পশ্চিমবঙ্গ

west bengal

ফের জঙ্গি হামলা ! প্রাক্তন মুখ্যমন্ত্রীর বাড়ির কাছে বিস্ফোরণে প্রাণ গেল বৃদ্ধের; আহত 5 - Militant Attack in Manipur

By PTI

Published : Sep 6, 2024, 9:57 PM IST

Fresh Attack in Manipur: মণিপুরে ফের বোমা হামলা জঙ্গিদের ৷ রবিবারের পর শুক্রবার জঙ্গি হামলার জেরে মৃত্যু হল এক বৃদ্ধের ৷ বিস্ফোরণে আহত নাবালিকা-সব পাঁচজন ৷

Manipur News
মণিপুরে জঙ্গিদের বোমা বিস্ফোরণে মৃত্যু বৃদ্ধের (ইটিভি ভারত)

ইম্ফল, 6 সেপ্টেম্বর: চারদিনের মধ্যে ফের জঙ্গি হামলা ৷ এবার ঘটনাস্থল মণিপুরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মাইরেম্বাম কোইরেংয়ের বাড়ির চত্বর ৷ জঙ্গিদের হামলায় প্রাণ হারালেন বৃদ্ধ ৷ ঘটনায় আহত হয়েছেন আরও পাঁচজন ৷ শুক্রবার বিকেলে ঘটনাটি ঘটেছে বিষ্ণুপুর জেলার মইরাংয়ের একটি আবাসিক এলাকায় ৷ এখানেই মণিপুরের প্রাক্তন মুখ্যমন্ত্রী বাসভবন ৷ প্রশাসন সূত্রে খবর, সেখান থেকে একটি অত্যাধুনিক রকেট পাওয়া গিয়েছে। এই রকেটের সাহায্যে বোমা ছোড়া হয়েছিল বলে মনে করছেন তদন্তকারীরা ।

এক আধিকারিক বলেন, "শুক্রবার এই জেলায় এই ধরনের দুটি রকেট নিক্ষেপ করা হয়। দ্বিতীয় রকেটে বৃদ্ধের প্রাণ যায়। তিনি তখন একটি কম্পাউন্ডে কিছু ধর্মীয় আচারের জন্য প্রস্তুতি নিচ্ছিলেন ৷ সেই সময় বোমা বিস্ফোরণ হয় । তিনি ঘটনাস্থলেই মারা যান ৷ এছাড়া 13 বছরের নাবালিকা-সহ আরও পাঁচজন এই বিস্ফোরণে আহত হয়েছেন ৷ রকেটটি আইএনএ সদর দফতর থেকে প্রায় দু'কিলোমিটার দূরে একটি জায়গায় পড়েছিল ৷"

এর আগে রবিবারের জঙ্গি হামলায় দু'জন নিহত ও ন'জন আহত হয় । এই ঘটনায় মণিপুর সরকার রাজ্য পুলিশকে ইম্ফল পশ্চিম জেলার সীমান্তবর্তী এলাকায় অভিযান চালানোর নির্দেশ দিয়েছিল ৷ রবিবারের হামলায় যারা জড়িত, তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার জন্য সেখানকার ডিজিপিকে নির্দেশ দিয়েছিলেন মণিপুরের কমিশনার (স্বরাষ্ট্র) এন অশোক কুমার ৷ এই নিয়ে ডিজিপিকে তিনি একটি চিঠিও লিখেছেন ৷ তার মধ্যেই ফের জঙ্গি হামলার ঘটনা ৷ শুক্রবারও রকেট থেকে বোমা বিস্ফোরণ করা হয় ৷ ঘটনাস্থল থেকে উদ্ধার হওয়া রকেটটি উন্নত প্রযুক্তির বলে জানা গিয়েছে ৷

প্রসঙ্গত, 1944 সালে 14 এপ্রিল আইএনএ-র লেফটেন্যান্ট কর্নেল শওকত আলি, এই বাহিনীর সুপ্রিম কমান্ডার নেতাজি সুভাষচন্দ্র বসুর নির্দেশে ভারতের মাটিতে প্রথমবারের মতো স্বাধীন ভারতের তেরঙা পতাকা উত্তোলন করেন । সেই সময় রাজধানী ইম্ফল থেকে প্রায় 45 কিলোমিটার দূরে অবস্থিত ত্রংলাওবির নিচু আবাসিক এলাকার দিকে নিকটবর্তী পার্বত্য অঞ্চলে একটি উঁচু অবস্থান থেকে একটি রকেট নিক্ষেপ করা হয়েছিল ।

ABOUT THE AUTHOR

...view details