পশ্চিমবঙ্গ

west bengal

বিধানসভা ভোটের আগে কাশ্মীরের আপেল শিল্পে দুর্ভোগ, স্থায়ী প্রতিকার চাইছে সকলেই - Kashmir Assembly Elections 2024

By ETV Bharat Bangla Team

Published : Sep 16, 2024, 6:48 PM IST

Kashmir Apple: দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা এবং শোপিয়ান দুটি জেলা আপেল উৎপাদনে বিশ্ব বিখ্যাত। কিন্তু আপেল ব্যবসার সঙ্গে যুক্তদের মতে, সাম্প্রতিক তীব্র শিলাবৃষ্টির জেরে তাঁদের শিল্পের যথেষ্ট ক্ষতি হয়েছে।

Etv Bharat
Etv Bharat (Etv Bharat)

শ্রীনগর, 16 সেপ্টেম্বর: প্রতিকূল পরিস্থিতি, মুনাফা কম এবং বাজারের ওঠানামা আপেল শিল্পের সমস্যাকে আরও বাড়িয়ে তুলেছে। কেন্দ্রশাসিত অঞ্চলে বিধানসভা নির্বাচন যত এগিয়ে আসছে তার সঙ্গেই আপেল ব্যবসার সঙ্গে জডিত ব্যবসায়ী থেকে শুরু করে তাঁদের উদ্বেগগুলি সমাধান করার জন্য নতুন সরকারের উপর তাদের আশা-ভরসার জায়গাও তুলে ধরেছে ৷

এই বিষয়ে আপেল কৃষক ইশফাক ইয়াসিন বলেন, "কৃষকদের অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। প্রথম সমস্যা হল আমদানি। দ্বিতীয় কীটনাশক, সার এবং তৃতীয়ত, সরকার ভর্তুকিতে খুব বেশি মনোযোগ দেয় না। এটিই প্রধান উদ্বেগের কারণ ৷" আপেল চাষিরা নতুন সরকারের কাছে কী চাইছে জানতে চাইলে তিনি আরও জানান, স্থানীয় কোনও নেতা নির্বাচিত হলে তিনি সমস্যাগুলির সমাধানে সচেষ্ট হবেন। ইশফাকের কথায়, "স্থানীয় নেতারা জানেন যে জম্মু ও কাশ্মীর বিশেষ করে কাশ্মীর আপেল শিল্পের উপর নির্ভরশীল। আর এই শিল্পের উন্নতির জন্য আমি নিশ্চিত তারা অবশ্যই কিছু পদক্ষেপ নেবেন ৷"

দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা এবং শোপিয়ান দুটি জেলা বিশ্ব বিখ্যাত আপেল উৎপাদন করে । কিন্তু আপেল ব্যবসার সঙ্গে যুক্তদের মতে, সাম্প্রতিক তীব্র শিলাবৃষ্টির কারণে শিল্পের যথেষ্ট ক্ষতি হয়েছে। পুলওয়ামার কোল্ড স্টোরেজ ফ্যাসিলিটির ম্যানেজার রিজওয়ান গুলজার বলেন, "যদি এই বছর দেখেন, সম্প্রতি যে আবহাওয়ার পরিস্থিতি দেখেছেন, কুলগাও এবং শোপিয়ান জেলায় শিলাবৃষ্টি হয়েছে ৷ যেখান থেকে আমরা সর্বোচ্চ উৎপাদন পেয়ে থাকি ৷ ফলে চাষিরা যে ক্ষতির সম্মুখীন হয়েছে তা আমাদের শিল্পে সরাসরি প্রভাব ফেলেছে।"

আপেল শিল্পের উপর নির্ভরশীল লোকেরা অবশ্য আশাবাদী যে, নতুন সরকার আপেল আমদানির সমস্যাটিও সমাধান করবে ৷ যা দেশিয় আপেল শিল্পকে নেতিবাচকভাবে প্রভাবিত করেছে। শাহমির প্যাকেজিং কোম্পানি এমডি আবিদ মীর বলেন, "সরকারের নীতি তৈরি করা উচিত যাতে আপেল আমদানি কম হয়। আমরা বলব না এটি সম্পূর্ণভাবে বন্ধ করা উচিত, তবে এটি সীমিত হওয়া উচিত যাতে প্রভাবিত না হয়। এছাড়াও ভর্তুকি দেওয়া উচিত, একটি ইউনিয়ন গঠন করা উচিত এবং একটি অ্যাসোসিয়েশন থাকা উচিত যা রেট নিয়ন্ত্রণ করবে ৷"

কাশ্মীর হল ভারতে আপেল চাষের কেন্দ্রস্থল, যা দেশের বার্ষিক আপেল উৎপাদনের 75 শতাংশেরও বেশি উৎপাদন করে। আসন্ন নির্বাচনের সাথে, কেন্দ্রশাসিত অঞ্চলের আপেল শিল্প তাদের উদ্বেগগুলি সমাধান করার জন্য নতুন রাজনৈতিক প্রতিনিধিদের উপর আশা রাখছে। জম্মু ও কাশ্মীর তার 90 সদস্যের বিধানসভার জন্য 18 সেপ্টেম্বর থেকে 1 অক্টোবরের মধ্যে তিনটি ধাপে ভোট দেবে। ফলাফল 8 অক্টোবর ঘোষণা করা হবে। (পিটিআই)

ABOUT THE AUTHOR

...view details