পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / entertainment

পূজিত হোক ঘরের প্রতিমা, নারী নির্যাতনের গল্প নিয়ে হাজির মিউজিক ভিডিয়ো

পুজোয় মধ্যযুগীয় বর্বরতা ও নারী নির্যাতনের গল্প নিয়ে হাজির বাংলা মিউজিক ভিডিয়ো ৷ গৌরব-সৃজার অভিনীত মিউজিক ভিডিয়োর বার্তা, ঘরের প্রতিমার পুজো হোক ঘরে ঘরে ৷

By ETV Bharat Entertainment Team

Published : 5 hours ago

bengali music video
রবীন্দ্র সঙ্গীত নিয়ে মিউজিক ভিডিয়ো (নিজস্ব ছবি)

কলকাতা, 9 অক্টোবর: এবার মিউজিক ভিডিয়োতে টলিপাড়ার নতুন জুটি গৌরব চট্টোপাধ্যায় এবং সৃজা দত্ত । রয়েছেন অভ্রজিৎ চক্রবর্তীও । এসভিএফ মিউজিক থেকে হাজির হয়েছে রবীন্দ্রসঙ্গীত 'আমার মন মানে না' । গেয়েছেন অরিন্দম । গানের সঙ্গে একটি গল্প বেঁধে দেওয়া হয়েছে । যেখানে রয়েছে সামাজিক বার্তা, "সারা বিশ্বে 30 শতাংশ নারী নির্যাতিত ঘরে এবং বাইরে । ঘরের প্রতিমার পুজো হোক ঘরে ঘরে । দুগ্গা দুগ্গা ।..."

গানের গল্পের দিকে তাকালে দেখা যায়, গ্রামের ধীরেন আর উমা ছোটবেলার খেলার সাথী । ধীরেন লেখাপড়া করতে কলকাতায় চলে যায় । বয়স তখন তাদের কতই বা, উমার আট কী নয়, আর ধীরেনের হয়ত 10 কী 11 । ওদিকে উমার বিয়ে ঠিক হয়ে গিয়েছে গ্রামের এক জমিদার বাড়ির ছেলের সঙ্গে । ধীরেন জানে না উমার স্বামী হতে চলেছে তারই দাদা গিরীশ । উমাকে ফেলে যাওয়ার সময় ধীরেন একটি দূরবীন দিয়ে যায় তাঁকে ।

মিউজিক ভিডিয়ো আমার মন মানে না (নিজস্ব ছবি)

বিয়ে হয় উমার । উমা পথ চেয়ে বসে থাকে ধীরেনের । ধীরেন গ্রামে ফিরে চিনতে পারে না উমাকে । বৌদিকে প্রণামও করতে যান তিনি । উমা প্রণাম নেন না । এরপর উমা তাঁকে দূরবীণ দেখালে ধীরেনের খুশি দেখে কে ? ফিরে যায় ছোটবেলায় । পুকুর পাড়ে বসে পুরনো সাথী উমার সঙ্গে গল্পে মজে যান ধীরেন । তাঁর নজরে পড়ে উমার শরীরে একাধিক ক্ষতচিহ্ন, যা ধীরেনের দাদারই দেওয়া, উমাকে ভালোবাসার উপহার । প্রতিবাদ করে ধীরেন । দাদার বিরুদ্ধাচারণ করলে তাঁরও জোটে শাস্তি । তাঁকে ঘরে বন্ধ করে উমাকে সকলের সামনে পুড়িয়ে মারে গিরীশ । এখানেই শেষ হয় গান, শেষ হয় গল্প ।

নারী নির্যাতনের গল্প বলে এই মিউজিক ভিডিয়ো (নিজস্ব ছবি)
জুটিতে গৌরব ও সৃজা (নিজস্ব ছবি)

মধ্যযুগীয় বর্বরতা এই মিউজিক ভিডিয়োতে স্থান পেলেও এই ঘটনা আজও কী বিলীন হয়ে গিয়েছে সমাজ থেকে ? আনাচ-কানাচে খোঁজ নিলে কোথাও না কোথাও এরকমই ঘটনার শিকার হয়ে বসে আছেন কোনও না কোনও উমা, গৌরী বা দুর্গা । তাই এই পুজোতে গানের শেষে বার্তা, "সারা বিশ্বে 30 শতাংশ নারী নির্যাতিত ঘরে এবং বাইরে । ঘরের প্রতিমার পুজো হোক ঘরে ঘরে । দুগ্গা দুগ্গা ।..."

পরে ধীরেনের দাদার সঙ্গে বিয়ে হয় উমার (নিজস্ব ছবি)
ধীরেন আর উমা ছোটবেলার খেলার সাথী (নিজস্ব ছবি)

ABOUT THE AUTHOR

...view details