পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Aug 9, 2024, 11:00 PM IST

ETV Bharat / health

জল পান করার সঠিক সময় আর নিয়ম জানেন ? - Best Time For Drinking Water

Drinking Water at the Right Time: আপনি কি জানেন কোন সময়ে আপনার জল পান করা উচিত এবং সঠিক নিয়মে জল পান করলে কী কী উপকার পাওয়া যায় ।

Best Time For Drink Water
জল পান করার সঠিক নিয়ম (ফাইল চিত্র)

কলকাতা:আজকাল মানুষ তাদের স্বাস্থ্য সম্পর্কে অনেক সচেতন হয়ে উঠেছে । নিজেদের শরীরকে ফিট রাখতে খাওয়া থেকে শুরু করে জল পান পর্যন্ত, সব বিষয়ে সচেতন তাঁরা । এই কারণেই সেলিব্রিটি, ডায়েটিশিয়ান এবং পুষ্টিবিদরা তাদের নিজদের এক্স হ্যান্ডেলের মাধ্যমে সোশ্যাল মিডিয়ায় স্বাস্থ্য-সম্পর্কিত তথ্য শেয়ার করেন ।

সম্প্রতি রাজেন্দ্র মেডিক্যাল কলেজ, রাঁচি, ঝাড়খণ্ডের নিউরো এবং স্পাইন সার্জন এবং ফেডারেশন অফ রেসিডেন্ট ডক্টরস অ্যাসোসিয়েশনের জাতীয় প্রধান উপদেষ্টা ডাঃ বিকাশ কুমার পোষ্ট শেয়ার করেছেন ৷ তিনি জল খাওয়ার সেরা সময় নিয়ে আলোচনা করেছেন ৷ সঠিক সময়ে জল পান করলে বহু উপকার পাওয়া যায় । জেনে নিন, দিনের কোন সময়ে জল পান করবেন...

জল পান করার সেরা সময়: ঘুম থেকে ওঠার পর জল পান করার সবচেয়ে ভালো সময় । এটি অভ্যন্তরীণ অঙ্গগুলিকে সক্রিয় করতে সহায়তা করে ।

ওয়ার্কআউট করার পরও জল পান করা ভালো । এটি হৃদস্পন্দন স্বাভাবিক করতে সাহায্য করে ।

এছাড়া, সুস্বাস্থ্যের জন্য খাবারের 30 মিনিট আগে জল পান করা উচিত । এটি হজমে সাহায্য করে ।

এছাড়া, স্নানের আগে জল পান করা উচিত, এটি রক্তচাপ কমাতে সাহায্য করে ।

রাতে ঘুমানোর আগে জল পান করলে তা শরীরে তরলের ঘাটতি রোধ করে ।

আপনি যখন ক্লান্ত বোধ করেন, তখন জল পান করা সবচেয়ে ভালো জিনিস হতে পারে । ক্লান্ত হলে অভ্যন্তরীণ অঙ্গগুলি জলের সঙ্গে সক্রিয় হয়ে ওঠে ।

এছাড়া, কেউ অসুস্থ বোধ করলে জল পান করা উচিত । শরীর হাইড্রেটেড হয় ।

জল পান করার নিয়ম কী ?

খাবারের মাঝে জল পান করা উচিত নয় । সবসময় খাবার খাওয়ার 30 মিনিট আগে এবং 30 মিনিট পরে জল পান করা স্বাস্থ্যের জন্য উপকারী । এছাড়া দাঁড়িয়ে জল পান করা উচিত নয় । এছাড়াও এক চুমুক দেওয়ার পর জল পান করা উচিত ৷ ফলে লালা জলের সঙ্গে মিশে শরীরে প্রবেশ করে, যা পরিপাকতন্ত্রকে শক্তিশালী করে ।

https://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC6893716/

(বিশেষ দ্রষ্টব্য: এই প্রতিবেদনে উল্লেখিত তথ্য শুধুমাত্র ধারণা আর সাধারণ জ্ঞানের জন্যই লেখা হয়েছে ৷ এখানে উল্লেখিত কোনও পরামর্শ অনুসরণের আগে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন ৷ যদি আগে থেকেই কোনও স্বাস্থ্য সমস্যা থেকে থাকে, তা আগেই চিকিৎসককে জানাতে হবে)

ABOUT THE AUTHOR

...view details