পশ্চিমবঙ্গ

west bengal

আসল ইতিহাস জানাবে 'অগ্নিযুগ: দ্য ফায়ার', স্বাধীনতা দিবসে অঙ্গীকার পরিচালক বিশ্বজিতের - Biswajit Chatterjee

By ETV Bharat Bangla Team

Published : Aug 15, 2024, 8:11 PM IST

Agniyug: The fire: স্বাধীনতার মুক্তিযুদ্ধের আসল ইতিহাসের গল্প শোনাবে তাঁর পরিচালিত 'অগ্নিযুগ: দ্য ফায়ার' ৷ স্বাধীনতা দিবসে এই অঙ্গীকার করলেন বিশ্বজিৎ চট্টোপাধ্যায় ৷ ইটিভি ভারতের সঙ্গে তাঁর ছবি নিয়ে নানা কথা শেয়ার করেছেন পরিচালক ৷

ETV BHARAT
'অগ্নিযুগ: দ্য ফায়ার'-এর অর্ধেক শুটিং শেষ বলে জানালেন পরিচালক (নিজস্ব চিত্র)

কলকাতা, 15 অগস্ট:ভারতবর্ষের স্বাধীনতার ইতিহাস নিয়ে ফিল্ম বানাচ্ছেন কিংবদন্তি অভিনেতা তথা পরিচালক বিশ্বজিৎ চট্টোপাধ্যায় । 'অগ্নিযুগ: দ্য ফায়ার' বলবে ভারতের মুক্তিযুদ্ধের অজানা ইতিহাস । আজ 78তম স্বাধীনতা দিবসে ইটিভি ভারতের কাছে নিজের আসন্ন ছবি নিয়ে কিছু কথা ভাগ করে নিলেন বিশ্বজিৎ চট্টোপাধ্যায় ।

স্বাধীনতা দিবসে একান্ত আড্ডায় পরিচালক বিশ্বজিৎ চট্টোপাধ্যায় (ইটিভি ভারত)

বিশ্বজিৎ চট্টোপাধ্যায় বলেন, "মুক্তিযুদ্ধের বহু ইতিহাস আমাদের অজানা । বহু ইতিহাস আমরা ভুল জানি । কারণ ঐতিহাসিকরা ভুল তথ্য জানিয়েছেন আমাদের । তাঁরা অনেকেই ইংরেজদের অধীনস্ত ছিলেন । তাই তাঁরা ইতিহাস বিকৃত করেছেন । কথা দিলাম, এই ছবিতে মানুষ বেশকিছু কথা জানবে যে ব্যাপারে তাঁদের ধারণা অন্যরকম ছিল । অনেকদিনের গবেষণার ফসল হতে চলেছে এই ছবি ।"

কী থাকবে ছবিতে ? বিশ্বজিৎ চট্টোপাধ্যায় বলেন, "অসহযোগ আন্দোলন দেখানো হবে । মুক্তিযুদ্ধে অনেককিছুই ঘটেছে । কিন্তু আড়াই ঘণ্টার ছবিতে সব দেখানো সম্ভব না । চেষ্টা করছি, যাঁরা ছিলেন তাঁদের ভূমিকাটা আসলে কী ছিল সেগুলো মানুষকে জানানোর ।" তিনি আরও বলেন, "ব্রিটিশরা কতটা বর্বর আর পৈশাচিক প্রবৃত্তির ছিলেন, সেগুলো কিছু কিছু তুলে ধরার চেষ্টা করা হয়েছে ছবিতে ।"

বিশ্বজিৎ চট্টোপাধ্যায়ের কথায়, "ছবিতে ব্রিটিশ আর্মিতে কর্মরত এক মুসলিমের গল্প বলা হবে । যে ব্রিটিশদের অধীনে কাজ করত । তাকে ভারতীয় কুকুর বলায় সে পাগল হয়ে যায় । সে পালায় । এই চরিত্রে জ্যাকি শ্রফ । ব্রিটিশের গুলি খেয়ে সে মারা যায় । এই ছবিতে উঠে আসবে ভগৎ সিংয়ের কথাও । উঠে আসবে জালিয়ানওয়ালাবাগের হত্যাকাণ্ড । রবীন্দ্রনাথ ঠাকুরের নাইট উপাধি প্রত্যাহারের ঘটনাও উঠে আসবে ছবিতে । উঠে আসবে আজাদ হিন্দ ফৌজের ঘটনাও । 1948 সালে স্বাধীনতা আসার কথা ছিল । কিন্তু এসে যায় 1947 সালেই । সেই সব দিকও উঠে আসবে ।"

ছবিতে অভিনয় করছেন অনুপম খের, ধর্মেন্দ্র, মধু, জ্যাকি শ্রফ । রয়েছেন রাশিয়ান এবং নেপালি অভিনেতারাও । রয়েছেন দক্ষিণী অভিনেতা গণেশ ভেঙ্কটরমন এবং সম্ভবী । রবীন্দ্রনাথ ঠাকুরের ভূমিকায় অনুপম খের । লালা লাজপৎ রায়ের চরিত্রে দেখা যাবে ধর্মেন্দ্রকে ৷ ক্যাপ্টেন লক্ষ্মী সায়গলের চরিত্রে অভিনয় করছেন মধু । জীবনের 538তম ছবিতে রবীন্দ্রনাথ ঠাকুরের চরিত্রে অভিনয় করতে চলেছেন অনুপম খের ।

বহুভাষিক এই ছবিটিতে দেশের বিভিন্ন ইন্ডাস্ট্রি থেকে অভিনেতা বেছে নিয়েছেন পরিচালক । ছবির অর্ধেক অর্থাৎ পঞ্চাশ শতাংশ শুটিঙের কাজ শেষ । ইতিমধ্যেই মুম্বই, পুনে ও দিল্লিতে ছবির কিছুটা শুটিং সেরেছেন বিশ্বজিৎ । ছবির প্রযোজক বিশ্বজিৎ চট্টোপাধ্যায়ের স্ত্রী ইরা চট্টোপাধ্যায় । গানের দিকটা সামলাবেন সুনীল কাপুর এবং সুধীর কাপুর । বিভিন্ন ভাষায় মুক্তি পাবে এই ছবি ।

ABOUT THE AUTHOR

...view details