পশ্চিমবঙ্গ

west bengal

মৃণাল সেনের স্ত্রীর চরিত্রটা পেয়ে একবারও পারিশ্রমিকের কথা ভাবিনি: বিদীপ্তা - Bidipta on Chalchitra Ekhon

By ETV Bharat Bangla Team

Published : May 13, 2024, 2:39 PM IST

Bidipta Chakraborty on Chalchitra Ekhon: অঞ্জন দত্তের ছবি চালচিত্র এখনে মৃণাল সেনের স্ত্রী গীতা সেনের চরিত্রটা পাওয়ার পর একবারও পারিশ্রমিকের কথা মাথায় আসেনি অভিনেত্রী বিদীপ্তা চক্রবর্তীর ৷ কী বললেন তিনি ? দেখে নিন ৷

ETV BHARAT
চালচিত্র এখনে মৃণাল সেনের স্ত্রীর চরিত্রে বিদীপ্তা (পোস্টারের ছবি)

কলকাতা, 13 মে:10মে বড়পর্দায় এবং হইচইতে মুক্তি পেয়েছে 'চালচিত্র এখন'। মৃণাল সেনের 'চালচিত্র' নির্মাণের নেপথ্য কাহিনি এবং তাঁর চলচ্চিত্র নির্মাণের কায়দা উঠে এসেছে এই ছবিতে । একইসঙ্গে, মৃণাল সেনের জীবনে তাঁর স্ত্রী গীতা সেনের ভূমিকা কতখানি, তাও এই ছবির আরও একটি দিক । যে চরিত্রে অভিনয় করেছেন বিদীপ্তা চক্রবর্তী । 14 মে কিংবদন্তি পরিচালক মৃণাল সেনের জন্মদিন । তার আগে তাঁর প্রাণপ্রিয়া স্ত্রী'র চরিত্রে অভিনয় করে নিজের অনুভূতির কথা জানিয়েছেন বিদীপ্তা চক্রবর্তী ।

জানা যায়, মৃণাল সেনের সমস্ত কর্মকাণ্ডের পিছনে অনবদ্য ভূমিকা রয়েছে তাঁর স্ত্রী গীতা সেনের । তিনিও ছিলেন একজন দক্ষ অভিনেত্রী । তাঁর সম্বন্ধে যতদূর জানা যায়, তিনি মিডিয়ার সামনে খুব একটা আসতেন না । একসময়ে মৃণাল সেন, ঋত্বিক ঘটক-সহ তাবড় তাবড় পরিচালকদের ছবিতে অভিনয় করেছেন মৃণাল ঘরণী গীতা সেন । 'নাগরিক', 'কোরাস', 'একদিন প্রতিদিন', 'আকালের সন্ধানে', 'খারিজ', 'মহাপৃথিবী', 'আরোহণ' তাঁর উল্লেখযোগ্য সব ছবি ।

অঞ্জন দত্ত'র 'চালচিত্র এখন' ছবিতে এহেন গীতা সেনের ভূমিকায় অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেত্রী বিদীপ্তা চক্রবর্তী । তিনি ইটিভি ভারতকে বলেন, "অঞ্জনদা ফোন করে বলেছিলেন, মৃণাল সেনকে নিয়ে ছবি বানাচ্ছি । তুমি কি আমাদের সঙ্গে থাকবে ? আমি বলেছিলাম কীভাবে ? অঞ্জনদা তখন গীতা সেনের চরিত্রটার কথা বলেন । শোনার পর কবে থেকে শুটিং, কতদিন শ্যুটিং, কত টাকা পাব, কোথায় শুটিং এ সব কিছুই জিজ্ঞেস করতে ইচ্ছে হয়নি । যে কোনও কাজের কথা হলে এই প্রশ্নগুলোই সাধারণত মাথায় আসে । এ ক্ষেত্রে আসেনি । তার এক নম্বর কারণ মৃণাল সেনকে নিয়ে ছবি । আর সেটা বানাচ্ছেন অঞ্জন দত্ত ।"

বিদীপ্তা আরও বলেন, "অদ্ভুতভাবে মৃণাল সেনের বেলতলা রোডের বাড়িতেই আমাদের শুটিং হয়েছে । আমার বেশিরভাগ সিনের শুটিং ওখানেই হয়েছে । আমি খুব খুশি সবকিছু নিয়ে ।"

অঞ্জন দত্ত প্রসঙ্গে বিদীপ্তা বলেন, "আমি আগেও অঞ্জনদা'র সঙ্গে কাজ করেছি । টেলিভিশনে কাজ করেছি, টেলিফিল্ম করেছি, সিনেমা করেছি 'চলো লেটস গো'। এরপর এটা আমার দ্বিতীয় বড় পর্দার ছবি অঞ্জনদা'র পরিচালনায় । আমাদের ওয়ার্কশপ হয়েছে । ওয়ার্কশপের নামে আড্ডাই হয়েছে । মৃণাল সেন কীরকম ছিলেন, কী করতেন এই সব গল্প আমাদের অঞ্জনদা বলতেন ।"

উল্লেখ্য, 29তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হয়ে গিয়েছে 'চালচিত্র এখন'। আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে বিশেষ জুরি পুরস্কারে সম্মানিত হয়েছে এই ছবি । এই মুহূর্তে দর্শকের কাছেও তা সমাদৃত । ছবির সঙ্গীতের দায়িত্ব সামলেছেন অঞ্জনের সুযোগ্য পুত্র নীল দত্ত ।

আরও পড়ুন:

  1. 'চালচিত্র এখন'-এর চিত্রনাট্য তৈরির কথা জানালেন অঞ্জন-পুত্র নীল, সঙ্গী কে?
  2. 'মৃণাল সেন না-থাকলে আমি অঞ্জন দত্ত হতাম না', 'চালচিত্র এখন' মুক্তির আগে স্বীকারোক্তি পরিচালকের
  3. মৃণাল সেনের জন্মশতবর্ষে অঞ্জন দত্তের শ্রদ্ধার্ঘ্য, মুক্তি পাচ্ছে 'চালচিত্র এখন', দেখুন প্রথম ঝলক

ABOUT THE AUTHOR

...view details