পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

ETV Bharat / business

স্যালারি অ্যাকাউন্টের 3টি বড় সুবিধা রয়েছে ! এগুলির সম্পর্কে ব্যাঙ্কও জানায় না - Benefits Of Salary Account

Salary Account Features And Rules: চাকুরিজীবীদের বেতন পাওয়ার জন্য একটা স্যালারি অ্যাকাউন্টের দরকার পড়ে ৷ এই স্যালারি অ্যাকাউন্টের কয়েকটি এমন সুযোগ-সুবিধা রয়েছে যেগুলি সম্পর্কে কোনও ব্যাঙ্ক কর্মচারীও তাঁর গ্রাহককে নিজে থেকে জানায় না ৷ চলুন জেনে নেওয়া যাক স্যালারি অ্যাকাউন্টের এমন 3-4টি বড় সুবিধার কথা যেগুলি আপনাকে উপকৃত করতে পারে ৷

Salary Account Features
স্যালারি অ্যাকাউন্টের 3টি বড় সুবিধা রয়েছে (ইটিভি ভারত)

কলকাতা, 27 সেপ্টেম্বর: চাকুরিজীবীদের বেতন পাওয়ার জন্য একটা স্যালারি অ্যাকাউন্টের প্রয়োজন পড়ে ৷ এই নির্দিষ্ট ব্যাঙ্ক অ্যাকাউন্টেই প্রতি মাসের নির্ধারিত তারিখে বেতন জমা পড়ে ৷ এই স্যালারি অ্যাকাউন্টের কয়েকটি এমন সুযোগ-সুবিধা রয়েছে যেগুলি অন্যান্য ধরনের ব্যাঙ্ক অ্যাকাউন্টে থাকে না বা সহজে পাওয়া যায় না ৷ সবচেয়ে মজার বিষয় হল, এই সুযোগ-সুবিধাগুলির কথা কোনও ব্যাঙ্ক কর্মচারীও তাঁর গ্রাহককে নিজে থেকে জানায় না আর শুধু মাসিক বেতনের সঙ্গে এই নির্দিষ্ট ব্যাঙ্ক অ্যাকাউন্টের মূল প্রয়োজনীয়তা থাকায় গ্রাহকও এ বিষয়ে আলাদা করে কিছু জানতে চান না ৷ চলুন জেনে নেওয়া যাক স্যালারি অ্যাকাউন্টের এমন 3-4টি বড় সুবিধার কথা যেগুলি আপনাকে উপকৃত করতে পারে ৷

জিরো ব্যালেন্স-এর সুবিধা: স্যালারি অ্যাকাউন্টের সবচেয়ে বড় সুবিধা হল জিরো ব্যালেন্স-এর সুবিধা। সাধারণত, আপনার সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স না থাকলে, ব্যাঙ্কগুলি জরিমানা চার্জ করে। কিন্তু, স্যালারি অ্যাকাউন্টে জিরো ব্যালেন্স থাকলেও কোনও জরিমানা করা হয় না। স্যালারি অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স বজায় রাখার কোনও বাধ্যবাধকতাও নেই ।

ঋণ সহজেই অনুমোদিত হয়: পার্সোনাল লোন, কার লোন বা হোম লোন ইত্যাদি স্যালারি অ্যাকাউন্টের মাধ্যমে সহজেই অনুমোদিত হয় ৷ কারণ, ব্যাঙ্কের কাছে ব্যাঙ্ক স্টেটমেন্টের মাধ্যমে আপনার আয়ের পোক্ত প্রমাণ থাকে। তাই, ঋণ নেওয়ার জন্য আপনার যোগ্যতা প্রমাণ অনেক সহজ হয়ে যায় ৷ ব্যাঙ্কগুলি আপনার আয় সম্পর্কেও নিশ্চিত থাকে । তাই এই পরিস্থিতিতে ঋণের জন্য নথির যাচাইকরণ এবং ও অনুমোদন সহজ হয়ে যায়।

ওভারড্রাফ্টের সুবিধা: 2 বছর বা তার বেশি সময়ের জন্য স্যালারি অ্যাকাউন্টে ওভারড্রাফ্টের সুবিধা পাওয়া যায়। ওভারড্রাফটে পাওয়া টাকার পরিমাণের সীমা দুই মাসের মূল বেতনের সমান হয়। ওভারড্রাফ্টের সুবিধার অধীনে, আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ব্যালেন্স না থাকলেও আপনি একটি নির্দিষ্ট সীমা পর্যন্ত টাকা তুলতে পারবেন।

চেকবুক, পাসবুক, নেটব্যাঙ্কিং-এর সুবিধা: অ্যাকাউন্টধারীরা আপনার বেতন অ্যাকাউন্টে বিনামূল্যে চেকবুক, পাসবুক, নেটব্যাঙ্কিং সুবিধা পান। এ ছাড়া বেতন ক্রেডিট সংক্রান্ত এসএমএসের জন্য কোনও চার্জ নেওয়া হয় না।

স্যালারি অ্যাকাউন্টে উপলব্ধ যে কোনও সুবিধা শুধুমাত্র ততক্ষণ পর্যন্ত নেওয়া যেতে পারে যতক্ষণ না আপনার বেতন অ্যাকাউন্টে জমা হচ্ছে । যদি আপনার ব্যাঙ্কে তিন মাস ধরে কোনও বেতন জমা না পড়ে থাকে, তবে আপনার স্যালারি অ্যাকাউন্ট একটি সাধারণ সেভিংস অ্যাকাউন্টে রূপান্তরিত হবে। এমন পরিস্থিতিতে, ব্যাঙ্ক অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স বজায় রাখার নিয়ম আপনার ক্ষেত্রেও প্রযোজ্য।

ABOUT THE AUTHOR

...view details