পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / health

নখ কি সহজেই ভেঙে যায়? মেনে চলতে পারেন এই ঘরোয়া টিপস - Best Nail Care Tips

Best Tips For Healthy Nails: নখ শুধু স্বাস্থ্যেরই সূচক নয়, সৌন্দর্যেরও । বিশেষ করে নারীদের সৌন্দর্য বৃদ্ধিতে নখ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । তাই অনেকেই এগুলি বাড়াতে চান । কিন্তু অনেকসময় যায় এবং ভেঙে যায় । এই প্রাকৃতিক উপায় মেনে চলতে পারেন ৷

Healthy Nails News
নখ সুন্দর রাখার উপায় (নিজস্ব চিত্র)

By ETV Bharat Bangla Team

Published : Jun 16, 2024, 11:31 AM IST

হায়দরাবাদ: চুল থেকে ত্বকের যত্ন সবাই নিয়ে থাকেন ৷ কিন্তু নখের যত্ন নেন, এমন মানুষ কম-ই আছেন ৷ অযত্নের কারণে নখ পাতলা ও ভেঙে যাওয়ার মতো সমস্যা হতে থাকে ৷ তবে বিশেষজ্ঞরা পরামর্শ দিয়ে থাকেন কিছু টিপস অনুসরণ করলে সুস্থ ও সুন্দর নখ পাওয়া যেতে পারে ৷

আর্দ্রতা আনা প্রয়োজন: বিশেষজ্ঞরা জানান নখ শুষ্ক, ভাঙা এবং একটু বড় হয়ে নখ ভেঙে যাওয়ার অন্যতম কারণ হল আর্দ্রতা হ্রাস । তাই এই ধরনের সমস্যা এড়াতে প্রথমে নখে পর্যাপ্ত আর্দ্রতা দেওয়া খুবই জরুরি। এর জন্য পর্যাপ্ত জল পান করুন। এছাড়াও নখের (কিউটিকল) চারপাশে পেট্রোলিয়াম জেলি বা অন্যান্য ময়েশ্চারাইজার লাগাতে এবং হাতে সুতির গ্লাভস পরার পরামর্শ দেওয়া হয় । নখে ক্রিম মেখে সারারাত রেখে সকালে ধুয়ে ফেলুন । এটি নিয়মিত করলেও নখের আর্দ্রতা ফিরে আসে । ফলে নখ ভাঙার সমস্যা কমে যায় ।

ভিটামিন ই তেল দিতে পারেন:আপনার নখ কি প্রায়ই নিস্তেজ হয়ে পড়ে ? শুষ্ক ও ভেঙে যায় ? তবে বিশেষজ্ঞদের পরামর্শ মতো ভিটামিন-ই তেল অবশ্যই ব্যবহার করতে পারেন । এরজন্য কয়েক ফোঁটা ভিটামিন-ই অয়েল নিয়ে নখের শুরুতে লাগিয়ে কিছুক্ষণ সেখানে রেখে দিন । বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন যে, নিয়মিত এটি করলে নখের রক্ত ​​সঞ্চালন উন্নত হবে ও কয়েকদিনের মধ্যে সুন্দর ও সুস্থ হয়ে উঠবে । এতে নখ ভাঙার সমস্যাও কমবে বলে জানা যায় ।

অলিভ অয়েল: অলিভ অয়েল আরেকটি তেল যা ভেঙে যাওয়া কম করতে সাহায্য় করে। প্রথমে একটি বাটি নিন এতে অলিভ অয়েল যোগ করুন এবং তারপরে আপনার নখ ডুবিয়ে দিন। এরপর নখ ভিজিয়ে রাখুন প্রায় 30 মিনিট । বিশেষজ্ঞদের মতে, প্রথম মাস সপ্তাহে একবার করলে নখ ভাঙার সমস্যা থেকে রেহাই পাওয়া যেতে পারে।

2019 সালে 'জার্নাল অফ ডার্মাটোলজি'-এ প্রকাশিত একটি প্রতিবেদনে জানা যায়, যারা দিনে দু'বার তাদের নখে অলিভ অয়েল ব্যবহার করেন, তাদের তুলনায় যারা ব্যবহার করেননি তাদের নখ বেশি শুষ্ক ছিল । এই গবেষণায় নিউইয়র্ক ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের বিখ্যাত চর্মরোগ বিশেষজ্ঞ ডাঃ কে আলি অংশগ্রহণ করেছিলেন । তিনি বলেন, "অলিভ অয়েল শুষ্ক ও নখ ভাঙা থেকে রক্ষা পেতে পারে।"

ABOUT THE AUTHOR

...view details