পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

হরিয়ানা থেকে শিক্ষা, মহারাষ্ট্রে নয়া রণকৌশল কংগ্রেসের

কংগ্রেস সূত্রে খবর, সাম্প্রতিক হরিয়ানা বিধানসভা নির্বাচন থেকে শিক্ষা নিয়ে তৈরি হচ্ছে মহারাষ্ট্রের পরিকল্পনা। বিক্ষুব্ধ নেতাদের মোকাবিলা করতে থাকছে বিশেষ কৌশল।

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

MAHARASTRA POLLS 2024
মহারাষ্ট্রে প্রার্থী তালিকায় বিশেষ মনযোগ কংগ্রেসের (ইটিভি ভারত)

নয়াদিল্লি, 16 অক্টোবর: নির্বাচনের দিন ঘোষণা হয়েছে মঙ্গলবার ৷ আর তার একদিন পরেই কংগ্রেস জানিয়ে দিল, বিরোধী জোটের দলগুলির মধ্যে আসন সমঝোতা প্রায় চূড়ান্ত ৷ 288টি বিধানসভা আসনের প্রায় 80 শতাংশ আসনেই সমঝোতা হয়েছে বলেও জানিয়েছে কংগ্রেস ৷

সূত্রের খবর, আসন সমঝোতার পাশাপাশি প্রার্থীদের তালিকাও অত্যন্ত সচেতনভাবে করা হচ্ছে ৷ কংগ্রেস 105 থেকে 110টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে বলেও খবর। সাম্প্রতিক হরিয়ানা বিধানসভা নির্বাচন থেকে তারা শিক্ষা নিয়ে বিদ্রোহী এবং স্বতন্ত্রদের মোকাবিলার ক্ষেত্রে একটি পরিকল্পনা তৈরি করেছে ৷ হরিয়ানায় কংগ্রেস এই সমস্যার কারণে প্রায় 17 টি আসন হারিয়েছে। এবার যাতে তা না হয় সেই চেষ্টাই করছে দল ।

জোট শরিকদের সঙ্গে প্রায় 80 শতাংশ আসন ভাগাভাগি হয়েছে বলেও জানিয়েছে হাত শিবির। বাকি 20 শতাংশ আসনের বিষয়েও দ্রুত সিদ্ধান্ত হবে। মহারাষ্ট্রের দায়িত্বে থাকা এআইসিসি সম্পাদক বিএম সন্দীপ বলেন, "শরিকদের সঙ্গে আলোচনা সৌহার্দ্যপূর্ণ পরিবেশে হচ্ছে ৷ স্বাভাবিক নিয়মে সব হবে ৷"

কংগ্রেসের একটি সূত্রের মতে, শিবসেনা (ইউবিটি), এনসিপি, এসপি, কংগ্রেস নিয়ে গঠিত জোটের শীর্ষ নেতারা মুম্বইয়ে আসন ভাগাভাগি নিয়ে দ্রুত আলোচনা করছেন ৷ স্ক্রিনিং কমিটি বুধবার থেকে নিশ্চিত আসনের প্রার্থীদের নাম স্পষ্ট করবে। এআইসিসির এক নেতা বলেন, “সেই আসনগুলির প্রার্থী তালিকা চূড়ান্ত হয়েছে যেগুলি নিশ্চিত কংগ্রেস পেতে চলেছে। আমরা নামগুলি নিয়ে আলোচনা করছি ৷ প্রথম তালিকা ঘোষণার জন্যও প্রস্তুত হয়ে যাবে ৷" বাকি আসনের জন্য, দলের নিয়োজিত পর্যবেক্ষক ও সমন্বয়কদের কাছ থেকে প্রাপ্ত মতামতের ভিত্তিতে সম্ভাব্য প্রার্থী তালিকা তৈরি হচ্ছে।

জানা গিয়েছে, মহারাষ্ট্রের ভারপ্রাপ্ত এআইসিসি নেতা রমেশ চেন্নিথালা 15 অক্টোবর মুম্বইতে মহারাষ্ট্রের 48টি লোকসভা আসনে পার্টির মোতায়েন করা পর্যবেক্ষক এবং সমন্বয়কারীদের সঙ্গে একটি বিশেষ বৈঠক করেন। সমস্ত পর্যবেক্ষক এবং সমন্বয়কারীরা সেই বৈঠকে হাজির ছিলেন ৷ প্রবীণ নেতা মধুসূদন মিস্ত্রির নেতৃত্বে স্ক্রিনিং কমিটি বুধবার দিল্লিতে বৈঠক করবে বলেও জানা গিয়েছে। আগামী 20 তারিখ মহারাষ্ট্রে ভোট ৷ ফল ঘোষণা 23 অক্টোবর ৷

ABOUT THE AUTHOR

...view details