পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

ETV Bharat / videos

মহারাজের পাড়ায় এবার নকশাকল্প - Durga Puja 2024

52তম বর্ষে 'বড়িশা প্লেয়ার্স কর্নার'-এর অঙ্গীকার 'নারী সম্মানেই হোক মাতৃ আরাধনা'। তাদের এবারের দুর্গাপুজোর থিম '9-এ নকশাকল্প'। 'নকশাকল্প' বলতে এখানে আল্পনার কথা বোঝাতে চেয়েছেন পুজোর সেক্রেটারি জুঁই গঙ্গোপাধ্যায়। পুজো হোক বা বিয়ে, আল্পনা ছাড়া সম্পন্ন হয় না কোনও শুভ অনুষ্ঠান। আগের আল্পনার কায়দার সঙ্গে আজকের আল্পনার অনেক পার্থক্য এসেছে। লতার জায়গায় এসেছে জ্যামিতিক নকশা-সহ আরও নানা নকশা। সেই পার্থক্যটাই এই মণ্ডপে এলে খুঁজে পাবেন দর্শনার্থীরা। মণ্ডপ সাজিয়ে তুলছেন শিল্পী সন্দীপ মুখোপাধ্যায়, তাপসী মুখোপাধ্যায়। 

সেই আল্পনাতেই এবার সেজে উঠছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের পাড়া 'বড়িশা প্লেয়ার্স কর্নার'-এর 52তম বর্ষের পুজো। শিল্পীর হাতের নিপুণ ছোঁয়ায় রং তুলিতে সেজে উঠছে মণ্ডপ। শুধু তাই নয়, মণ্ডপসজ্জাতে ব্যবহৃত হচ্ছে কাঁচ, পাটের দড়ি, কাপড়-সহ আরও অনেককিছু। এতকাল সাবেকি পুজোতেই অভ্যস্ত ছিল 'বড়িশা প্লেয়ার্স কর্নার'। গত 2 বছর ধরে থিমের পথে হাঁটতে এই মহারাজের পাড়ার পুজো। তবে, মাতৃ প্রতিমায় বেশি কারিকুরি নেই তাঁদের। পাড়ার প্রবীণ সদস্যদের দাবি, মাকে যেন মায়ের মতোই দেখতে লাগে। তাঁর রূপ যেন বদলে না যায়..." আর সেই দাবি মেনে চলেন উদ্যোক্তারা।"

আরজি-কর কাণ্ডের কথা মাথায় রেখে এবছর উদ্বোধনের দিনে বিশেষ আয়োজন করছেন না তাঁরা। উদ্বোধন করবেন ঘরের ছেলে মহারাজ থুরি প্রাক্তন ভারতীয় ক্রিকেট অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। সামাজিক কাজ কিছু থাকবে। আর থাকবে পাড়ার বাচ্চাদের একটি নাটক। এভাবেই সম্পন্ন হবে এবারের পুজো।

ABOUT THE AUTHOR

...view details