পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / videos

বন্ধুকে মাল্যদান থেকে সিঁদুর পরানো, ডালা দিয়ে বরণ; মেলায় কী হয় জানেন?

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

মেলা যেমন হয় ঠিক তেমনই। এই মেলাতেও "হরেক মাল পাঁচ টাকা থেকে দশ টাকা পাওয়া যায়।" ফুচকা থেকে ঘুগনি সবরকম খাবারেরও আয়োজন দেখতে পাওয়া যায়। কিন্তু বাঁকুড়ার ইন্দাসের এই মেলা অন্যান্য মেলা থেকে অনেকটাই আলাদা। 

ইন্দাস এলাকায় স্থানীয় ভাষায় 'সয়লা' উৎসবের প্রচলন রয়েছে আজ থেকে প্রায় 150 বছর আগে। এ নাকি বন্ধুত্বের মিলন উৎসব ৷ পছন্দের সই বেছে নেওয়ার অভিনব এই উৎসব উপলক্ষে আকুই হাইস্কুল প্রাঙ্গনে এদিন দুপুর থেকেই হাজার হাজার নারী ও পুরুষ জড়ো হন। 

জানা যায়, তৎকালীন সময়ে এলাকায় বর্ণভেদ প্রথা ব্যাপকভাবে প্রচলন ছিল। এই প্রথাকে কেন্দ্র করে এলাকায় অশান্তিও হত। তৎকালীন বর্ধমানের রাজার এক নায়েব এলাকায় খাজনা আদায় করতে এসে তা দেখে খুবই ব্যথিত হয়েছিলেন। পরবর্তী সময়ে তিনি এলাকায় বিভিন্ন পুজোয় সব ধর্মের মানুষের অংশগ্রহণ করার বিষয়ে উদ্যোগ নেন। সেই থেকে বর্ধমান সীমানায় বাঁকুড়ার ইন্দাস এলাকায় বিভিন্ন গ্রামে নির্দিষ্ট সময়ের ব্যবধানে সর্বধর্মের মিলন মেলা আরম্ভ হয়। যার নাম হয় 'সয়লা' ৷ 

তবে এই উৎসব স্থানভেদে 4, 5, 7, 9 ও 12 বছর অন্তর হয়। স্থানীয় বাসিন্দারা দীর্ঘ অপেক্ষার পর ওই মেলার জন্য মুখিয়ে থাকেন। 2019 সালে এই দিন (গত মঙ্গলবার) 'সয়লা'র মেলা বসেছিল। গত মঙ্গলবার থেকে তা পুনরায় ওই উৎসব শুরু হয়। পাঁচ বছর বাদে বন্ধুত্বের মিলন উৎসব 'সয়লা'য় মাতলেন এলাকার বাসিন্দারা। 

জাতি-ধর্ম নির্বিশেষে মিলনের এই মেলায় অধিকাংশই তাঁদের পছন্দের বন্ধুকে মাল্যদান, কপালে সিঁদুর, চন্দনের টিপ, বরণডালা দিয়ে বরণ করে নেন। তবে এই উৎসবে পুরুষরা পুরুষকে এবং মহিলারা মহিলাদেরকেই বন্ধু হিসাবে বরণ করেন। সম্প্রীতির ওই উৎসবে হিন্দু ও মুসলিম উভয় সম্প্রদায়ের বাসিন্দারাও এই উৎসবে অংশ নেন।

ABOUT THE AUTHOR

...view details