পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Aug 15, 2024, 12:09 PM IST

ETV Bharat / bharat

দেশের পরবর্তী স্বরাষ্ট্র সচিব হলেন গোবিন্দ মোহন - Govind Mohan Union Home Secretary

Govind Mohan Appointed as Union Home Secretary: দেশের পরবর্তী স্বরাষ্ট্র সচিব হিসাবে দায়িত্ব নিলেন গোবিন্দ মোহন ৷ 1989 সালের সিকিম ব্যাচের আইএএস গোবিন্দ মোহন ৷ অজয় কুমার ভাল্লার জায়গায় এলেন তিনি

Union Home Secretary
পরবর্তী স্বরাষ্ট্র সচিব হলেন গোবিন্দ মোহন (ফাইল চিত্র)

নয়াদিল্লি, 14 অগস্ট: বদল হলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব ৷ অজয় ​​কুমার ভাল্লার স্থলাভিষিক্ত হলেন সিনিয়র আইএএস অফিসার গোবিন্দ মোহন ৷ বুধবার এক সরকারি নির্দেশিকায় এমনটাই জানানো হয়েছে ৷ গোবিন্দ মোহন বর্তমানে সংস্কৃতি মন্ত্রকের সচিব পদে ছিলেন ৷ তাঁকেই স্বরাষ্ট্র মন্ত্রকের বিশেষ দায়িত্ব দেওয়া হল।

মন্ত্রিসভার নিয়োগ কমিটি অবিলম্বে স্বরাষ্ট্র মন্ত্রকের বিশেষ দায়িত্বে সংস্কৃতি মন্ত্রকের সচিব গোবিন্দ মোহনকে নিয়োগের অনুমোদন দিয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে ৷ 1989 সালের সিকিম ব্যাচের আইএএস গোবিন্দ মোহন ৷ নির্দেশিকায় জানানো হয়েছে, আগামী 22 অগস্ট মেয়াদ শেষ হচ্ছে আসাম-মেঘালয়ের 1984 সালের ব্যাচের আইএএস অফিসার অজয় ​​কুমার ভাল্লার ৷ এরপরই তাঁর জায়গায় স্বরাষ্ট্র সচিবের পদে আসছেন গোবিন্দ মোহন।

গোবিন্দ মোহন উত্তর প্রদেশের বাসিন্দা ৷ অক্টোবর 2021 সালে সংস্কৃতি মন্ত্রকের সচিব হিসাবে নিযুক্ত হওয়ার আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের যুগ্মসচিব এবং অতিরিক্ত সচিব হিসেবেও দায়িত্ব সামলেছেন। বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় থেকে বিটেক করেছেন ৷ আইআইএম, আমেদাবাদ থেকে পিজি ডিপ্লোমা করেছেন ৷ তিনি সিকিম সরকারে বিভিন্ন পদেও কাজ করেছেন ৷

কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব হিসাবে দায়িত্ব নেওয়ার পরে, গোবিন্দ মোহনের জন্য তাৎক্ষণিক চ্যালেঞ্জ জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চলে শান্তিপূর্ণভাবে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে, জম্মু ও কাশ্মীরের নির্বাচন 30 সেপ্টেম্বরের মধ্যে পরিচালনা করতে হবে। বর্তমান স্বরাষ্ট্র সচিব অজয় কুমার ভাল্লা বুধবার জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে আলোচনা করতে নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকও করেছেন। ভাল্লাকে 2019 সালের অগস্টে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব নিযুক্ত করা হয়েছিল ৷ তিনি দেশের শীর্ষ আমলা মন্ত্রিপরিষদ সচিবের মতোই বিবেচিত গুরুত্বপূর্ণ পদে দীর্ঘতম মেয়াদে ছিলেন ৷ (পিটিআই)

ABOUT THE AUTHOR

...view details