পশ্চিমবঙ্গ

west bengal

রুট ক্যানাল বা ফিলিং করার পর দাঁতের বাড়তি যত্ন প্রয়োজন - Teeth Care

By ETV Bharat Bangla Team

Published : Jun 30, 2024, 2:42 PM IST

Root Canal: দাঁতের ক্ষয়ের সমস্যা দূর করতে রুট ক্যানাল বা ফিলিং প্রচলিত চিকিৎসা পদ্ধতি ৷ তবে এগুলির পর দাঁত ও মুখের স্বাস্থ্যের যত্নের প্রয়োজন আরও বেড়ে যায় । না-হলে বহু সমস্যার সম্মুখীন হতে হতে পারে ।

Dental Health
দাঁতের যত্নের প্রয়োজন (নিজস্ব চিত্র)

হায়দরাবাদ:দাঁতের সমস্যা এখন স্বাভাবিক ৷ একই সঙ্গে, দাঁত ক্ষয়ে গেলে বা সংক্রমণ হলে রুট ক্যানাল বা ফিলিং প্রচলিত চিকিৎসা পদ্ধতি ৷ চিকিৎসকরা বলছেন, এক্ষেত্রে বিশেষ যত্নের প্রয়োজন । কিন্তু বেশিরভাগ মানুষই জানেন না যে একবার রুট ক্যানাল হয়ে গেলে, দাঁতকে সুস্থ ও নিরাপদ রাখতে প্রায় সবসময়ই বিশেষ যত্ন বা সতর্কতা অবলম্বন করতে হয় ।

বিশেষজ্ঞরা বলেন, এটি না-করা হলে শুধুমাত্র আক্রান্ত স্থানে ব্যথা ও ফোলা হওয়ার ঝুঁকি বাড়ে না ৷ ওই দাঁতের ফাটল বা ভেঙে যাওয়ার ঝুঁকিও বাড়িয়ে দেয় । যা শুধু খাওয়ার ক্ষেত্রেই নয়, সাধারণভাবেও অনেক সমস্যার সৃষ্টি করতে পারে ।

রুট ক্যানাল চিকিৎসা কী (What is root canal treatment) ?

বেঙ্গালুরুর একজন ডেন্টিস্ট ডাঃ অপূর্বী যোশী বলেন, ‘‘ক্ষয় বেড়ে গেলে দাঁত নষ্ট হয়ে যায় ৷ তখন রুট ক্যানাল চিকিৎসা করা হয় ৷ যখন দাঁতে ক্ষয়ের ফলে তা ভেতরের অংশে পৌঁছতে শুরু করে, তখন তীব্র ব্যথা, ফোলাভাব চারপাশেও বাড়তে শুরু করে । এই পরিস্থিতিতে দাঁত ও মাড়িতে মারাত্মক সংক্রমণের সম্ভাবনাও বেড়ে যায় ।’’

এই প্রক্রিয়ায়, আক্রান্ত দাঁতের আশেপাশের জায়গাটি অসাড় করা হয় । এরপর দাঁতের ভেতরের ক্ষতিগ্রস্ত টিস্যু পরিষ্কার করে তা অ্যান্টি-বায়োটিক দিয়ে ভরাট করা হয় । দাঁতের সমস্যার উপর নির্ভর করে একাধিক সিটিংয়ে এই প্রক্রিয়াটি সম্পন্ন হয় । রুট ক্যানালের পরে, দাঁতে ফাটল বা বাইরের অংশ ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে, এরপরে দাঁতের উপর একটি ক্যাপ স্থাপন করা হয় ।’’

কেন এবং কীভাবে সমস্যা বাড়তে পারে ?

ডাঃ অপূর্বী যোশী বলেন, ‘‘রুট ক্যানালে শুধু আক্রান্ত দাঁতের গোড়াই নয়, দাঁতের আশেপাশের অংশও আক্রান্ত হয় । এই প্রক্রিয়ার পরে, ব্যথা এবং ফোলা অনুভূত হয় । এরপরে কিছু জিনিসের যত্ন নেওয়ার পরামর্শও দেন, যাতে চিকিৎসা করা দাঁতে চাপ না পড়ে । যেমন নরম খাবার খাওয়া ৷ ডাক্তারের নির্দেশিত পেস্ট দিয়ে ব্রাশ করা ও কী পদ্ধতিতে করবেন তা মেনে চলা উচিত ৷’’

অটিজমের সমস্যায় সঠিক প্রচেষ্টায় পাওয়া যেতে পারে সুফল

  • এই ব্যথা যদি দু-একদিনের মধ্যে ভালো না-হয়, তাহলে অনেক কারণ এর জন্য দায়ী হতে পারে ৷ যেমন- অনুপযুক্ত রুট ক্যানাল চিকিৎসা ।
  • রুট ক্যানাল ও দাঁতের মধ্যে খাবার আটকে যাওয়ার পরে দাঁতের পরিচ্ছন্নতার যত্ন না-নেওয়ার কারণে মাড়ি ফুলে যাওয়া এবং সংক্রমণ হওয়া ।
  • সাবধানে ব্রাশ করা ও শক্ত খাবার খাওয়া এড়িয়ে চলা ।

সতর্কতা প্রয়োজন:

শুধুমাত্র রুট ক্যানালের পরেই নয় ৷ দাঁতের জন্য সবসময় বিশেষ যত্ন প্রয়োজন । অন্যথায় দাঁত ভেঙে যাওয়ার বা সংক্রমণ হওয়ার সম্ভাবনা থাকতে পারে ।

  • চিকিৎসা করা দাঁত দিয়ে ড্রাই ফ্রুট, শক্ত এবং আঠালো খাবার, অত্যন্ত গরম এবং টক ফল খাওয়া এড়িয়ে চলুন ।
  • রুট ক্যানালের পরে, মুখের ব্যাকটেরিয়া মুক্ত রাখার প্রয়োজনীয়তা বৃদ্ধি পায় ৷ তাই এই পদ্ধতির পরে মুখের স্বাস্থ্যের দিকে আরও মনোযোগ দিন । দিনে অন্তত দু'বার নরম ব্রাশ দিয়ে দাঁত ব্রাশ করুন ৷ দাঁত ফ্লস করুন ও কিছু খাওয়ার পরে গার্গেল করুন ।
  • রুট ক্যানালের পরে হাত বা জিভ দিয়ে চিকিৎসা করা দাঁতকে বারবার স্পর্শ করা এড়িয়ে চলুন ।
  • অ্যালকোহল ছাড়া মাউথওয়াশ ব্যবহার করুন । যাতে মুখের মধ্যে ব্যাকটেরিয়া জন্মাতে না পারে ।
  • দৈনিক খাদ্যতালিকায় তাজা ফল ও সবজির পরিমাণ বাড়ান । তবে খুব বেশি মিষ্টি এবং টক ফল এড়িয়ে চলুন ।
  • শরীরকে হাইড্রেটেড রাখুন ।
  • ধূমপান এবং অ্যালকোহল সেবন সীমিত করুন ।
  • এছাড়াও শুধু চিকিৎসার পরই নয়, স্বাভাবিক অবস্থায় দাঁত সুস্থ রাখতে মুখ ও দাঁতের পরিচ্ছন্নতার যত্ন নেওয়া, পুষ্টিকর খাবার খাওয়া এবং নিয়মিত দাঁতের পরীক্ষা করানো জরুরি ।

ডাঃ অপূর্বী যোশী আরও বলেন, ‘‘রুট ক্যানালের পরে, যদি চিকিৎসা করা দাঁতের বা তার আশেপাশে অতিরিক্ত ব্যথা, ফোলা বা কোনও ধরণের অস্বাভাবিক লক্ষণ দেখা দেয় তবে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করা প্রয়োজন ।’’

ABOUT THE AUTHOR

...view details