পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / technology

সহজে বাতিল হবে অবাঞ্ছিত সাবস্ক্রিপশন, শীঘ্রই চালু হচ্ছে 'ক্লিক-টু-ক্যান্সেল' নীতি

এফটিসি একটি চূড়ান্ত 'ক্লিক-টু-ক্যান্সেল' নিয়ম গ্রহণ করেছে, যার জন্য ব্যবসার প্রয়োজন যাতে গ্রাহকদের অবাঞ্ছিত সাবস্ক্রিপশন এবং সদস্যতা বাতিল করা সহজ হয়।

By ETV Bharat Tech Team

Published : 5 hours ago

click to cancel
প্রতীকী ছবি (ছবি - অ্যাপল)

হায়দরাবাদ:ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি) সম্প্রতি নতুন নিয়ম পাস করেছে ৷ নতুন নিয়মে গ্রাহকরা অবাঞ্ছিত সাবস্ক্রিপশন এবং সদস্যপদ বাতিল করা সহজ হবে। 'ক্লিক-টু-ক্যান্সেল' নিয়মে ক্রেতার অকারণে বিভ্রান্ত হবেন না ৷ কোনও ওয়েবসাইট বা কোনও কিছুর সাবস্ক্রিপশন, পুনর্নবীকরণ এবং বিনামূল্যে ট্রায়াল অফারে রিচার্জ করার আগে গ্রাহকদের সম্মতি নেওয়ার প্রয়োজন হবে।

গুগলে রদবদল! প্রধান প্রযুক্তিবিদ পদে প্রভাকর রাঘবন

এফটিসি-র তরফে দাবি করা হয়েছে, দেখা যায় ব্যাবসায়িক সংস্থাগুলি বিনামূল্যে ট্রায়াল ও অন্যান্য প্রচারমূলক অফারগুলি শেষ হওয়ার সঙ্গে সঙ্গে গ্রাহকদের সাবস্ক্রিপশন পদ চালু হয়ে যায় ৷ তবে নতুন নিয়মটি কার্যকর করতে 6 মাস সময় লাগবে ৷ এই প্রসঙ্গেই FTC-এর চেয়ারওম্যান লিনা খান একটি বিবৃতিতে বলেন, "অনেক সময়ই, ক্রেতাদের সাবস্ক্রিপশন বাতিল করার জন্য একাধিক সমস্যার সম্মুখীন হতে হয় ৷ দীর্ঘ সময় অপেক্ষা করতে হয় ৷ নতুন FTC-এর নিয়ম এই কৌশল এবং ফাঁদগুলিকে দূর করবে ৷ আমেরিকানদের সময় এবং অর্থ সাশ্রয় করবে।"

দীপাবলির আগেই ব্যালেনোর 'রিগ্যাল এডিশন' লঞ্চ মারুতি সুজুকির

ইতিমধ্যেই 'টাইম ইজ মানি' উদ্যোগের অংশ হিসাবে এফটিসির প্রস্তাবকে অন্তর্ভুক্ত করা হয়েছে ৷ আমেরিকায় ভোক্তা-সম্পর্কিত সমস্যা রোধ করতে অগস্টে মার্কিন প্রশাসনের তরফে নতুন পদক্ষেপ ঘোষণা করা হয়েছিল ৷ এই উদ্যোগে স্বাস্থ্যসেবার সাবস্ক্রিপশন থেকে শুর করে ফিটনেস, মিডিয়া সাবস্ক্রিপশনের ক্ষেত্রেও যাতে নতুন ফেডারেল ট্রেড কমিশন নিয়ম প্রয়োগ করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

ইউএস চেম্বার অফ কমার্সের একটি আলোচনায় অগস্টে বলা হয়েছিল, যে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলিকে 'মাইক্রোম্যানেজ' করার কঠোর নিয়ম গ্রাহকদের জন্য খরচ বাড়িয়ে দেবে। ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট মনোনীত প্রার্থী এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস গত মাসে 'ক্লিক-টু-ক্যান্সেল' নিয়ম হাইলাইট করেছেন ৷ নভেম্বরের নির্বাচনে তিনি ক্ষমতায় এল নতুন 'ক্লিক-টু-ক্যান্সেল' চালু করার কথা উল্লেখ করেছেন ৷

Realme-র জোড়া ধামাকা! ভারতীয় বাজারে লঞ্চ করল দু’টি ডিভাইস

প্রসঙ্গত, এফটিসি কমিশনাররা ইতিমধ্যেই নতুন নিয়ম 3-2 ভোটে চূড়ান্ত হয়েছে। মার্চ মাসে, নিয়মগুলি প্রয়োগকারী সংস্থাটি বলেছে, যে তারা ভোক্তা, ভোক্তা অ্যাডভোকেসি গ্রুপ এবং ট্রেড অ্যাসোসিয়েশনের মন্তব্য-সহ প্রস্তাবটিতে 16,000 টিরও সমর্থন পেয়েছে।

ABOUT THE AUTHOR

...view details