পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / health

বহুগুণে উপকারী কুমড়োর বীজ

Benefits of Pumpkin Seeds : কুমড়ো পেটের জন্য উপকারী বলে মনে করে । কিন্তু কুমড়োর বীজ অনেক ক্ষেত্রেই শরীরের জন্য উপকারী । কুমড়োর বীজ হার্ট থেকে শুরু করে ডায়াবেটিস এবং ঘুমের অভাব পর্যন্ত রোগ থেকে মুক্তি দিতে পারে । আয়ুর্বেদিক চিকিৎসক রোহিত গুপ্তা এর উপকারিতা ব্যাখ্যা করছেন ।

By ETV Bharat Lifestyle Team

Published : Oct 13, 2024, 8:30 AM IST

Benefits of Pumpkin Seeds News
কুমড়োর বীজের উপকারিতা (ইটিভি ভারত)

Benefits of Pumpkin Seeds : সাধারণত কুমড়ো পেটের জন্য উপকারী বলে মনে করা হয় । কিন্তু খুব কম মানুষই জানেন যে কুমড়োর বীজের উপকারিতা অনেক ক্ষেত্রে শরীরে স্বস্তি দিতে পারে । কুমড়োর বীজ হার্ট থেকে শুরু করে ডায়াবেটিস এবং ঘুমের অভাবের রোগে উপশম দিতে পারে বলে জানান বিশেষজ্ঞরা ।

আয়ুর্বেদিক চিকিৎসক রোহিত গুপ্তা বলেন, "আপনি বা আপনার পরিবারের কোনও সদস্য অনিদ্রায় ভুগে থাকলে কুমড়োর বীজ খুবই সহায়ক হবে ৷ এতে থাকা অ্যামাইনো অ্যাসিড ট্রিপটোফ্যান শরীরে সেরোটোনিনকে রূপান্তরিত করে যা ভালো ঘুম হতে সাহায্য করে ।"

এছাড়াও তিনি জানান, কুমড়োর বীজ হৃদরোগীদের জন্যও উপকারী । কুমড়োর বীজ ম্যাগনেসিয়ামের একটি সমৃদ্ধ উৎস ৷ যা হার্ট সম্পর্কিত রোগের চিকিৎসায় সাহায্য করে । তাই হৃদরোগীরা কুমড়োর বীজ খেলে উপকার পেতে পারেন । এটি খারাপ কোলেস্টেরল কমাতে উপকারী । স্টেরল এবং ফাইটোস্টেরল নামক উপাদানে সমৃদ্ধ কুমড়োর বীজ শরীরে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে । কুমড়োর বীজ শরীরের pH ক্ষার করে ৷ যা পাকস্থলীতে অ্যাসিডের উৎপাদন কমায় । এছাড়াও এটি অন্যান্য উপকারিতা রয়েছে ৷

ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারী: কুমড়োর বীজে রয়েছে হজমে সাহায্য করা উপাদান ৷ যা শরীরে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে এবং অগ্ন্যাশয়কে সক্রিয় করে । এই কারণে ডায়াবেটিস রোগীদের কুমড়োর বীজ খাওয়া ভালো । এই বীজ নিয়মিত খেলে প্রোস্ট্যাটিক হাইপারট্রফির ঝুঁকিও কমে যায় । কুমড়োর বীজের তেলে প্রচুর পরিমাণে ওমেগা-3 থাকে ৷ এগুলিতে খনিজ এবং জিঙ্কের সমৃদ্ধ উৎস রয়েছে ৷ যা প্রোস্টেটের বৃদ্ধি রোধ করতে সহায়তা করে । এছাড়া যাঁদের শক্তির মাত্রা কম তাঁদের জন্য কুমড়োর বীজ ওষুধের মতো কাজ করে । এর বীজ খেলে শরীরে রক্ত ​​ও শক্তির মাত্রা বাড়াতে সাহায্য করে ।

অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যের জন্য উপকারী: প্রাচীনকাল থেকেই কুমড়ো নিরাময় বৈশিষ্ট্যের উৎস হিসাবে কার্যকরী । কিছু গবেষণায় জানা গিয়েছে, কুমড়োর বীজে উপস্থিত অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য ব্যথা, জ্বর, ফোলা ইত্যাদি সমস্যায় কার্যকর উপায় হিসাবে কাজ করে । কুমড়োর বীজে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা শরীরে ফাইবারের প্রয়োজনীয়তা পূরণ করে ৷ এটি খাওয়ার ফলে কোষ্ঠকাঠিন্য হয় না এবং পেট সবসময় পরিষ্কার থাকে ।

কীভাবে খাবেন ?

চিকিৎসকের মতে, কুমড়োর বীজ পরিষ্কার করে রোদে শুকানোর পর মিক্সিতে পেষ্ট করে নিন ৷ এই গুড়ো এক চামচ করে গরম জল বা দুধের সঙ্গে খেতে পারেন ৷ এছাড়া শাকসবজি, স্যুপ, স্যালাডে কুমড়োর বীজ খেতে পারেন ৷

https://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC9182978/

(বিশেষ দ্রষ্টব্য: এই প্রতিবেদনে উল্লেখিত তথ্য শুধুমাত্র ধারণা আর সাধারণ জ্ঞানের জন্যই লেখা হয়েছে ৷ এখানে উল্লেখিত কোনও পরামর্শ অনুসরণের আগে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন ৷ যদি আগে থেকেই কোনও স্বাস্থ্য সমস্যা থেকে থাকে, তা আগেই চিকিৎসককে জানাতে হবে ৷)

ABOUT THE AUTHOR

...view details