পশ্চিমবঙ্গ

west bengal

ইস্তফা দেব ! মুখ্যমন্ত্রীর পদ ছাড়ার ঘোষণা অরবিন্দ কেজরিওয়ালের - Arvind Kejriwal Resignation

By ETV Bharat Bangla Team

Published : Sep 15, 2024, 1:14 PM IST

Arvind Kejriwal Announced His Resignation: পদত্যাগের ঘোষণা করলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ! দলীয় কর্মিসভায় বক্তব্য রাখতে গিয়ে অরবিন্দ তাঁর ইস্তফা দেওয়ার কথা জানান ৷ কেন এই সিদ্ধান্ত নিলেন দিল্লির মুখ্যমন্ত্রী ?

Arvind Kejriwal
অরবিন্দ কেজরিওয়াল (ইটিভি ভারত)

নয়াদিল্লি, 15 সেপ্টেম্বর:আবগারি 'কেলেঙ্কারি' মামলায় সুপ্রিম কোর্ট থেকে জামিনের দুই দিন মাত্র পেরিয়েছে। আর তার মধ্যেই রবিবার বড় ঘোষণা করলেন অরবিন্দ কেজরিওয়াল। আম আদমি পার্টির নেতা তথা দিল্লির মুখ্যমন্ত্রী ঘোষণা করলেন পদত্যাগের ৷ রবিবার দলীয় কর্মী-সমর্থকদের জনসভায় তিনি ভাষণ দিতে গিয়ে বলেন, "দুই থেকে তিন দিনের মধ্যে আমি পদত্যাগ করব ৷ কেজরিওয়াল সৎ বলে মানুষ রায় দেওয়া-না পর্যন্ত আমি মুখ্যমন্ত্রীর চেয়ারে বসব না ৷"

কেজরির দাবি, আপকে ভেঙে দেওয়ার উদ্দেশ্যেই তাঁকে জেলে পাঠিয়েছিল বিজেপি। আপ নেতার আরও সংযোজন, "আপনারা যদি মনে করেন আমি সৎ তাহলে আমাকে বিপুল সংখ্যক ভোট দিন। নির্বাচিত হলেই মুখ্যমন্ত্রীর চেয়ারে বসব। ফেব্রুয়ারিতে নির্বাচন হওয়ার কথা দিল্লিতে। আমি দাবি করছি যে, নভেম্বরে মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনের সঙ্গে আমাদেরও নির্বাচন অনুষ্ঠিত হোক ৷ আমি দেশের সমস্ত অবিজেপি মুখ্যমন্ত্রীদের হাত জোড় করে অনুরোধ করছি, এখন প্রধানমন্ত্রী যদি মিথ্যা মামলায় আপনাকে জেলে পাঠান তাহলে পদত্যাগ করবেন না। কোনও অবস্থাতেই পদত্যাগ করবেন না, জেল থেকে সরকার চালান।"

আজ মঞ্চে ভাষণ দেওয়ার সময় কেজরিওয়াল বলেন, "এমন নয় যে আমরা পদের জন্য লোভী, কারণ আমাদের সংবিধান আমাদের জন্য গুরুত্বপূর্ণ এবং গণতন্ত্র রক্ষা করা গুরুত্বপূর্ণ। তারা (বিজেপি) আরেকটি নতুন ফর্মুলা তৈরি করেছে যেখানে ভুয়ো মামলা দায়ের করে মুখ্যমন্ত্রীদের গ্রেফতার করাবে এবং তার সরকারকে পতন করাবে ৷ তারা সিদ্দারামাইয়া (কর্ণাটকের মুখ্যমন্ত্রী, কংগ্রেস), পিনারাই বিজয়ন (কেরল, সিপিআইএম) , মমতা দিদি (পশ্চিমবঙ্গ, তৃণমূল কংগ্রেস)-র বিরুদ্ধে মামলা করেছে। বিজেপি একজন বিরোধী মুখ্যমন্ত্রীকেও রেহাই দেয় না, তারা সবার বিরুদ্ধে মিথ্যা মামলা দেয় ৷ জেলে পাঠিয়ে সরকার ফেলে দেওয়ার ৷"

আবগারি দুর্নীতি মামলায় মার্চ মাসে গ্রেফতার হন কেজরিওয়াল। তার পর 6 মাস জেল থেকেই সরকার চালিয়েছেন। তিনি যখন জেলে ছিলেন, তখন বারবার তাঁর ইস্তফা চেয়েছে বিজেপি। সেই আবগারি দুর্নীতি মামলায় দেশের শীর্ষ আদালত শেষমেশ জামিন পেয়েছেন তিনি। তাঁর গ্রেফতারি নিয়ে প্রশ্নের মুখে পড়েছে সিবিআই ৷

ABOUT THE AUTHOR

...view details