হয় ।

লক্ষণ: কথা বলার, বোঝার এবং চেনার ক্ষমতা কমে যেতে থাকে এবং মুখ, হাত ও পা শক্ত হয়ে যায় ।

তবে কিছু খাবার গ্রহণ করলে ব্রেন স্ট্রোকের ঝুঁকি অনকাংশে কমানো যায় ৷ জেনে নিন, কী কী খেতে পারেন ৷

ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ব্রেন স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে । শরীরে এর ঘাটতি দূর করতে স্যামন মাছ, আখরোট, বাদাম এবং অন্যান্য চর্বিযুক্ত মাছ খেতে পারেন ৷

ওটমিল, ব্রাউন রাইস, কুইনোয়া ইত্যাদির মতো গোটা শস্য খাওয়া আমাদের শরীরে ভালো কোলেস্টেরল বাড়ায় এবং খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে ৷ যা ব্রেন স্ট্রোকের ঝুঁকি কমাতে পারে ।

অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ বেরি জাতীয় খাবার খাওয়া হার্ট অ্যাটাক এবং ব্রেন স্ট্রোক উভয়ই কমাতে সহায়ক ।

ড্রাই ফ্রুট এবং বীজ ফাইবার সমৃদ্ধ ৷ যা শুধুমাত্র আমাদের মস্তিষ্কের স্বাস্থ্যকে শক্তিশালী করে না বরং স্ট্রোক সংক্রান্ত সমস্যা দূর করতেও সাহায্য করে ।

সবুজ শাক-সবজি যেমন পালং শাক, বাথুয়া, মেথি শাক এবং কলা, কলা ইত্যাদি খাওয়া যা ফাইবার, নাইট্রেট এবং অন্যান্য অনেক খনিজ সমৃদ্ধ যা ব্রেন স্ট্রোকের ঝুঁকি হ্রাস করে ।

হলুদ, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্যে ভরপুর ৷ যা আমাদের মস্তিষ্ককে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।

প্রতিদিন অ্যাভোকাডো খাওয়া আমাদের শরীরে রক্ত ​​চলাচল ঠিক রাখতে সাহায্য করে । যার কারণে ব্রেন স্ট্রোকের ঝুঁকি কমে ।

আরও পড়ুন:

  1. মজবুত চুল পেতে ব্যবহার করুন ঘরোয়া উপায়ে তৈরি এই তেল
  2. শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে পাতে কোন খাবার রাখবেন জেনে নিন
  3. শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে পাতে কোন খাবার রাখবেন জেনে নিন

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details