পশ্চিমবঙ্গ

west bengal

খারাপ চর্বি জমছে শরীরে ? ভালো কোলেস্টেরল বাড়াতে পাতে রাখুন এই খাবারগুলি - How To Improve Good Cholesterol

By ETV Bharat Bangla Team

Published : Aug 17, 2024, 6:59 PM IST

Good-Bad Cholesterol: খারাপ কোলেস্টেরল কমাতে আমরা যতটা যত্ন নিই, ভালো কোলেস্টেরল বাড়াতেও আমাদের কঠোর পরিশ্রম করা উচিত । বিশেষজ্ঞরা বলছেন, তাহলেই হার্টের স্বাস্থ্য ভালো থাকবে ৷ ভালো কোলেস্টরেল ঠিক রাখতে কী কী খেতে পারেন, রইল সেই তালিকা ৷

Bad Cholesterol News
খারাপ কোলেস্টেরল কমাতে কী খাবেন (নিজস্ব চিত্র)

কলকাতা: সব কিছুর ভালো দিক যেমন আছে, খারাপও আছে ৷ সেরকমই আমাদের শরীরে ভালো চর্বিও যেমন আছে, তেমনই খারাপ চর্বিও বর্তমান ৷ খারাপ চর্বিকে বলা হয় এলডিএল কোলেস্টেরল এবং ভালো চর্বিকে বলা হয় এইচডিএল কোলেস্টেরল ৷ আমাদের রক্তে খারাপ কোলেস্টেরল কম থাকা উচিত । ভালো কোলেস্টেরলের পরিমাণ বেশি হওয়া উচিত ।

বিশেষজ্ঞরা জানান, এতে হার্টের স্বাস্থ্য ভালো থাকবে । কিন্তু পরিবর্তিত জীবনধারার কারণে আজকাল অনেকেরই খারাপ কোলেস্টেরলের (LDL কোলেস্টেরল) মাত্রা ভালো কোলেস্টেরলের চেয়ে বেশি ৷ ফলে হৃদরোগ, স্ট্রোক, কিডনি বিকলের মতো জটিলতার ঝুঁকি বাড়তে পারে ৷ তাই রক্তে ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়াতে প্রতিদিনের খাদ্যতালিকায় নির্দিষ্ট কিছু খাবার অন্তর্ভুক্ত করা প্রয়োজন, জানাচ্ছেন বিশিষ্ট পুষ্টিবিদ ডাঃ অঞ্জলি দেবী ।

ওটস:এগুলি ভালো কোলেস্টেরল বাড়াতে খুব সহায়ক । এই কারণেই চিকিৎসকরা জানান, যাঁরা প্রতিদিন ওটস খান, তাঁদের মধ্যে এইচডিএল কোলেস্টেরল বেড়ে যায় ৷ তাই শরীরে ভালো কোলেস্টরলের মাত্রা বাড়াতে তালিকায় ওটস রাখা জরুরি ৷

অলিভ অয়েল: স্বাস্থ্যের জন্য প্রতিদিনের রান্নায় অলিভ অয়েল ব্যবহার করা অন্য রান্নার তেলের চেয়ে বেশি উপকারী ৷ বলা হয় বিশেষ করে অলিভ অয়েলের অ্যান্টি-অক্সিড্যান্ট পুষ্টি ভালো কোলেস্টেরল বাড়াতে সাহায্য করে ।

বাদাম:কাজু, বাদাম, অ্যাভোকাডোতে অসম্পৃক্ত চর্বি খুবই কম ৷ পুষ্টিবিদ বলেন, "এগুলি ঘন ঘন খেলে রক্তে ভালো কোলেস্টেরলের শতাংশ বাড়তে পারে ।"

শণের বীজ: এগুলি ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়াতেও খুব সহায়ক । ফাইবার এবং ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড প্রধানত শণের বীজে পাওয়া যায় ৷ হেলথ ডিরেক্ট রিপোর্টে পরামর্শ দেওয়া হয়েছে, ফলে রক্তে ভালো চর্বি বাড়াতে সাহায্য করতে পারে ।

মাছ:এগুলি ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ । তাই বলা হয় যে প্রায়ই মাছ খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী । এতে উপস্থিত পুষ্টিগুলি খারাপ কোলেস্টেরল কমাতে এবং ভালো চর্বি বাড়াতে বলা হয় ।

https://www.nhlbi.nih.gov/news/2022/study-challenges-good-cholesterols-role-universally-predicting-heart-disease-risk

(বিশেষ দ্রষ্টব্য: এই প্রতিবেদনে উল্লেখিত তথ্য শুধুমাত্র ধারণা আর সাধারণ জ্ঞানের জন্যই লেখা হয়েছে ৷ এখানে উল্লেখিত কোনও পরামর্শ অনুসরণের আগে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন ৷ যদি আগে থেকেই কোনও স্বাস্থ্য সমস্যা থেকে থাকে, তা আগেই চিকিৎসককে জানাতে হবে ৷)

ABOUT THE AUTHOR

...view details