পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / health

ক্লান্তি বোধ, হজমের সমস্যা ! শরীরে ভিটামিন বি’র অভাব হয়নি তো ?

Vitamin B Deficiencies: আমাদের শরীরে উপস্থিত পুষ্টিগুণ আমাদের সার্বিক ও উন্নত বিকাশের জন্য খুবই গুরুত্বপূর্ণ । ভিটামিন বি’র মধ্যে একটি, যা আমাদের সুস্থ রাখার জন্য গুরুত্বপূর্ণ ৷ এটি আমাদের শরীরে অনেক গুরুত্বপূর্ণ কাজ করে । তবে শরীরে যে কোনও একটি বি ভিটামিনের ঘাটতি দেখা দিলে অনেক সমস্যায় পড়তে হতে পারে ।

By ETV Bharat Bangla Team

Published : Mar 6, 2024, 8:07 PM IST

Vitamin B Deficiencies News
শরীরে ভিটামিন বি এর অভাব

হায়দরাবাদ:সুস্থ থাকার জন্য আমাদের সব ধরনের পুষ্টি প্রয়োজন ৷ বিভিন্ন ধরনের পুষ্টি আমাদের সার্বিক বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । ভিটামিন বি এইগুলির মধ্যে একটি, যা আমাদের সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ পুষ্টির একটি । আমাদের শরীরের অনেক গুরুত্বপূর্ণ কাজ করে । ভিটামিন বি-এর অভাবে বহু সমস্যার সম্মুখীন হতে হয় ৷ ঘাটতির কারণে শরীরে বিভিন্ন উপসর্গ দেখা যায়, যা পুষ্টির মাত্রায় ভারসাম্যহীনতার ইঙ্গিত দেয় । ভিটামিন বি-এর অভাবে দেখা যায় এমন লক্ষণগুলি কী কী (What are the symptoms of vitamin B deficiency)৷

পেশির দুর্বলতা:পেশি ও শারীরিক দুর্বলতার সাধারণ অনুভূতিও শরীরে ভিটামিন বি-এর কিছু অভাবের লক্ষণ হতে পারে । এই পুষ্টিগুলি পেশির স্বাস্থ্য এবং শক্তি বজায় রাখার জন্য অপরিহার্য ।

হজমের সমস্যা হতে পারে: কোষ্ঠকাঠিন্য বা অন্যান্য হজমের সমস্যা কখনও কখনও ভিটামিন বি-এর অপর্যাপ্ত মাত্রার সঙ্গে যুক্ত হতে পারে । বি ভিটামিন ছাড়া বিশেষ করে যারা কার্বোহাইড্রেট, চর্বি এবং প্রোটিনের বিপাকের সঙ্গে জড়িত, পরিপাক প্রক্রিয়া ধীর হয়ে যেতে পারে, যার ফলে কোষ্ঠকাঠিন্য বা বদহজমের মতো উপসর্গ দেখা দেয় ।

দৃষ্টিশক্তির সমস্যা:ঝাপসা দৃষ্টি বা অন্যান্য দৃষ্টি সমস্যা নির্দিষ্ট বি ভিটামিনের ঘাটতি নির্দেশ করতে পারে ৷ যেমন বি2 রাইবোফ্লাভিন । এই ভিটামিন চোখের স্বাস্থ্য ও দৃষ্টিশক্তি বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।

ক্লান্তি বোধ: পর্যাপ্ত ঘুম হওয়া সত্ত্বেও আপনি যদি ক্রমাগত ক্লান্ত বোধ করেন তবে এটি ভিটামিন বি-এর অভাবের লক্ষণ হতে পারে । ভিটামিন বি কোষের অভ্যন্তরে শক্তি উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । এর ঘাটতির কারণে আপনার শরীর খাদ্যকে শক্তিতে রূপান্তর করতে কঠোর পরিশ্রম করতে পারে যার কারণে আপনি ক্লান্ত এবং অলস বোধ করেন ।

ভিটামিন বি-এর ঘাটতি মেটাতে এই খাবারগুলি খেতে পারেন (Eat these foods to treat vitamin B deficiency) ৷

ডিম, কলা, আদা, চকলেট, মাছ, মাংস, দুধ, ডিম, শাকসবজি, ফল, মুসুরি ডাল ইত্যাদি ৷

আরও পড়ুন:

  1. রোজ ডায়েটে রাখুন চিনাবাদাম, এর গুণাগুণ প্রচুর
  2. ব্রেন স্ট্রোকের ঝুঁকি কমাতে ডায়েটে রাখতে পারেন এই খাবারগুলি
  3. শরীরের কোলেস্টেরলের ভারসাম্য বজায় রাখতে কী কী খাবেন, জেনে নিন

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details