পশ্চিমবঙ্গ

west bengal

বাঁকুড়ায় হাতির হানায় ভাঙল একাধিক বাড়ি, প্রাণ গেল গবাদি পশুরও; দেখুন ভিডিয়ো - Elephant Attack

By ETV Bharat Bangla Team

Published : Aug 27, 2024, 8:54 PM IST

বাঁকুড়ায় হাতির হানা (ইটিভি ভারত)

একদিকে টানা বৃষ্টি । অন্যদিকে হাতিদের আক্রমণ। জেরবার বাঁকুড়া জেলার বেলিয়াতোড়ের কালবেড়িয়ার গ্রামবাসীরা। আতঙ্ক গ্রামজুড়ে। হাতির হামলায় একাধিক বাড়ি ভাঙার পাশাপাশি প্রাণ গেল গবাদি পশুর ৷ বৃষ্টির মধ্যেই সোমবার রাতে কালবেড়িয়া গ্রামে হাতির হানায় দু'টি বাড়ির একাংশ ভেঙে পড়ার পাশাপাশি একটি ছাগল মারা গিয়েছে বলে গ্রামবাসীদের তরফে দাবি করা হয়েছে।

বন দফতর সূত্রে খবর, এই মুহূর্তে বড়জোড়া রেঞ্জের জঙ্গলে ছ'টি হাতি রয়েছে। যার মধ্যে দক্ষিণ সরাগড়াতে 4টি ও পাবয়ার জঙ্গলে 2টি হাতি রয়েছে। ওই হাতিগুলিই খাবারের সন্ধানে গ্রামে ঢুকে হামলা চালিয়েছে বলে অনেকে মনে করছেন। ক্ষতিগ্রস্ত গ্রামবাসীদের দাবি, হাতির উপস্থিতি টের পেয়ে বাড়ির বাইরে বেরোতে পারিনি। আনুমানিক রাত 3টা নাগাদ হাতি গ্রামে ঢুকে প্রায় আধ ঘণ্টা ধরে তাণ্ডবলীলা চালিয়েছে। এই ঘটনার পর তারা যথেষ্ট আতঙ্কিত বলেই জানিয়েছেন।
বনদপ্তরের পক্ষ থেকে ক্ষতিগ্রস্তরা আবেদন জানালে সরকারি নিয়মানুযায়ী ক্ষতিপূরণের ব্যবস্থা করা হবে বলে জানানো হয়েছে। উল্লেখ্য বছরের পর বছর বাঁকুড়ার বড়জোড়া, বেলিয়াতোড়, সোনামুখি ব্লক-সহ আরও বেশকিছু এলাকার বহু গ্রামে দলমার এই দামালদের অত্যাচার চলেই আসছে। এই হাতিদের আক্রমণ ঠেকাতে বন দফতরের পক্ষ থেকে বহু ব্যবস্থা গ্রহণ করা হলেও তা বন্ধ করা যায়নি।

ABOUT THE AUTHOR

...view details