পশ্চিমবঙ্গ

west bengal

রাজৌরিতে জঙ্গিদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর গুলির লড়াই - RAJOURI AND KUPWARA ENCOUNTER

By ETV Bharat Bangla Team

Published : Aug 29, 2024, 9:00 AM IST

Encounter Breaks Out In Rajouri: বৃহস্পতিবার ভোরে জম্মু-কাশ্মীরের রাজৌরি জেলায় নিরাপত্তা বাহিনী এবং জঙ্গিদের মধ্যে গুলির লড়াই শুরু হয়েছে ৷ অন্যদিকে, উত্তর কাশ্মীরের কুপওয়ারা জেলার মাচিল এবং তাংধর সীমান্ত এলাকায় জোড়া সংঘর্ষে তিন জঙ্গি নিহত হয়েছে বলে মনে করা হচ্ছে ।

RAJOURI ENCOUNTER
জম্মু-কাশ্মীরের নিরাপত্তায় জওয়ানরা (ফাইল চিত্র)

শ্রীনগর, 29 অগস্ট: জম্মু-কাশ্মীরের রাজৌরি জেলার খাওয়াস তহসিলের লাঠি-দরদিয়া এলাকায় বৃহস্পতিবার সকালে নিরাপত্তা বাহিনী ও সন্ত্রাসবাদীদের মধ্যে গুলির লড়াই চলছে ৷ এক আধিকারিক জানিয়েছেন, সন্দেহজনক গতিবিধির খবর পেয়ে এলাকায় তল্লাশি অভিযান চালানো হয় ।

তিনি বলেন, "কর্ডন ও সার্চ অপারেশনের সময় জানা যায় কয়েকজন সন্ত্রাসবাদী লুকিয়ে রয়েছে ৷ তাঁদের খোঁজে তল্লাশি শুরু হয় ৷ দুই পক্ষের গুলির লড়াই চলছে ৷ দুই থেকে তিনজন সন্ত্রাসবাদী ওই এলাকায় লুকিয়ে রয়েছে বলে মনে করা হচ্ছে ৷"

নিরাপত্তা বাহিনী এলাকাটি ঘিরে ফেলে ৷ তারপরই সন্ত্রাসবাদীরা গুলি ছুড়তে শুরু করে ৷ পালটা গুলি চালান নিরাপত্তা বাহিনীর জওয়ানরা ৷ এর আগে বুধবার সন্ধ্যায়, উত্তর কাশ্মীরের কুপওয়ারা জেলার তাংধর এলাকায় নিয়ন্ত্রণরেখার কাছে নিরাপত্তা বাহিনীর সঙ্গে জঙ্গিদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর গুলির লড়াই হয়েছিল ৷

অন্যদিকে, উত্তর কাশ্মীরের কুপওয়ারা জেলার মাচিল এবং তাংধর সীমান্ত এলাকায় জোড়া সংঘর্ষে অন্তত তিন জঙ্গি নিহত হয়েছে বলে মনে করা হচ্ছে । বুধবার সন্ধ্যা থেকে দু'টি জায়গায় জঙ্গিবিরোধী অভিযান শুরু করে নিরাপত্তা বাহিনী ।

এক আধিকারিক জানিয়েছেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে, 57 রাষ্ট্রীয় রাইফেলস এবং 53 পদাতিক ব্রিগেডের সৈন্যরা মাচিল সেক্টরের কামকারি এলাকায় অভিযান শুরু করে ৷ আনুমানিক বুধবার সন্ধ্যায় 7:40 নাগাদ অনুপ্রবেশকারী জঙ্গিদের গতিবিধি শনাক্ত করা হয়েছিল ৷ তারপরই অভিযান চালানো হয় ৷ এই অভিযানে, দুই জঙ্গি নিহত হয়েছে বলে মনে করা হচ্ছে ৷ তবে দেহ এখনও উদ্ধার করা সম্ভব হয়নি অপারেশন এখনও চলছে ।

গত কয়েকমাস ধরেই জম্মু-কাশ্মীর জঙ্গি কার্যকলাপ বৃদ্ধি পেয়েছে ৷ বিশেষ করে জম্মুর কয়েকটি জায়াগায় এই ধরনের এনকাউন্টার লক্ষ্য করা গিয়েছে ৷ যা রাজ্যের নিরাপত্তা গ্রিডকে শঙ্কিত করেছে । সম্প্রতি পীর পাঞ্জাল অঞ্চলে জঙ্গিদের সঙ্গে গুলির লড়াইয়ে বেশ কয়েক জন সশস্ত্র বাহিনীর জওয়ান শহিদ হয়েছেন ৷

নিরাপত্তা বাহিনীর মতে, জঙ্গিরা কাশ্মীর থেকে ঘাঁটি স্থানান্তর করেছে ৷ তারা এখন জম্মুর ভিন্ন জঙ্গলে আশ্রয় নিয়েছে ৷ বিশেষ করে রাজৌরি, পুঞ্চ, ডোডা, কিশতওয়ার এবং কাঠুয়া এখন জঙ্গিদের মুল ঘাঁটি ৷ 370 ধারা বাতিলের পর কাশ্মীর উপত্যকায় একটি বড় ক্র্যাকডাউন শুরু হয় ৷ কাশ্মীর উপত্যকার তুলনায়, সেনাবাহিনীর জওয়ানরা জম্মুতে জঙ্গিদের অতর্কিত হামলার শিকার হচ্ছেন ৷

ABOUT THE AUTHOR

...view details