পশ্চিমবঙ্গ

west bengal

বন্ধ থাকবে পাতিপুকুর মাছ বাজার

By

Published : Apr 16, 2020, 10:34 PM IST

বাজারে ভিড় হচ্ছিল । সামাজিক দূরত্ব মানছিলেন না খুচরো বিক্রেতারা। তাই কোরোনা সংক্রমণ রুখতে আগামী তিন দিন বন্ধ থাকবে পাতিপুকুর মাছ বাজার।

Patipukur fish market closed 3 days
মাছ বাজার

কলকাতা, 16 এপ্রিল: লকডাউনেও ভিড় হচ্ছিল কলকাতার সব থেকে বড় পাইকারি মাছের বাজারে। মানা হচ্ছিল না সামাজিক দূরত্ব। পাতিপুকুর পাইকারি বাজার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বারবার বলা হলেও সরকারি নির্দেশিকার পরোয়া করছিলেন না খুচরো মাছ ব্যবসায়ীরা। শেষ পর্যন্ত বন্ধই করে দেওয়া হল পাতিপুকুর পাইকারি মাছের বাজার। আপাতত আগামী তিন দিন বন্ধ থাকবে বাজার। এর জেরে কলকাতার বাজারগুলিতে মাছের ঘাটতির আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।

কলকাতার খুচরো মাছ ব্যবসায়ীদের জোগান আসে মূলত হাওড়া, শিয়ালদা এবং পাতিপুকুর মাছবাজার থেকে। এর মধ্যে উত্তর কলকাতার মাছের জোগান আসে মূলত পাতিপুকুর বাজার থেকেই। অন্যদিকে উত্তর 24 পরগনার একাধিক শহরতলির ছোটো বাজারের মাছ ব্যবসায়ীদের বড় অংশ এই পাইকারি বাজারের উপরেই নির্ভরশীল। এমনিতেই লকডাউনের জেরে ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ থেকে মাছ আসা বন্ধ হয়ে গিয়েছে। কলকাতা এবং শহরতলির মাছের চাহিদার একটা বড় অংশ পূরণ করত ওইসব চালানি মাছ। বর্তমানে জোগান কম, তাই শহরে মাছের দামও চড়া । তার উপর আজ থেকে তিন দিনের জন্য বন্ধ করে দেওয়া হল পাতিপুকুর পাইকারি মাছ বাজার।

পাতিপুকুর বাজার অ্যাসোসিয়েশনের কর্তারা জানাচ্ছেন, কাক ভোর থেকে সকালের যে সময়টায় এই বাজার চলে, সে সময় খুব ভিড় হচ্ছিল। খুচরো মাছ বিক্রেতারা অনেকেই মাস্ক না পরে বাজারে আসছিলেন, সামাজিক দূরত্ব মানা হচ্ছিল না। এদিকে, পাতিপুকুরের পাশেই বেলগাছিয়ায় যেভাবে কোরোনা সংক্রমণ হয়েছে তাতে উদ্বিগ্ন অ্যাসোসিয়েশন।

বাজারের অ্যাসোসিয়েশনের এক কর্তার কথায়, "এই অবস্থায় মাছের বাজার চললে বড় সমস্যা দেখা দেবে। সংক্রমণ অত্যন্ত বেড়ে যাবে। আমজনতা এবং মাছ ব্যবসায়ীদের সুরক্ষার কথা ভেবেই আপাতত তিন দিনের জন্য মাছ বিক্রি বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।"

ABOUT THE AUTHOR

...view details