পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

সকালে ঘুম থেকে উঠে মাথা যন্ত্রণা-বমি, ব্রেন টিউমার নয় তো! - World Brain Tumor Day 2024

World Brain Tumor Day 2024: 8 জুন বিশ্ব ব্রেন টিউমার দিবস ৷ অনেক সময়েই মাথার যন্ত্রণা ও বমি হলে চিকিৎসকের পরামর্শ না নিয়েই রোগীরা নিজে থেকেই কোনও ওষুধ খেয়ে নেন ৷ এই লক্ষণ দেখা দিলে তা অবহেলা না-করে দ্রুত চিকিৎসার পরামর্শ দিয়েছেন স্নানুরোগ বিশেষজ্ঞ, অধ্যাপক-চিকিৎসক শুভেন্দু সেন ৷ বিস্তারিত রইল প্রতিবেদনে...

By ETV Bharat Bangla Team

Published : Jun 8, 2024, 10:28 AM IST

Updated : Jun 8, 2024, 11:49 AM IST

World Brain Tumor Day 2024
বিশ্ব ব্রেইন টিউমার দিবস (ইটিভি ভারত)

কলকাতা, 8 জুন:সামান্য মাথার যন্ত্রণাকে অবহেলা আর নয় ৷ এই সামান্য যন্ত্রণার জন্য আগামিদিনে দিতে হতে পারে বাড়তি গুরুত্ব। কারণ, এই মাথার যন্ত্রণাই হল ব্রেন টিউমারের প্রধান লক্ষণ। বিশেষত মাথা ব্যাথার সঙ্গে, বমি হলে অনেকেই মাইগ্রেনের সমস্যা বলে মনে করেন । তাই মাথার যন্ত্রণা ও বমি হলে বহু মানুষই দিনের পর দিন যথাযথ চিকিৎসা করেন না। দীর্ঘদিন ধরে এই সমস্ত লক্ষণগুলিকে সামান্য অবহেলার ফলে তা বড় রোগের আকার নিতে পারে ৷ অধ্যাপক-চিকিৎসক ডাঃ শুভেন্দু সেনের কথায়, মাথা যন্ত্রণা ও বমির লক্ষণ দেখা দিলে সেটা অবহেলা না করে চিকিৎসা করা প্রয়োজন দ্রুত ৷ বিশ্ব ব্রেন টিউমার দিবসে এই সচেতনাতার বার্তাই দিতে চেয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসক ।

ইটিভি ভারত:ব্রেন টিউমার হওয়ার কারণ ?

চিকিৎসক: ব্রেন টিউমারের পর্যাপ্ত কোনও কারণ এখনও পর্যন্ত জানা যায়নি। কেন ব্রেন টিউমার হয় তা এখনও পর্যন্ত বোঝা যায়নি। এই ব্রেন টিউমারের একাধিক প্রাথমিক লক্ষণ আছে ৷ বিশেষত মাথা যন্ত্রণা ও বমির মতো লক্ষণকে কোনওভাবেই অবহেলা করা যায় না ৷ এই সমস্ত লক্ষণের উপর গুরুত্ব দেওয়া প্রয়োজন।

ইটিভি ভারত:প্রাথমিক লক্ষণ কী?

চিকিৎসক:ব্রেন টিউমারের প্রাথমিক লক্ষণগুলির মধ্যে প্রধান হল মাথার যন্ত্রণা ৷ সেই সঙ্গে বমি ভাব । অনেক সময়েই দেখা যায় অস্বাভাবিক মাথার যন্ত্রণার পর বমি হলে সাময়িক স্বস্তি বোধ হয়। যা মাইগ্রেনের লক্ষণ হিসেবেও মনে করা হয়। তবে মাইগ্রেনের মাথা ব্যথার সঙ্গে ব্রেন টিউমারের মাথা ব্যথার বিস্তর পার্থক্য রয়েছে । যদিও চিকিৎসক ছাড়া সাধারণ মানুষের পক্ষে এটা বোঝা সম্ভব নয় ।

"ব্রেন টিউমারের চিকিৎসা সম্ভব। কিন্তু তার জন্য ঠিক সময় চিকিৎসকের কাছে যাওয়া প্রয়োজন। যদি মাথা ব্যথা কোনও কারণ ছাড়া না-হয় তাহলে এক মিনিটও দেরি করা উচিত নয়। কারণ যে কোনও ক্যান্সার জাতীয় রোগের ক্ষেত্রেই সময় অত্যন্ত মূল্যবান একটা জিনিস ।" --স্নানুরোগ বিশেষজ্ঞ, অধ্যাপক-চিকিৎসক শুভেন্দু সেন

ইটিভি ভারত:মাথা যন্ত্রণায় কখন ব্রেন টিউমারের চিকিৎসা প্রয়োজন ?

চিকিৎসক:ব্রেন টিউমারের জন্য যে মাথার যন্ত্রণা হয় তা মূলত দেখা যায় সকালে। বলা যায়, ঘুম থেকে ওঠার পর শুরু হয় মাথার যন্ত্রণা। কিন্তু মাইগ্রেন বা স্ট্রেসের কারণে যে মাথার যন্ত্রণা হয় তা সাধারণত সন্ধ্যার পর থেকে হয় ৷ ওষুধ খেলে মাইগ্রেনের যন্ত্রণা কমে যায় ৷ যার অন্যতম কারণ অত্যাধিক কাজের চাপ। কিন্তু, সকালে ঘুম থেকে ওঠার পর থেকেই কোনও মানুষের মাথার যন্ত্রণা হলে সেটি স্ট্রেস বা মাইগ্রেনের জন্য হয় না। এই সকালবেলায় ঘুম থেকে ওঠার পর মাথা ব্যথা হলে তার উপর বাড়তি গুরুত্ব দেওয়া প্রয়োজন । তবে মাইগ্রেনের ওষুধ খেলেও মাথার যন্ত্রণা না-কমে কিংবা সাময়িক কমলেও আবার ফিরে আসে, তখন বুঝতে হবে এটি মাইগ্রেনের মাথাব্যথা নয়।

ইটিভি ভারত: মাথা ব্যথা কী ব্রেন টিউমারের একমাত্র লক্ষণ?

চিকিৎসক:মাথার ব্যথা এবং বমি ছাড়াও ব্রেন টিউমারের আরও বেশ কিছু লক্ষণ রয়েছে । যেমন, চোখে ঝাপসা দেখা ও আচমকা শরীরের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলা, স্বভাব খিটখিটে হয়ে যাওয়া ইত্যাদি ৷

ইটিভি ভারত: ব্রেন টিউমারের কোনও বয়স সীমা রয়েছে কী ?

চিকিৎসক: যে কোনও বয়সে ব্রেন টিউমার হতে পারে। তবে পঞ্চাশোর্ধ্ব মহিলা বা পুরুষদের মধ্যে যদি নিত্য দিনের মাথার যন্ত্রণার সমস্যা দেখা যায় । তাহলে সেক্ষেত্রে কিন্তু বিষয়টিকে গুরুত্ব দিতে হবে । প্রয়োজনে চিকিৎসকের কাছে যেতে হবে ৷

ইটিভি ভারত:ব্রেন টিউমার নিয়ে চিকিৎসকের কাছে গেলে কী হবে?

চিকিৎসক: চিকিৎসকের কাছে গেলে প্রথমেই সিটিস্ক্যান করা প্রয়োজন । কারণ মাথা যন্ত্রণার প্রথম ধাপই হল সিটি স্ক্যান অনেক ক্ষেত্রে তা এমআরআই ও হতে পারে । সেই রিপোর্ট দেখেই চিকিৎসা শুরু হয়।

ইটিভি ভারত:ব্রেন টিউমারের চিকিৎসা সম্ভব ?

চিকিৎসক: ব্রেন টিউমারের সাধারণত অনেকগুলি ভাগ আছে । তার মধ্যে দু’টো আমরা সবথেকে বেশি দেখি। একটা হল মেনিনজিওমা আর একটা হল গ্লায়োমা। মেনিনজিওমা যেটা ব্রেনের বাইরের পরিমণ্ডলে রয়েছে ৷ সেই অংশে টিউমার হয়। সেই অংশে চিকিৎসকরা অস্ত্রোপচার করে থাকেন ৷ আরেকটি হল গ্লায়োমা। এক্ষেত্রে ব্রেনের ভিতরে হয় টিউমার ৷ যা বিপজ্জনক ৷ এই ব্রেন টিউমারের হলে অস্ত্রোপচারের পর কেমোর পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা । ব্রেন টিউমারের চিকিৎসা সম্ভব। সঠিক সময়ে চিকিৎসকের কাছে গেলে সেটি সেরে যায় ।

Last Updated : Jun 8, 2024, 11:49 AM IST

ABOUT THE AUTHOR

...view details