পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

মহাকালেশ্বর মন্দিরের গর্ভগৃহে প্রবেশ ঘিরে বিতর্ক, নাম জড়াল বড় নেতার

লোকসভার এই সাংসদকে মহাকাল মন্দিরের গর্ভগৃহে প্রবেশের অনুমতি দেওয়া নিয়ে বিতর্ক চরমে উঠেছে ৷

By ETV Bharat Bangla Team

Published : 12 hours ago

SHRIKANT SHINDE MAHAKALESWAR TEMPLE
মহাকালেশ্বর মন্দিরের গর্ভগৃহে শিন্ডে পুত্রের প্রবেশ (ইটিভি ভারত)

উজ্জয়িনি, 20 অক্টোবর: মধ্যপ্রদেশের উজ্জয়িনীর মহাকালেশ্বর মন্দিরের গর্ভগৃহে প্রবেশ করেছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের সাংসদ-পুত্র শ্রীকান্ত শিন্ডে ৷ মন্দিরের গর্ভগৃহে শ্রীকান্ত শিন্ডের প্রবেশের পরই বিতর্ক চরমে পৌঁছয় ৷

নিষেধাজ্ঞা উপেক্ষা করে তিনি তিনি কী করে গর্ভগৃহে প্রবেশ করলেন তা নিয়েই বিতর্ক তৈরি হয়েছে। এই ঘটনা সামনে আসতেই মহাকালেশ্বর মন্দির প্রশাসন এক আধিকারিককে সরিয়ে দিয়েছে বলে জানা গিয়েছে।

মহারাষ্ট্রের কল্যাণ লোকসভার সাংসদ শ্রীকান্ত ৷ বৃহস্পতিবার সন্ধ্যায় মহাকাল মন্দিরের গর্ভগৃহে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছিল তাঁকে ৷ মন্দিরের গর্ভগৃহে প্রবেশের একটি নিয়ম থাকা সত্ত্বেও শিন্ডেকে কীভাবে অনুমতি দেওয়া হল তা নিয়েই প্রশ্ন উঠছে বিভিন্ন মহলে ৷ বিরোধী কংগ্রেস এই ইস্যুতে মধ্যপ্রদেশের বিজেপি সরকারের তীব্র নিন্দা করেছে। শনিবার মন্দিরের প্রশাসক গণেশ ধাকড জানান, মহাকাল দর্শন ব্যবস্থার ইনচার্জ বিনোদ চৌকসেকে দায়িত্বে অসতর্কতার অভিযোগে তাঁর পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

তিনজন নিরাপত্তা কর্মীকে কারণ দর্শানোর নোটিশও দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে ৷ এই ধরনের ঘটনা আর যাতে না হয় তার জন্য কঠোর নির্দেশিকাও জারি করেছে মহাকাল মন্দির কর্তৃপক্ষ। মহাকালেশ্বর মন্দির দেশের দ্বাদশ জ্যোতির্লিঙ্গ মন্দিরের মধ্যে অন্যতম ৷ প্রায় প্রতিদিনই বিপুল সংখ্যক ভক্ত এই মন্দিরে আসেন।

কংগ্রেস বিধায়ক মহেশ পারমার জানান, একজন সাধারণ ভক্তকে দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে ভগবান মহাকালেশ্বরের দর্শনের জন্য অপেক্ষা করতে হয় ৷ অথচ সেখানেই ভিআইপিদের প্রবেশে নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও গর্ভগৃহে তাঁকে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছিল। মন্দির কমিটির চেয়ারম্যান এবং উজ্জয়িনি জেলা কালেক্টর নীরজ কুমার সিং বলেন, "কাউকে গর্ভগৃহে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। এটি শ্রীকান্ত শিন্ডে অনুমোদন ছাড়াই প্রবেশ করেছেন ৷ আমি মন্দির প্রশাসককে এই বিষয়ে অবিলম্বে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছি।"

ABOUT THE AUTHOR

...view details